দীপাবলির শেষে হাসি ফুটল ডিলারদের মুখে, আট লাখের বেশি বুকিং, বিক্রি হয়েছে দুই লাখ গাড়ি

Avatar

Updated on:

2 lakh cars and SUV sold between Navratri and Diwali

দীপাবলি উপলক্ষে বহু মানুষ দুই ও চার চাকার গাড়ি বাড়ি নিয়ে এসেছেন। নিশ্চিতভাবেই বলা যায় বছরের আর পাঁচটা মাসের চাইতে এই উৎসবের মরসুমে এদেশে যানবাহন বিক্রি অনেক বেশি হয়েছে। গাড়ি ডিলারদের কথানুযায়ী অন্যান্য মাসের তুলনায় উৎসবের মরসুমে ৪০ শতাংশ যানবাহন বেশি বেচাকেনা হয়েছে। নবরাত্রি থেকে দীপাবলি পর্যন্ত ভারতে প্রায় দু’লক্ষ যাত্রীবাহী গাড়ি বিক্রি হয়েছে বলে দাবি ডিলারদের। কেবল তাই নয়, গাড়ির বুকিং এসেছে আট লক্ষের বেশি।

ফেডারেশন অফ অটোমোবাইল ডিলার্স অ্যাসোসিয়েশন বা ফাডা (FADA)-এর তথ্য অনুযায়ী, নবরাত্রির সময়ে খুচরো বিক্রি ৫৭ শতাংশ বৃদ্ধি পেয়েছে । অন্যদিকে, গাড়ি ডিলারদের সংগঠন সোসাইটি অফ ইন্ডিয়ান অটোমোবাইল ম্যানুফ্যাকচারার্স বা সিয়াম (SIAM)-এর পরিসংখ্যান বলছে, সেপ্টেম্বরে ভারতে যাত্রীবাহী গাড়ির বিক্রিতে ৯২ শতাংশ অগ্রগতি ঘটেছে।

গত মাসে ভারতে মোট ৩,০৭,৩৮৯ ইউনিট প্যাসেঞ্জার গাড়ি বিক্রি হয়েছে। তুলনাস্বরূপ ২০২১-এর সেপ্টেম্বরে ভারতে মোট যাত্রীবাহী গাড়ি বিক্রির পরিমাণ ছিল ১,৬০,২১২ ইউনিট। ফলে স্পষ্টই বোঝা যাচ্ছে গত বছরের তুলনায় এ বছরের সেপ্টেম্বরে গাড়ি বিক্রি কতটা হারে বেড়েছে।

ফাডা-র সভাপতি মনীশ রাজ সিঙ্ঘানিয়া বলেন, ডিলাররা রেকর্ড পরিমাণ বুকিং পেয়েছেন। বেশিরভাগ গ্রাহক ধনতেরাসের সময়ে গাড়ির ডেলিভারি দেওয়ার জন্য জোড়াজুড়ি করেছিল। অটো রিটেলারদের সুত্রে খবর, দীপাবলির আগে সেপ্টেম্বরে গাড়ির বিক্রি ১১ শতাংশ বেড়েছিল। এই বৃদ্ধির জন্য কোম্পানির গাড়ির সরবরাহ বাড়ানোকেই কৃতিত্ব দিয়েছে তারা।

সঙ্গে থাকুন ➥