HomeAutomobileZen Micro Pod: হোম ডেলিভারির জন্য সেরা EV এল বাজারে, এক চার্জে...

Zen Micro Pod: হোম ডেলিভারির জন্য সেরা EV এল বাজারে, এক চার্জে ঘুরবে 120 কিমি

হরিয়ানার মানেসরের ইলেকট্রিক ভেহিকেল নির্মাতা জেন মোবিলিটি (Zen Mobility) ভারতে তাদের প্রথম পারপাস-বিল্ট কার্গো ইলেকট্রিক থ্রি-হুইলার লঞ্চ করল। মালপত্র পরিবহণ তথা হোম ডেলিভারির উপযুক্তু তিন চাকার ওই বৈদ্যুতিক গাড়িটির নাম রাখা হয়েছে Zen Micro Pod। এটি দুটি ভ্যারিয়েন্টে বেছে নেওয়া যাবে – R5x ও R10x। গাড়িটিতে সর্বোচ্চ ১৫০ কেজি ওজন চাপানো যাবে বলে নির্মাতার তরফে জানানো হয়েছে।

Zen Micro Pod কার্গো ইলেকট্রিক থ্রি-হুইলার লঞ্চ হল

এই ইলেকট্রিক ভেহিকেলটি প্রাথমিকভাবে লাস্ট-মাইল ডেলিভারি ক্ষেত্রকে লক্ষ্য করে আনা হয়েছে। সংস্থা দাবি করেছে, একটি প্রথাগত দুই চাকার গাড়ির তুলনায় আড়াই গুণ ওজন বহনের ক্ষমতা সরবরাহ করার লক্ষ্যে তৈরি করা হয়েছে এটি। সেই কারণে ক্যাপাসিটির দিক থেকে টু ও থ্রি হুইলারের মাঝামাঝিতে অবস্থান করছে গাড়িটি।

Zen Micro Pod ফিচার্স

জেন মাইক্রো পড ফুল চার্জে ১২০ কিলোমিটার ছুটতে (পরীক্ষিত রেঞ্জ) পারবে বলে দাবি করা হয়েছে। ব্যাটারিটি ১.৫০ ঘন্টা থেকে ২.৩০ ঘন্টার মধ্যে সম্পূর্ণ চার্জ হয়ে যাবে। কম শক্তি ব্যবহার করার কারণে ঘনঘন ব্যাটারির চার্জ করতে হবে না। এতে ব্যবহারকারীর খরচ বাঁচবে। পুরোপুরি চার্জ দিতে মাত্র ৪ ইউনিট বিদ্যুৎ খরচ হবে। ক্রেতার প্রয়োজন অনুসারে স্টোরেজ হিসাবে শেল্ফ, রেফ্রিজারেটেড বক্স, ওপেন টাব, ও আরও অন্যান্য অপশন থাকছে। ফিচারের তালিকায় রয়েছে ভেহিকেল ট্র্যাকিং, চার্জ মনিটরিং, জিওফেন্সিং এবং রিমোট লকিং।

জেন মাইক্রো পড লিজ বা মাসে মাসে ভাড়ার বিনিময়ে নেওয়া যাবে। তার জন্য ৯,৯৯৯ টাকা পর্যন্ত খরচ হবে। তবে ভাড়ার এই পরিমাণ নির্দিষ্ট নয়। ব্যবহারের ধরনের ওপর ভিত্তি করে এটি ধার্য হবে। সংস্থার সূত্রে জানানো হয়েছে, ইতিমধ্যেই গাড়িটি ১০,০০০ ইউনিট বুকিং পেয়েছে। বার্ষিক ১ লক্ষ উৎপাদনের সক্ষমতার একটি কারখানা গড়ে তুলতে চাইছে কোম্পানি। তিন চাকাটির গণ উৎপাদন আগামী মাস থেকেই শুরু করার পরিকল্পনা নেওয়া হয়েছে।

RELATED ARTICLES

Most Popular