দাম মধ্যবিত্তের হাতের নাগালে, Tata Punch ও Maruti Ignis-এর মধ্যে বেস্ট গাড়ি কোনটা

ভারতে এসইউভি মডেলের বিক্রি আজ আকাশ ছুঁয়েছে। অন্যান্য সেগমেন্টের চাইতে দাম বেশি হওয়া সত্ত্বেও এই মডেলগুলির প্রতি মানুষের ঝোঁক ক্রমাগত বেড়ে চলেছে। সংশ্লিষ্ট গোত্রে সবচেয়ে লেটেস্ট মডেল হচ্ছে মাইক্রো এসইউভি। যার মধ্যে বাজারে বেশ জনপ্রিয়তা পেয়েছে Tata Punch ও Maruti Suzuki Ignis। এই প্রতিবেদনে গাড়ি দুটির তুলনামূলক আলোচনা তুলে ধরা হল।

Tata Punch vs Maruti Suzuki Ignis : লুক

দর্শনের দিক থেকে এগিয়ে রয়েছে টাটা পাঞ্চ। কারণ এটি অনেক বেশি আকর্ষণীয়। অটো এক্সপো-তে উন্মোচিত HBX কনসেপ্টের ওপর ভিত্তি করে এসেছে এটি। রাগেড লুক ফুতিয়ে তুলতে দেওয়া হয়েছে স্প্লিট হেডল্যাম্প। যা মডেলটির রোড প্রেজেন্স অনেকাংশে বাড়িয়েছে। আবার Ignis-এর তুলনায় Tata Punch আকার আকৃতিতেও বড়।

অন্যদিকে Maruti Suzuki Ignis প্রথম লঞ্চ হওয়ার পর থেকে এখনও পর্যন্ত কোন উল্লেখযোগ্য আপডেট পায়নি। তবে গুড-লুকিং গড়িটির উচ্চতা বেশি, তাই মাথার ওপর জায়গা বেশি মেলে। ডিজাইনে শোভা বাড়াতে দেওয়া হয়েছে স্কিড প্লেট, রুফ রেল এবং সাইডে প্লস্টিক ক্ল্যাডিং।

Tata Punch vs Maruti Suzuki Ignis : ইঞ্জিন

Punch-এ একটি থ্রি সিলিন্ডার পেট্রোল ইঞ্জিন অফার করা হয়। যা থেকে সর্বোচ্চ ৮৬ বিএইচপি শক্তি এবং ১১৫ এনএম টর্ক উৎপন্ন হয়। এটি ৫-স্পিড ম্যানুয়াল এবং ৫-স্পিড এএমটি গিয়ারবক্স অপশনে বেছে নেওয়া যায়। এটি আবার সিএনজি অপশনেও উপলব্ধ। এর আউটপুট ৭৩ বিএইচপি এবং ১০৩ এনএম।

যেখানে Ignis একটি ফোর সিলিন্ডার, পেট্রোল ইঞ্জিনে ছোটে। যা থেকে পাওয়া যায় ৮২ বিএইচপি শক্তি এবং ১১৩ এনএম টর্ক। এতেও উপলব্ধ ৫-স্পিড ম্যানুয়াল এবং ৫-স্পিড এএমটি ট্রান্সমিশন। Punch-এর তুলনায় এর আউটপুট কম।

Tata Punch vs Maruti Suzuki Ignis : মাইলেজ

মারুতির দাবি, তাদের Ignis গাড়িটি এক লিটার পেট্রোলে ২০.৮৯ কিলোমিটার পথ ছোটে। যেখানে Tata Punch-এর পেট্রোল ম্যানুয়াল মডেলটি যায় ২০.০৯ কিলোমিটার রাস্তা। অটোমেটিক মডেলের মাইলেজ লিটারে ১৮.৮ কিলোমিটার এবং সিএনজি ভার্সনের রেঞ্জ ২৬.৯৯ কিমি/কেজি।

Tata Punch vs Maruti Suzuki Ignis : দাম

Tata Punch-এর বর্তমানে দাম ৬ লাখ টাকা থেক শুরু করে ১০.১০ লাখ টাকা পর্যন্ত গিয়েছে। অন্যদিকে Maruti Suzuki Ignis কিনতে খরচ পড়ে ৫.৮৪ লাখ থেকে ৮.১৬ লাখ টাকা। প্রতিটি দাম এক্স-শোরুম প্রাইস অনুযায়ী।