বৈদেশিক মুদ্রা আয়ে নয়া দিশা, ভারতে তৈরি গাড়ি এবার এশিয়া-আফ্রিকার বিভিন্ন দেশে বিক্রি করবে Citroen

Avatar

Updated on:

Citroen India Exporting C3 Hatchback

ভারতে বৈদেশিক মুদ্রার সম্ভার বাড়ানোর বিষয়ে সুখবর শোনালো সিট্রোয়েন ইন্ডিয়া (Citroen India)। স্টেলান্টিস গোষ্ঠী (Stellantis group)-র অধীনস্থ সংস্থাটি এবারে ভারতে তৈরি হওয়া তাদের বেস্ট সেলিং গাড়ি C3 বিদেশে রপ্তানি করার সিদ্ধান্ত নিয়েছে। এই মর্মে তারা ইতিমধ্যেই তামিলনাড়ুর কামারাজার বন্দর কর্তৃপক্ষের সাথে মৌ সাক্ষর করেছে। যাতে এই বন্দর থেকেই সিট্রোয়েন-এর গাড়িগুলি বিদেশে পাঠানো যায়।

ভারতে তৈরি Citroen C3 পাড়ি দেবে বিদেশে

সিট্রোয়েন ইন্ডিয়ার স্বীকৃতি প্রাপ্ত প্রতিষ্ঠান পিএআইপিএল (PAIPL) ভারতের মাটিতে তৈরি হওয়া C3 B-হ্যাচব্যাক মডেলগুলি আসিয়ান গোষ্ঠী এবং আফ্রিকার দেশগুলিতে রপ্তানির দায়িত্ব পালন করবে। সব ঠিকঠাক চললে চলতি মাস থেকেই এদেশে সম্পূর্ণ তৈরি হওয়া গাড়িগুলি বাইরে পাঠানোর প্রক্রিয়া শুরু হবে।

রপ্তানির বিষয়ে Stellantis কর্তার বক্তব্য

এই প্রসঙ্গে স্টেলান্টিস গোষ্ঠীর সিইও এবং এমডি রোল্যান্ড বউচাড়া বলেন, “কামারাজার বন্দরের সাথে স্টেলান্টিস গোষ্ঠীর এই অংশীদারিত্ব ভারতের রপ্তানি ক্ষেত্রকে আরও সম্ভাবনাময় করে তুলবে। ২০১৯ থেকে আমরা হোসুরের কারখানা থেকে পাওয়ারট্রেনের রপ্তানি শুরু করেছি। আর এই বছর থেকে C3-র রপ্তানি ভারতে যাত্রার ক্ষেত্রে নতুন মাইলফলক হিসেবে চিহ্নিত করছে।”

অন্যদিকে স্টেলান্টিস গোষ্ঠীর এশিয়া প্যাসিফিকের জোগান শৃঙ্খল এবং লজিস্টিক ইন্ডিয়ার প্রধান গাই লিডারার মন্তব্য করেন, “সিট্রোয়েনের চাহিদার সমস্ত বিষয় ঠিকঠাকভাবে পূরণ করেছে কামারাজার বন্দর। যেখান থেকে আমাদের গাড়িগুলি বিদেশের বাজারে রপ্তানি করতে ব্যবহার করা হবে। কেপিএল থেকে যাতে সাশ্রয়ী মূল্যে গাড়িগুলি সময়মতো ডেলিভারি করা যায় সেদিকেই বিশেষ নজর দেওয়া হবে।”

কামারাজার বন্দরের আধিকারিকের মন্তব্য

কামারাজার বন্দরের সিএমডি সুনীল পালিওয়াল বলেন, “আমরা পিসিএ অটোমোবাইলের সাথে চুক্তিবদ্ধ হতে পেরে আনন্দিত। এই বন্দর থেকেই সিট্রোয়েনের গাড়ি আসিয়ান এবং আফ্রিকার দেশগুলিতে রপ্তানি করা হবে। চুক্তি অনুযায়ী আমাদের রপ্তানির প্রক্রিয়াতে সাহায্য করবে পিসিএ অটোমোবাইল। আমরা আশা করি এই জোট ভারতের অর্থনীতির ক্ষেত্রে বিশেষ ভূমিকা পালন করবে।”

সঙ্গে থাকুন ➥