Brake Pads Replace Signs: গাড়ির ব্রেক প্যাড পাল্টানোর সময় এসে গিয়েছে? এই 5 লক্ষণ দেখলেই সতর্ক হোন

Avatar

Updated on:

Top 5 Warning Signs Car needs new brake pads

যে কোনো গাড়ির ক্ষেত্রেই ব্রেকের কার্যক্ষমতা সঠিক থাকা প্রয়োজন। ব্রেকের মধ্যে থাকা ব্রেক সু কিংবা ব্রেক প্যাডের অবস্থা প্রতিনিয়ত যাচাই করে দেখা উচিত। গাড়ি চলন্ত অবস্থায় নানা ধরনের এমার্জেন্সি পরিস্থিতিতে সঠিক সময়ে ব্রেকের প্রয়োগ আপনার জীবনকে সুরক্ষা রাখার কাজ করতে পারে। এমনকি আপনার গাড়িটিকেও কোনো ধরনের ধাক্কা লাগার হাত থেকে বাঁচাতে ব্রেকের ভূমিকা অনস্বীকার্য। তবে গাড়ির চাকায় লাগানো ব্রেকপ্যাড বদলানো আমার আপনার মত কাঁচা হাতের কাজ নয়। এক্ষেত্রে প্রয়োজন প্রশিক্ষণপ্রাপ্ত ব্যক্তির। যদিও ব্রেকপ্যাডের পরিবর্তন কখন করা প্রয়োজন তা সাধারণ মানুষ অতি সহজেই কয়েকটি লক্ষণ দেখে উপলব্ধি করতে পারেন। চলুন সেইগুলি দেখে নেওয়া যাক।

ব্রেকের থেকে অদ্ভুত শব্দ তৈরি

অনেক সময় খেয়াল করে দেখবেন যে ব্রেক প্যাডেলে চাপ দিতেই এক অদ্ভুত ধরনের ধাতব ধ্বনির সৃষ্টি হচ্ছে। এটি আসলে যখন ব্রেকপ্যাড ক্ষয়প্রাপ্ত হয়ে যায় তখন সেই প্যাডের ধাতব অংশের সঙ্গে চাকার গায়ের ধাতব অংশের ঘষায় উৎপন্ন শব্দ। তাই এটি পুরনো ব্রেকপ্যাড বদলানোর ইঙ্গিত। ক্রমাগত কয়েক দিন এমন শব্দ শুনতে পেলে অবশ্যই নিকটবর্তী সার্ভিস সেন্টারে আপনার গাড়িটি যাচাই করানো উচিত। তবে মনে রাখবেন অনেক সময় গাড়ি ধোয়া হলে কিংবা বৃষ্টিতে ভিজলে ব্রেকিং ক্যালিপার এর মধ্যে জল ঢুকেও এমন শব্দ সৃষ্টি করতে পারে। কিন্তু সেক্ষেত্রে ক্রমান্বয়ে খানিকক্ষণ ব্রেক ব্যবহারের পরেই সেই শব্দ সম্পূর্ণ গায়েব হয়ে যাবে।

ব্রেকপ্যাডের স্থূলত্ব কমে আসা

আজকালকার দিনের বেশিরভাগ গাড়িতেই চারটি চাকাতেই ডিস্ক ব্রেকের ব্যবহার করা হয়ে থাকে। এই ধরনের ব্রেকের ক্যালিপারগুলি বাইরে থেকেই সহজে দেখতে পাওয়া যায়। তবে কোনো কোনো ক্ষেত্রে চাকাটি খুলে তারপর তা দেখার প্রয়োজন হয়। ব্রেক ক্যালিপার এবং সেই সংলগ্ন অঞ্চলের দিকে ভালো করে খেয়াল করলে দেখবেন ব্রেক প্যাডের স্থূলতা এক চতুর্থাংশ ইঞ্চির কম হলেই তা পরিবর্তন করাটা বাধ্যতামূলক।

গাঢ় ধাতব শব্দ উৎপন্ন হওয়া

যদি কখনো ব্রেকের থেকে খুব প্রকট ধাতব শব্দ উৎপন্ন হয় তবে তা ব্রেকপ্যাড সম্পূর্ণ নষ্ট হয়ে যাওয়ার ইঙ্গিত বহন করে। এক্ষেত্রে ব্রেকের প্যাড সম্পূর্ণ ক্ষয় পেয়ে তার নিচে থাকা ধাতব প্লেটের সঙ্গে চাকার ডিস্ক কিংবা ড্রামের সরাসরি ঘর্ষণের ফলেই এমন শব্দের সৃষ্টি হয়। মনে রাখবেন এই পরিস্থিতি তৈরি হলে তা আপনার গাড়ির ব্রেকিং সিস্টেমকে অতি দ্রুত নষ্ট করতে পারে। সেই জন্যই এমন ধরনের শব্দ শুনলে বিন্দুমাত্র কালক্ষেপ না করে দ্রুত সার্ভিস সেন্টারে গিয়ে ব্রেক পর্যবেক্ষণ করিয়ে তার প্যাড বদলে ফেলা বাঞ্ছনীয়।

ড্যাশবোর্ডের ইন্ডিকেটর লাইট খেয়াল রাখা

বর্তমান দিনের বেশ কিছু অত্যাধুনিক গাড়িতে ইন্সট্রুমেন্ট ক্লাস্টারের সঙ্গেই এমন ধরনের ইন্ডিকেটর লাইট যুক্ত থাকে যা তার ব্রেকপ্যাড বদলানোর সময় সম্পর্কে জানান দেয়। আপনার গাড়ির সাথে থাকা ম্যানুয়াল বইতেই এই বৈশিষ্ট্যের উল্লেখ দেওয়া থাকবে। তাই যখনই এমন ওয়ার্নিং লাইট দেখবেন তৎক্ষণাৎ ব্রেক পরিবর্তনের ব্যবস্থা করুন।

ব্রেক পারফরম্যান্স পরখ করা

প্রতিমুহূর্তেই যখন আপনি গাড়ির ব্রেক প্যাডেলে চাপ দেবেন তখন তার কার্যকরী ক্ষমতার দিকে নজর রাখুন। যদি কোনো মুহূর্তে আপনি উপলব্ধি করেন যে পর্যাপ্ত শক্তি প্রয়োগ করেও তেমনভাবে ব্রেকের রেসপন্স পাচ্ছেন না তবে যত দ্রুত সম্ভব সার্ভিস সেন্টারে যোগাযোগ করুন। প্রয়োজনে বদলাতে হতে পারে গাড়ির ব্রেকপ্যাডটি।

সঙ্গে থাকুন ➥