World car of the Year: বিশ্বের সেরা গাড়ির পুরস্কার পেল এই চার চাকা, তেল ছাড়াই 600 কিমি ছুটতে পারে

Avatar

Updated on:

Hyundai Ioniq 6 Wins World Car

গাড়ির জগতে হুন্ডাই (Hyundai)-এর মুকুটে উঠলো নয়া সাফল্যের পালক। তাদের অন্যতম জনপ্রিয় মডেল Hyundai Ioniq 6 EV জিতে নিল “ওয়ার্ল্ড কার অফ দ্য ইয়ার” খেতাব। নিউ ইয়র্কে অনুষ্ঠিত ইন্টারন্যাশনাল অটো শো-এর মঞ্চ থেকে গাড়িটিকে ওই সম্মান দেওয়া হয়েছে। এছাড়াও ‘ওয়ার্ল্ড ইলেকট্রিক ভেহিকেল’ এবং ‘ওয়ার্ল্ড কার ডিজাইন’ পুরস্কারও ছিনিয়ে নিয়েছে গাড়িটি। ৩২টি দেশের ১০০ জন অটোমোবাইল বিশেষজ্ঞদের মতামতের ভিত্তিতে অ্যাওয়ার্ড প্রদান করা হয়েছে।

Hyundai Ioniq 6 EV “ওয়ার্ল্ড কার অফ দ্য ইয়ার” খেতাব জিতলো

এরোডিনামিক ডিজাইন এবং ইলেকট্রিক রেঞ্জের কারণে বিশ্ববাজারে প্রশংসিত হয়েছে হুন্ডাই আয়োনিক ৬ ইভি। ফাইনালে তিন মডেলের মধ্যে থেকে সেরার শিরোপা জিতে নিয়েছে এটি। তিনটি গাড়ির প্রতিটিই গত বছর লঞ্চ হয়েছে। এই নিয়ে দ্বিতীয়বার ‘ওয়ার্ল্ড কার অ্যাওয়ার্ড’ এর মঞ্চে তিনটি পুরস্কার জিতল হুন্ডাই। গত বছরও একই বিভাগের বিজেতা হয়েছিল সংস্থার ioniq 5 মডেল। এই প্রসঙ্গে হুন্ডাই মোটর কোম্পানির সভাপতি এবং সিইও যাইহুন চাং বলেন, “এই সম্মান বৈদ্যুতিক গাড়ির ক্ষেত্রে বিশ্ববাজারে নেতৃত্ব প্রদানের ক্ষেত্রে আমাদের ধাবিত করবে।”

Hyundai Ioniq 6 EV : চার্জিংয়ের সময় ও রেঞ্জ

Hyundai Ioniq 6 হল কোম্পানির ডেডিকেটেড অল ইলেকট্রিক লাইনআপ Ioniq-এর অধীনে দ্বিতীয় মডেল। এটি ইলেকট্রিক গ্লোবাল মডিউলার প্ল্যাটফর্ম বা E-GMP আর্কিটেকচারের উপর বৃদ্ধি করে এসেছে। এতে ৮০০ ভোল্টের আল্ট্রা ফাস্ট চার্জিং অফার করা হয়। এর ব্যাটারি ১০-৮০% মাত্র ১৮ মিনিটেই চার্জ হয়ে যায়। ফুল চার্জে ৬১৪ কিলোমিটার রেঞ্জ প্রদান করে বলে দাবি সংস্থার।

Hyundai Ioniq 6 EV : ফিচার্স

ইলেকট্রিক গাড়িটির ইন্টেরিয়ার ফিচার হিসাবে উপস্থিত একটি ভেইকেল-টু-লোড (V2L) টেকনোলজি, ড্রাইভার সহ অ্যাসিস্টেন্স সিস্টেম এবং ওভার দ্য এয়ার সফটওয়্যার আপডেট সহ অ্যাডভান্সড কানেক্টিভিটি। এতে রয়েছে ২,৯৫০ মিমি দীর্ঘ হুইলবেস।

অন্যান্য বৈশিষ্ট্য হিসেবে রয়েছে স্পিড সিঙ্ক লাইটিং, ইভি পারফর্মেন্স টিউন-আপ এবং ইলেকট্রিক অ্যাক্টিভ সাউন্ড ডিজাইন। এগুলির প্রতিটি ড্রাইভিং এর অভিজ্ঞতা বাড়াতে সহায়তা করবে। Hyundai Ioniq 6 আবার ২০২৩ জিকিউ কার অ্যাওয়ার্ড থেকে ‘সেলুন অফ দ্য ইয়ার’ এবং অপর একটি খেতাব ‘নিউ কার অফ দ্য ইয়ার’ জিতে নিয়েছে। গাড়িটি আবার ইউরো এনক্যাপ (Euro NCAP)-এর থেকে ‘বেস্ট ইন ক্লাস’ এবং ‘লার্জ ফ্যামিলি কার’ বিভাগে পাঁচ তারা সুরক্ষার মানপত্র পেয়েছে।

সঙ্গে থাকুন ➥