আজ বুক করলে কবে ডেলিভারি? গাড়ি কেনার আগে Maruti-র ওয়েটিং পিরিয়েড দেখে যান

নতুন গাড়ি তো কিনে নিলেন। কিন্তু পছন্দের বাহনের চাবি হাতে পেতে কতদিন অপেক্ষা করতে হবে, তা ডিলারের কাছ থেকে জেনে নিয়েছেন তো? না নিলে এখনই জিজ্ঞেস করুন। নইলে পড়ে পস্তাতে হতে পারে। আসলে বর্তমানে কয়েকটি সংস্থার গাড়ির ওয়েটিং পিরিয়ড এতটাই বেশি যে বুকিং করার পর ডেলিভারি পাওয়ার জন্য অপেক্ষা করতে করতে ধৈর্যের বাঁধ ভেঙে যায়। তাই আগেভাগে সতর্ক হওয়াই বুদ্ধিমানের কাজ হবে। এই প্রতিবেদনে ভারতের বৃহত্তম যাত্রীবাহী গাড়ি নির্মাতা মারুতি সুজুকি (Maruti Suzuki)-র প্রিমিয়াম মডেলগুলির ওয়েটিং পিরিয়ড নিয়ে আলোচনা করা হল।

Nexa চ্যানেল থেকে এই গাড়িগুলি বিক্রি করে Maruti Suzuki

মারুতি সুজুকি তাদের প্রিমিয়াম ডিলারশিপ চ্যানেল নেক্সা (Nexa)-র মাধ্যমে বেশ কিছু মডেল বিক্রি করে। যার মধ্যে রয়েছে এন্ট্রি লেভেল Ignis, Baleno প্রিমিয়াম হ্যাচব্যাক, XL6 থ্রি-রো MPV, মাঝারি আকারের সেডান Ciaz ও Grand Vitara SUV।

২০১৫-তে S-Cross লঞ্চের সময় Nexa ডিলারশিপ প্রথম প্রতিষ্ঠিত হয়েছিল। পরবর্তীতে এই চ্যানেলের আওতায় বিভিন্ন গাড়ি লঞ্চ করা হয়। আগামী তিন মাসের মধ্যে আরো দুটি মডেল যোগ হতে চলেছে সংস্থার প্রিমিয়াম পোর্টফোলিওতে। উপরিউক্ত গাড়িগুলির মধ্যে Ignis-এর ওয়েটিং পিরিয়ড শূন্য। কিন্তু অন্যান্য মডেলের ক্ষেত্রে তা কিছুটা বেশি।

Nexa-র কোন গাড়ির ওয়েটিং পিরিয়ড কত

বর্তমানে ভারতে সর্বাধিক বিক্রিত গাড়ি হল Baleno। যার ভ্যারিয়েন্ট অনুযায়ী ডেলিভারি পেতে গ্রাহকদের চার থেকে ছয় সপ্তাহ অপেক্ষা করতে হবে বলে সূত্রের দাবি। আবার XL6-এর Alpha ও Alpha+ ম্যানুয়াল ভ্যারিয়েন্ট দুটির ওয়েটিং পিরিয়ড ছয় থেকে আট সপ্তাহ। যেখানে এর Zeta CNG ট্রিমের ডেলিভারি ২৪-২৬ সপ্তাহ পর পাওয়া যাবে। আবার এর Zeta, Alpha ও Alpha+ অটোমেটিক ভ্যারিয়েন্টের জন্য ১৬-১৮ সপ্তাহ অপেক্ষা করতে হবে।

Ciaz-এর বিক্রি এখন তেমন একটা আশানুরূপ নয়। এর Sigma, Delta, Zeta ও Alpha ভ্যারিয়েন্ট বাড়িতে নিয়ে আসতে ৮-১০ সপ্তাহ ধৈর্য্য ধরতে হবে। এদিকে Grand Vitara মডেলটির ৯,০০০-এর বেশি ইউনিট গত মাসে বিক্রি হয়েছে। এর Zeta CNG, Zeta স্ট্রং হাইব্রিড এবং Alpha স্ট্রং হাইব্রিড ভ্যারিয়েন্টের ওয়েটিং পিরিয়ড ৪-৬ সপ্তাহ।

Grand Vitara-র Zeta MT ও AT হাইব্রিড ট্রিমের জন্য ৬-৮ সপ্তাহ অপেক্ষা করতে হবে। যেখানে Delta MT মিল্ড হাইব্রিড মডেলটির ওয়েটিং পিরিয়ড ১৪-১৬ সপ্তাহ। অন্যদিকে Delta CNG ও Sigma MT-এর চাবি হাতে পেতে যথাক্রমে ১০ সপ্তাহ এবং ২৪-২৬ সপ্তাহ অপেক্ষা করতে হতে পারে।