Mahindra-কে টেক্কা দিতে আসরে Bajaj, এই মাসে নতুন ইলেকট্রিক ভেহিকেল লঞ্চ করবে

Avatar

Updated on:

Bajaj Auto launch its 1st Electric 3 wheeler this month

চলতি মাসেই ভারতে বাজাজ অটো (Bajaj Auto) তাদের প্রথম ইলেকট্রিক থ্রি-হুইলার লঞ্চ করতে চলেছে। গাড়িটি পণ্য এবং যাত্রী পরিবহণের জন্য দু’টি আলাদা ভ্যারিয়েন্টে আসবে। কিন্তু প্রাথমিক পর্যায়ে কেবলমাত্র নির্দিষ্ট কয়েকটি শহর থেকেই কেনা যাবে এগুলি। ধীরে ধীরে দেশের সমস্ত প্রান্তের ক্রেতাদের জন্য উপলব্ধ হবে বাজাজের ইলেকট্রিক থ্রি হুইলার।

Bajaj-এর বৈদ্যুতিক তিন চাকার গাড়ি সম্পর্কে সংস্থার বক্তব্য

এই প্রসঙ্গে বাজাজ অটো-র কার্যনির্বাহী আধিকারিক রাকেশ শর্মা বলেন, “আমরা এপ্রিল থেকে ইলেকট্রিক থ্রি হুইলার ভেহিকেলটির কার্গো এবং প্যাসেঞ্জার মডেল প্রাথমিক পর্যায়ে নির্দিষ্ট কয়েকটি শহরে আনবো, কারণ এক্ষেত্রে ধীরে চলো নীতি অবলম্বন করতে চাই আমরা। বাণিজ্যিক গাড়ি ব্যবহারকারীদের জন্য একটি স্থিতিশীল বৈদ্যুতিক পণ্যের অতি প্রয়োজন।”

Bajaj-এর ইলেকট্রিক থ্রি হুইলার প্রথমে কয়েকটি শহরে আনা হবে

উল্লেখ্য, গত বছরই বাজাজের এই ইলেকট্রিক থ্রি হুইলারটি লঞ্চ করার কথা ছিল। কিন্তু যাত্রী সুরক্ষার কথা বিবেচনা করে তা অবশেষে পিছিয়ে দেওয়া হয়। এ বিষয়ে শর্মা যোগ করেন, “FAME-এর অনুমোদন এবং ARAI শংসাপত্র পাওয়া হয়ে গিয়েছে। আগামী কয়েক সপ্তাহের মধ্যেই গাড়িটি নির্দিষ্ট সংখ্যক শহরে ছাড়া হবে। ডিলাররা প্রস্তুতি নিচ্ছে এবং এখন এর প্রশিক্ষণ চলছে।”

Bajaj E3W Spy Image

প্রসঙ্গত, ২০২৪-২৫ অর্থবর্ষের মধ্যে ভারতের থ্রি হুইলারের বাজারে ইলেকট্রিক মডেলের অংশিদারীত্ব ১৪-১৬% করার লক্ষ্যমাত্রা স্থির করা হয়েছে বলে ইক্রার (ICRA)-র তরফে এক রিপোর্টের দাবি। উপদেষ্টা সংস্থাটির কথানুযায়ী, ২০৩০-এর মধ্যে এর পরিমাণ ৩৫-৪০ শতাংশে নিয়ে যাওয়া হবে। প্রসঙ্গত, বর্তমানে তিন চাকার গাড়ির দুনিয়ার ৭৬ শতাংশ মার্কেট শেয়ার নিজের দখলে রাখতে সক্ষম হয়েছে বাজাজ।

যদিও এই সেগমেন্টে তাদের বৈদ্যুতিক মডেলের অভাব চোখে পড়ার মতোই। সে ক্ষেত্রে কার্গো ও প্যাসেঞ্জার বিভাগে নতুন ইলেকট্রিক ভেহিকেল লঞ্চ করার পর বৈদ্যুতিক তিন চাকার গাড়ির দুনিয়ায় বর্তমান শীর্ষস্থানে থাকা মাহিন্দ্রা (Mahindra)-র সাথে সম্মুখ সমরে নামবে বাজাজ।

সঙ্গে থাকুন ➥