Maruti Brezza CNG: বৈদ্যুতিক গাড়ির সঙ্গে পাঙ্গা, সবচেয়ে সস্তা সিএনজি এসইউভি লঞ্চ করছে মারুতি

Avatar

Updated on:

XL6 ও Baleno-এর পর সাব কম্প্যাক্ট এসইউভি Brezza এবারে সিএনজি (CNG) ভার্সনে আসতে চলেছে। মারুতি সুজুকি (Maruti Suzuki) ইতিমধ্যেই সে বিষয়ে সীলমোহর দিয়েছে। পাশাপাশি Grand Vitara গাড়িটিও সিএনজি ভার্সনে আনার পরিকল্পনা করছে ইন্দো-জাপানি সংস্থাটি। সাব-কমপেক্ট এসইউভি সেগমেন্টে পেট্রোল মডেলের পর Maruti Suzuki Brezza প্রথম সিএনজি ভার্সন হিসেবে আসতে চলেছে।

নতুন প্রজন্মের Brezza বাজারে Tata Nexon এবং Hyundai Venue-এর সাথে টক্কর নেয়। যা ৭.৯৯ টাকা (এক্স-শোরুম) প্রারম্ভিক মূল্যে এবছরের শুরুতে লঞ্চ হয়েছিল। এদিকে একটি ফাঁস হওয়া রিপোর্টে দাবি করা হয়েছে মারুতি সুজুকি তাদের Brezza পোর্টফোলিওর সমস্ত মডেল সিএনজি ভার্সনে হাজির করবে। এর ভ্যারিয়েন্টগুলি হল LXi, VXi, ZXi ও ZXi+। আবার অটোমেটিক ট্রান্সমিশন ভেরিয়েন্ট গুলিও সিএনজি ভার্সনে হাজির করা হতে পারে।

Brezza CNG-র ডিজাইনের প্রসঙ্গে বললে এতে তেমন কোনো পার্থক্য চোখে পড়বে না। সব থেকে বড় পরিবর্তন বুট স্পেস কমে যেতে পারে, কারণ সেই জায়গা দখল করবে সিএনজি কিট। এতে আগের মতই একটি ১.৫ লিটার কে-সিরিজ পেট্রোল ইঞ্জিন দেওয়া হবে। যা থেকে সর্বোচ্চ ১০০ বিএইচপি শক্তি এবং ১৩৬ এনএম টর্ক উৎপন্ন হয়। তবে সিএনজি মডেলের আউটপুট সামান্য কম হতে পারে।

সিএনজি মডেলে মাইলেজ অনেকটাই বৃদ্ধি পাবে। প্রতি কেজিতে যা ৩০ কিলোমিটারের কাছাকাছি পৌঁছতে পারে বলে মনে করা হচ্ছে। আবার আসন্ন Maruti Brezza CNG-এর দাম ৯ লক্ষ টাকার কম থেকে শুরু হতে পারে। অনুমান করা হচ্ছে এটি দেশের সবচেয়ে সস্তার সিএনজি এসইউভি হিসেবে বাজারে পা রাখবে।

সঙ্গে থাকুন ➥