মধ্যবিত্তের পকেটে কোপ, খরচ বাড়ায় গাড়ির দাম বৃদ্ধির পথে হাঁটলো Maruti Suzuki

Avatar

Updated on:

Maruti Suzuki Price Hike car from April

এপ্রিলের প্রথম দিন থেকেই বিভিন্ন গাড়ি সংস্থা মূল্য বাড়ানোর কথা জানিয়েছে। যার মধ্যে রয়েছে – Tata Motors ও Honda Cars। এবারে সেই পথে হেঁটে দাম বৃদ্ধির কথা ঘোষণা করলো দেশের বৃহত্তম যাত্রীবাহী গাড়ি নির্মাতা মারুতি সুজুকি (Maruti Suzuki)। মূল্যবৃদ্ধির কারণ হিসেবে নির্দিষ্ট সময় অন্তর দাম পুনর্যাচাইয়ের প্রথার কথা উল্লেখ করা হয়েছে। সাথে নয়া নির্গমন বিধি (বিএস৬ ফেজ-২) মেনে আপডেটেড মডেল তৈরির উৎপাদন খরচ বৃদ্ধির কথাও বলা হয়েছে। যা ১ এপ্রিল, ২০২৩ থেকে কার্যকর হচ্ছে।

Maruti Suzuki-র সমস্ত গাড়ির দাম চড়ল

মারুতি সুজুকি তাদের গাড়ির মূল্যবৃদ্ধির পরিমাণ কতটা, তা এখনও জানায়নি। এ কথা ঘোষণাকালে সংস্থার বক্তব্য, “যতটা সম্ভব মূল্যবৃদ্ধির পরিমাণ কম রাখা হয়েছে।” আবার মারুতি সুজুকির কার্যনির্বাহী আধিকারিক (মার্কেটিং অ্যান্ড সেলস) শশাঙ্ক শ্রীবাস্তব বলেন, “কাঁচামালের খরচ বেড়ে যাওয়া এবং আরডিই বিধি লাগু হওয়ার ফলে মূল্যবৃদ্ধির পথ বেছে নেওয়া হয়েছে।” তিনি এও জানান, “নতুন নির্গমন বিধি মেনে ইতিমধ্যেই আমাদের মডেলগুলিতে আপডেট দেওয়া হয়েছে।”

মূল্যবৃদ্ধির নেপথ্যে Maruti Suzuki-র সাফাই

শ্রীবাস্তব উল্লেখ করেন, ২০২১-এর জানুয়ারি থেকে এই পর্যন্ত মোট সাতবার মূল্য বৃদ্ধির পথে হেঁটেছে মারুতি সুজুকি। তাঁর কথায়, গাড়ির দামের ৭৫ শতাংশ যন্ত্রাংশের খরচ। যা ক্রমাগত বেড়ে চলেছে। কোন সংস্থাই মূল্যবৃদ্ধির পথে হাঁটতে চায় না, কারণ সে ক্ষেত্রে চাহিদায় প্রভাব পড়ে। আমরা প্যাসেঞ্জার ভেহিকেল শিল্পে চাহিদার ক্ষেত্রে কোন রকম আপস করতে চাই না।”

এদিকে, Tata Motors ও Honda Cars তাদের সমস্ত বাণিজ্যিক গাড়ি এবং Hero MotoCorp তাদের সকল টু-হুইলার দামী হওয়ার কথা ঘোষণা করেছে। যার কারণ হিসেবে বিএস৬ ফেজ-২ বিধি বলবৎ হতে চলাকেই দায়ী করা হয়েছে। এটি ইউরো-৬ এর সমতুল্য। এই নিয়ম অনুযায়ী প্রতিটি যানবাহনে একটি অন বোর্ড সেলফ ডায়াগনস্টিক ডিভাইস থাকবে। যা প্রতি মুহূর্তে ইঞ্জিন থেকে নির্গত দূষণের মাত্রা খেয়াল রাখবে।

সঙ্গে থাকুন ➥