Yamaha R15-কে টক্কর দিতে হাজির Honda-র নতুন 150cc স্পোর্টস বাইক, এদেশে আসবে?

Avatar

Published on:

2023 Honda CB150R Launched in Malaysia

Honda তাদের জনপ্রিয় স্পোর্টস বাইক CB150R এর আপডেটেড ভার্সন মালয়েশিয়ার বাজারে লঞ্চ করল। নতুন মডেলের ডিজাইনে সামান্য পরিবর্তন চোখে পড়বে। যেমন বাইকটিতে যুক্ত হয়েছে পার্ল নাইটফল ব্লু নামের নতুন পেইন্ট স্কিম। এটি নীল এবং হলুদ রঙের মিলিত সংস্করণ। প্রথম ঝলকে খানিকটা বেমানান লাগলেও এই রং 2023 Honda CB150R এর স্পোর্টি স্টাইল অনেকটাই বর্ধিত করতে সাহায্য করবে।

2023 Honda CB150R: ডিজাইন

নতুন রংয়ের সংযুক্তিকরণ ছাড়া হোন্ডা তার এই বাইকে ডিজাইন কিংবা যান্ত্রিক বৈশিষ্ট্যে আর তেমন কোনো পরিবর্তন করেনি। CB150R এর আগের মতই স্পোর্টি ডিজাইনের বডি প্যানেল ও অ্যাগ্রেসিভ স্টাইল এবারেও হুবহু মেনে চলা হয়েছে। একদম সামনের দিকে রয়েছে স্প্লিট এলইডি হেড লাইট, ক্লিপ অন হ্যান্ডেল বার, দুই ভাগে বিভক্ত সিট এবং এক পাশে বড় আকারের এগজস্ট পাইপ।

2023 Honda CB150R: ইঞ্জিন, ফিচার্স

হোন্ডা সিবিআর১৫০আর মোটরসাইকেলে ১৫০ সিসির লিকুইড কুল্ড, সিঙ্গেল সিলিন্ডার ইঞ্জিন ব্যবহার করা হয়েখে, যা থেকে উৎপাদিত পাওয়ার এবং টর্ক আউটপুট যথাক্রমে ১৬ বিএইচপি এবং ১৩.০৬ এনএম। সঙ্গে থাকা ট্রান্সমিশন সিস্টেমে গিয়ারের সংখ্যা ৬। সাসপেনশন সেটআপ হিসাবে সামনের দিকে ইউএসডি ফর্ক ও পিছনে মনোশক অ্যবজর্ভার আছে। ব্রেকিংয়ের দায়িত্ব সামলায় উভয় চাকায় থাকা পেটাল ডিস্ক। সঙ্গে রয়েছে ডুয়েল চ্যানেল এবিএস। এলইডি লাইটিং ছাড়াও CB150R তে থাকা ডিজিটাল ইন্সট্রুমেন্ট কনসোল প্রয়োজনীয় তথ্য দেখতে সাহায্য করে।

প্রসঙ্গত, আন্তর্জাতিক বাজারে Honda CB150R এর অন্যতম প্রধান প্রতিপক্ষ হল Yamaha R15 V4। এই বাইকে ১৫৫ সিসির লিকুইড কুল্ড ইঞ্জিন ব্যবহার করা হয়েছে। যা থেকে সর্বোচ্চ ১৮.১ বিএইচপি শক্তি এবং সর্বাধিক ১৪.২ এনএম টর্ক উৎপন্ন হয়। সঙ্গে রয়েছে ছয় ধাপযুক্ত ম্যানুয়াল গিয়ার বক্স এবং কুইক শিফ্টার।

মালয়েশিয়াতে 2023 Honda CB150R এর মূল্য ১৩,২৯৯ রিংগিট, ভারতীয় মুদ্রায় যার পরিমাণ প্রায় ২.৩০ লাখ টাকা। দেশের বাজারে একসময় হোন্ডার এই স্পোর্টস বাইক বিক্রি হলেও বিগত ক’বছর ধরে তা বন্ধ৷ নিউ জেনারেশন মডেল লঞ্চ হওয়ার কথা থাকলেও, এখনও হোন্ডার তরফে বিশেষ কিছু জানানো হয়নি৷

সঙ্গে থাকুন ➥