EV Battery: 3 মিনিটে সম্পূর্ণ চার্জ, চলবে 20 বছর, বৈদ্যুতিক গাড়ির যুগান্তকারী ব্যাটারি আবিষ্কার

Avatar

Updated on:

Harvard-Backed Startup Develops EV Battery

আমেরিকার প্রখ্যাত হার্ভার্ড বিশ্ববিদ্যালয়ের সাহায্য প্রাপ্ত স্টার্টআপ অ্যাডেন এনার্জি (Adden Energy) বৈদ্যুতিক গাড়ি দুনিয়ায় নয়া যুগান্তর আনতে চলেছে। সংস্থার দাবি, তারা এমন একটি ইলেকট্রিক গাড়ির ব্যাটারি তৈরি করেছে, যা মাত্র তিন মিনিটেই সম্পূর্ণ চার্জ হয়ে যাবে। এবং এর আয়ু ২০ বছর। অর্থাৎ বাজার চলতি নামী সংস্থাগুলির ব্যাটারির চেয়ে দ্বিগুণেরও বেশি সময় চলবে এটি। এই গেম চেঞ্জিং ব্যাটারির উৎপাদন শুরু করার জন্য স্টার্টআপটি ৫.১৫ মিলিয়ন ডলার বিনিয়োগ পেয়েছে। যা ভারতীয় মুদ্রায় প্রায় ৪০.৯৩ কোটি টাকা।

এমনকি এই ব্যাটারি তৈরির জন্য হার্ভার্ডের টেকনোলজি ডিপার্টমেন্ট অফিস থেকে অ্যাডেন এনার্জিকে একটি লাইসেন্স দেওয়া হয়েছে বলে জানা গেছে। ফলে বোঝাই যাচ্ছে, এবারে সংস্থাটি তাদের কালজয়ী ইলেকট্রিক ব্যাটারি উৎপাদনের পথে অগ্রসর হবে। ইতিমধ্যেই তারা ৫,০০০ থেকে ১০,০০০ লাইফ সাইকেলের ব্যাটারির নমুনা মডেলের প্রদর্শন করেছে। উল্লেখ্য, চিরাচরিত ইলেকট্রিক ব্যাটারির লাইফ সাইকেল সাধারণত ২,০০০ থেকে ৩,০০০ হয়ে থাকে।

এই চমকপ্রদ ব্যাটারির নির্মাতা সংস্থাটি জানিয়েছে, পরিবেশবান্ধব প্রযুক্তির দ্রুত বিকাশ কঠিন। অ্যাডেন এনার্জির সিইও উইলিয়াম বলেন, আমেরিকায় ৩৭ শতাংশ গাড়ি ব্যবহারকারীর বাড়িতে কোনো গ্যারেজ নেই, তাই রাতভর গাড়িটি রাস্তার পাশে রেখে দিতে হয়। তাই সারারাত সেটি চার্জে রেখে দেওয়া সম্ভব নয়। এই প্রসঙ্গে তাঁর বক্তব্য, “জলবায়ু পরিবর্তন মোকাবিলায় একটি গাড়ির সম্পূর্ণ বৈদ্যুতায়ন সর্বাধিক অর্থবহ পদক্ষেপ।”

তিনি যোগ করেন, “মানুষ গণহারে বৈদ্যুতিক গাড়ির ব্যবহার শুরু করলে এমন ব্যাটারির প্রয়োজন যেগুলি গ্রাহকদের চাহিদা পূরণ করবে। একটি ব্যাটারিচালিত গাড়ির রিচার্জের সময় একটি জীবাশ্ম জ্বালানির যানবাহনে তেল ভরানোর সমতুল্য হওয়া প্রয়োজন।” এদিকে একাধিক রিপোর্টে দাবি করা হয়েছে, বিশ্বব্যাপী বৈদ্যুতিক গাড়ির ব্যবহার গ্রীনহাউস গ্যাসের নির্গমন ১৬ শতাংশ পর্যন্ত কমিয়ে আনতে সক্ষম।

অন্যদিকে হার্ভার্ডের সহযোগী অধ্যাপক এবং অ্যাডেন এনার্জির বৈজ্ঞানিক পরামর্শদাতা জিন লি মন্তব্য করেন, “যদি আমরা একটি পরিচ্ছন্ন শক্তির ভবিষ্যতের দিকে অগ্রগতি করতে চাই। তাহলে বৈদ্যুতিক যানবাহন কখনোই একটি বিলাসবহুল ফ্যাশন হতে পারে না। ইভি ব্যাটার মাত্র তিন থেকে পাঁচ বছর স্থায়ী হলে, মার্কিন যুক্তরাষ্ট্রে হাতফেরতা ইলেকট্রিক গাড়ির বাজার থাকবে না।”

সঙ্গে থাকুন ➥