প্যাডেল করে আর কষ্ট কেন? স্মার্টফোনের থেকেও সস্তায় কিনুন Hero Lectro ইলেকট্রিক সাইকেল

Avatar

Updated on:

Hero Lectro launches H3 and H5 Electric Cycles in India

পরিবেশপ্রেমী ও স্বাস্থ্য সচেতন নাগরিক সমাজে দ্রুত হারে জনপ্রিয়তা লাভ করছে ইলেকট্রিক সাইকেল। একদিকে যেমন কম খরচে যাতায়াত করা সম্ভব তেমনিই মিলবে দূষণ কমানোর সুযোগ। আবার প্রয়োজনে যান্ত্রিক উপায়ে প্যাডেল করে চালানো শরীরের জন্য উত্তম। এই কয়েকটি বিষয়কে হাতিয়ার করেই ব্যবসায় লক্ষ্মী লাভ করছে ই-সাইকেলগুলি। আজ হিরো লেক্ট্রোর (Hero Lectro) এর হাত ধরে নতুন দুটি ব্যাটারি চালিত মডেলের পথচলা শুরু হলো ভারতের বাজারে। প্রসঙ্গত, হিরো লেক্ট্রো আসলে হিরো সাইকেলের (Hero Cycle) অন্তর্গত বৈদ্যুতিক সাইকেল নির্মাণকারী ব্র্যান্ড।

নতুন লঞ্চ হওয়া সাইকেল দুটির হলো H3 ও H5। এদের দাম যথাক্রমে ২৭,৪৪৯ টাকা ও ২৮,৪৪৯ টাকা। অর্থাৎ এগুলি একটি ভাল স্মার্টফোনের থেকেও সস্তা। ভারতীয় বাজারে হিরো তাদের ইলেকট্রিক সাইকেলগুলির জনপ্রিয়তা আরো বৃদ্ধি করতে হিরো লেক্ট্রো তাদের এই নতুন দুটি সাইকেলের বৈশিষ্ট্য এবং বিল্ড কোয়ালিটির উপর অতিরিক্ত দৃষ্টি প্রদান করেছে। অর্থাৎ এই দুটি মডেলের চ্যাসিস ও ফ্রেম আরো উন্নত ধরনের।

হিরো লেক্ট্রো H3 ও H5 সাইকেল দুটি মূলত প্রথমবার ইলেকট্রিক সাইকেল ব্যবহার করবেন, এমন ব্যক্তিদের কথা ভেবেই তৈরি করা হয়েছে। এই সাইকেল দুটি প্যাডেল সহযোগে এক চার্জে ৩০ কিমি পথ চলতে পারলেও, শুধুমাত্র থ্রটেলের মাধ্যমে ২৫ কিমি যাওয়া সম্ভব। IP67 রেটিংযুক্ত ৫.৮ অ্যাম্পিয়ার আওয়ার লিথিয়াম আয়ন ব্যাটারি প্যাক সহ এসেছে ই-সাইকেলগুলি, যা সম্পূর্ণভাবে জলরোধী। ব্যাটারি পুরোপুরি চার্জ করতে সময় লাগবে প্রায় চার ঘন্টা।

বৈদ্যুতিক সাইকেল দুটিকে চলার শক্তি যোগায় ২৫০ ওয়াটের BLDC মোটর যা স্মুথ রাইডিং এক্সপেরিয়েন্স প্রদান করতে সক্ষম। এছাড়াও দুটি মডেলের হ্যান্ডেল বারের উপরে একটি স্মার্ট এলইডি ডিসপ্লে লাগানো রয়েছে। উভয় ক্ষেত্রেই সেগমেন্ট ফার্স্ট ডুয়েল ডিস্ক ব্রেক সেটআপ দেওয়া হয়েছে। এছাড়াও কার্বন স্টিল ফ্রেম ও ডাস্ট প্রটেকশন গ্যারান্টি মতো উল্লেখযোগ্য ফিচার রয়েছে এতে।

অল্প দূরত্বের রাস্তায় চলাচলের জন্য এবং খানিকটা শারীরিক কসরতের কথা ভেবেই বাজারে আনা হয়েছে ব্যাটারি চালিত এই সাইকেলগুলি। করোনা অতিমারি কালে লকডাউনের সময় এই জাতীয় সাধারণ কিংবা ব্যাটারী চালিত সাইকেলগুলির বিক্রির লক্ষণীয়ভাবে বৃদ্ধি পেয়েছিল, যা আজও সমান ভাবে বর্তমান।

একটি প্রেস বিজ্ঞপ্তির মাধ্যমে হিরো সাইকেলের ডিরেক্টর আধিক্য মঞ্জুল জানান, “HopOntoElectric নামে করা আমাদের সর্ব বৃহৎ অভিযানটি বহু সংখ্যক গ্রাহককে ই-সাইকেল ব্যবহারে উৎসাহিত করেছে। আমরা আমাদের অত্যাধুনিক প্রযুক্তির মাধ্যমে অ্যাক্টিভ মবিলিটি সলিউশন প্রদান করে ভারতীয়দেরকে তাদের প্রতিদিনের যাতায়াতের মাধ্যম পরিবর্তনে উৎসাহিত করব।”

সঙ্গে থাকুন ➥