2022-এ দেশে ইলেকট্রিক বাইক-স্কুটার বিক্রি 305% বাড়ল! বিপুল চাহিদার কারণ?

Avatar

Updated on:

Electric 2 Wheelers register 305% growth

ভারতে বৈদ্যুতিক যানবাহনের প্রতি অসংখ্য মানুষের উৎসাহ বৃদ্ধি পাচ্ছে। যত দিন যাচ্ছে সেই সংখ্যাটি বেড়েই চলেছে। যার প্রমাণ মিলছে সংশ্লিষ্ট সেগমেন্টের বেচাকেনার পরিসংখ্যানে। যার মধ্যে বিক্রির সংখ্যা সবচেয়ে বেশি ইলেকট্রিক টু-হুইলারের। তেমনই সম্প্রতি প্রকাশিত এক রিপোর্টে দাবি করা হয়েছে নিত্যদিনের চলাফেরার পছন্দের সঙ্গী হিসেবে ২০২২ সালে মোট ৬,১৫,৩৬৫টি ব্যাটারি চালিত স্কুটার ও বাইক বেছে নিয়েছেন ভারতীয়রা।

পরিসংখ্যান বলছে ২০২১-এ দেশের বাজারে মোট ১,৫১,৬৮৫টি রিবেশবান্ধব দু’চাকার গাড়ি বিক্রি হয়েছিল। ফলে ২০২১-এর তুলনায় গত বছর এদেশে বৈদ্যুতিক টু-হুইলারের বিক্রি ৩০৫.৬৮ শতাংশ বৃদ্ধি পেয়েছে। ফলে বোঝাই যাচ্ছে এই জাতীয় যানবাহনের গ্রহণ কতটা দ্রুত বাড়ছে। ২০২৩-এ বেচাকেনার অঙ্কটি আরও বাড়বে বলেই আশাবাদী কোম্পানিগুলি।

এদিকে বিভিন্ন কারণে ভারতে চার চাকা বৈদ্যুতিক গাড়ির বিক্রির গতি এখনও অনেকটাই কম। যার কারণ ধীরগতি ও সস্তার ইলেকট্রিক স্কুটারের প্রাচুর্য। ভারতের বাজারে TVS, Hero Electric, Bajaj ইত্যাদি সংস্থার ইলেকট্রিক স্কুটারগুলি অনেক বেশি সংখ্যক মানুষের কাছে হাতের নাগালের দামে পৌঁছে দেওয়া হচ্ছে। এক্ষেত্রে Ola ও Ather-ও গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছে।

এদেশে উত্তরোত্তর বৈদ্যুতিক যানবাহনের বিক্রি বৃদ্ধির নেপথ্যে কারণ হিসেবে পেট্রোলের ঝাঁঝালো মূল্যও দায়ী। যা ক্রেতাদের তুলনামূলক কম খরচের পরিবেশবান্ধব টু-হুইলার বেছে নিতে বাধ্য করছে। একটি ইলেকট্রিক বাইক ও স্কুটারে প্রতি কিলোমিটারে যেখানে দুই থেকে তিন টাকা খরচ হয়, সেখানে ব্যাটারি চালিত টু-হুইলারে পড়ে মাত্র ৩৫ পয়সা। তাই কেউ যদি প্রতিদিন ৫০ কিলোমিটার পথ চলে, সেক্ষেত্রে ইলেকট্রিক মডেলে প্রায় ১০০ টাকা করে সাশ্রয় করতে পারবে।

সঙ্গে থাকুন ➥