গুজরাতে Ford এর কারখানায় গাড়ি তৈরি করবে Tata, চাকরি থাকবে পুরনো কর্মীদের

Avatar

Updated on:

Tata Motors Acquire Ford India's Gujarat Plant

ভারতে তাদের ব্যবসায় ঘোর মন্দা। তাই চলতি বছর এদেশ থেকে পাততাড়ি গুটানোর পালা একপ্রকার শেষ করে ফেলেছে মার্কিন গাড়ি সংস্থা ফোর্ড (Ford)। যত শীঘ্র সম্ভব সংস্থাটি গুজরাতের সানন্দের কারখানা বিক্রি করতে অতি তৎপর তারা। যা কেনার ইচ্ছা প্রকাশ করেছিল টাটা মোটরস (Tata Motors)। এবারে ফোর্ডের কারখানা অধিগ্রহণের প্রক্রিয়া কার্যত শুরু হওয়ার কথা জানালো টাটা।

কারখানা সহ সেখানকার সমস্ত জমি, আবাসন, মেশিন, বিভিন্ন যন্ত্রাংশ সবকিছুরই দখল নেবে দেশীয় সংস্থাটি।
এমনকি ফোর্ডের কারখানায় কর্মরত যোগ্য কর্মচারীদের কাজে বহাল রাখার প্রতিশ্রুতি দিয়েছে। আর এই সমস্ত কিছুর জন্য তাদেরকে দিতে হচ্ছে ৭২৫.৭ কোটি টাকা।

২০২৩-এর ১০ জানুয়ারির মধ্যেই কারখানা হস্তান্তরের সকল প্রক্রিয়া সম্পন্ন করার লক্ষ্যে এগোচ্ছে উভয় সংস্থা। টাটা জানিয়েছে ফোর্ডের কর্মীরা কোম্পানি থেকে যে সুযোগ-সুবিধা পেতো, সেগুলির সবই বহাল রাখা হবে। কারখানার নতুন মালিক টাটা সেখানকার বার্ষিক গাড়ির উৎপাদন বাড়িয়ে ৪,২০,০০০ ইউনিট করতে পারে। বর্তমানে যা ৩,০০,০০০ ইউনিট।

প্রসঙ্গত, বর্তমানে দেশের বৈদ্যুতিক গাড়ির বাজারে বৃহত্তম সংস্থার স্থান ধরে রেখেছে টাটা মোটরস। যে পথে সংস্থাটিকে সর্বাধিক সহায়তা করেছে তাদের Nexon EV গাড়িটি। এটিই আবার এখন দেশের বেস্ট-সেলিং মডেল। এছাড়া টাটার পোর্টফোলিওতে আছে Tata Tiago EV এবং Tigor EV। অন্যদিকে আইসি মডেলের মধ্যে Tiago, Tigor, Altroz, Punch, Nexon, Harrier ও Safari বিক্রি করে তারা। টাটা খুব শীঘ্রই Altroz EV ও Punch EV আনার জন্য তোরজোড় শুরু করেছে। অন্যদিকে Harrier ও Safari-এর facelift ভার্সন তৈরিতে হাত লাগিয়েছে টাটা।

সঙ্গে থাকুন ➥