Car Recall: ইঞ্জিন বন্ধ থাকলেও লাগতে পারে আগুন, 72,000 গাড়ি ফেরত নিচ্ছে এই সংস্থা

Avatar

Updated on:

Kia recalls 72000 units of Sportage SUV over Engine Fire Risk

চালানোর সময় বা ইঞ্জিন বন্ধ অবস্থায় থাকলেও যে কোনও মুহূর্তে ধরে যেতে পারে আগুন। এই আশঙ্কায় ২০০৮ থেকে ২০০৯ সালের মধ্যে তৈরি হওয়া Sportage এসইউভির ৭২,০০০ ইউনিট আমেরিকার বাজার থেকে ফিরিয়ে নিতে চলেছে কিয়া। হুন্ডাইয়ের শাখা সংস্থাটি বিবৃতি জারি করে বলেছে, মালিকেরা তাদের ওই গাড়ি রিকল করে রিপেয়ার না করা পর্যন্ত বাড়ির বাইরে এবং যে কোনও ধরনের কাঠামোর থেকে দূরত্বে রাখতে। ২২ ডিসেম্বর থেকে রিকল লেটার পাঠানো শুরু করবে কিয়া।

গোলযোগটি মূলত হাইড্রোলিক ইঞ্জিন কন্ট্রোল ইউনিটে (এইচএসিইউ) ত্রুটির জন্য হয়েছে। প্রসঙ্গত, এর আগেও কিয়ার প্রচুর গাড়িতে অগ্নিকান্ডের ঘটনার পিছনে দায়ী ছিল এইচএসিইউ ব্যবস্থা‌‌। সে কারণে ২০১৬ সালে কিয়া Sportage গাড়ি বাজার থেকে ফেরত নিয়ে হাইড্রোলিক ইঞ্জিন কন্ট্রোল ইউনিট এবং এর সংযোগকারী একটি তার পাল্টে দিয়েছিল‌‌।

রিকল ও রিপেয়ার করার পরেও আটটি গাড়িতে আগুন এবং তার গলে যাওয়ার ঘটনা ঘটেছে। আমেরিকার ন্যাশনাল হাইওয়ে ট্রাফিক সেফটি অ্যাডমিনিস্ট্রিশেনকে এমনটাই তথ্য দিয়েছে কিয়া। তবে এর ফলে কোনও দুর্ঘটনা বা কেউ যে আহত হয়নি, তা নিশ্চিত করা হয়েছে সংস্থাটির পক্ষ থেকে।

উল্লেখ্য, বিগত কয়েক বছর ধরে একাধিক গাড়ি ফেরত নেওয়ার ঘোষণা করেছে কিয়া ও হুন্ডাই উভয়েই। সংখ্যাটা প্রায় সাড়ে তিরিশ লাখ৷ তার মধ্যে সিংহভাগ গাড়িতে নয় আগুন লেগে যাওয়ার আশঙ্কা, নয় এবিএস সেন্সরে সমস্যা, বা তেল লিক হওয়ার সমস্যা দেখা গিয়েছে। এছাড়া ইঞ্জিন প্রবলেম তো রয়েইছে। এর জন্য Santa Fe Sport, Cadenza, Optima, এবং Sorrento-র মতো মডেল রিকল করতে হয়েছে। বর্তমানে কিয়ায় হুন্ডাইয়ের অংশীদারিত্ব ৩৩.৮৮ শতাংশ।

সঙ্গে থাকুন ➥