পাকিস্তানের শিরে সংক্রান্তি, Toyota-র পর গাড়ি তৈরি বন্ধ করার সিদ্ধান্ত নিল Suzuki

Avatar

Updated on:

Suzuki Stop Production in Pakistan January 2

পাকিস্তানে গাড়ি শিল্পের উপর দুর্ভোগের ছায়া ক্রমশই প্রকট হচ্ছে। একে একে বিভিন্ন গাড়ি সংস্থা সে দেশে উৎপাদন স্থগিত রাখার পথে হাঁটছে। এবারে যেমন সুজুকি মোটর কোম্পানি (Suzuki Motor Company)-র পাকিস্তানি শাখা সে পথের পথিক হতে চলেছে। সংস্থাটি জানিয়েছে ২০২৩ সালের ২ থেকে ৬ জানুয়ারি প্রোডাকশন বন্ধ রাখার সিদ্ধান্ত নিয়েছে তারা।

বিখ্যাত জাপানি অটোমোবাইল সংস্থা সুজুকি এই সিদ্ধান্তে কারণ হিসেবে সে দেশে বর্তমানে কার্যকর বিভিন্ন যন্ত্রাংশের আমদানি বন্ধ থাকাকেই দায়ী করেছে। সরঞ্জামের ঘাটতির কারণে গাড়ির উৎপাদনে প্রভাব পড়ছিল। যা তাদেরকে ম্যানুফ্যাকচারিং থামাতে বাধ্য করছে বলে জানিয়েছে সুজুকি। প্রসঙ্গত, ডিসেম্বরে সেখানে জাপানের আরেক সংস্থা Toyota-ও একই পথে হেঁটেছিল।

পাক সুজুকি মোটর কোম্পানি বা পিএসএমসি (PSMC) হল জাপানি গাড়ি সংস্থাটির পাকিস্তানি শাখা। এরা প্রধানত ভ্যান, গাড়ি, পিকআপ ট্রাক, বাইক এবং স্পেয়ার পার্টস অ্যাসেম্বল ও বিক্রি করে। সম্প্রতি পাকিস্তানি স্টক এক্সচেঞ্জকে নির্মাতাটি জানিয়েছে, গাড়ির বিভিন্ন সরঞ্জাম আমদানি করতে না পারায় ধাক্কা খাচ্ছে উৎপাদন। আর তাই এই পদক্ষেপ।

প্রসঙ্গত, পাকিস্তানের অটো সেক্টর আমদানির উপর নির্ভরশীল। তার উপর পাকিস্তানি রুপির দাম কমতে থাকায় বিদেশি মুদ্রার ভান্ডার বাঁচাতে আমদানি বন্ধের নির্দেশ জারি করেছে স্টেট ব্যাঙ্ক অফ পাকিস্তান (SBP)। যে কারণে সে দেশের শেয়ারবাজারে উল্লেখযোগ্য হারে ধস নেমেছে। আবার বেড়েছে জিনিসপত্রের দামও।

সঙ্গে থাকুন ➥