Electric Scooter: 49,990 টাকায় 70 কিমি রেঞ্জ, এই স্কুটার চালাতে লাইসেন্সও লাগে না

Avatar

Updated on:

Tunwal Sport 63 Mini E-Scooter Launch Date

পরিবেশ দূষণের ক্ষতিকর প্রভাব ইতিমধ্যেই হাড়ে হাড়ে টের পাচ্ছে সারা বিশ্ববাসী। এর মূলে থাকা কার্বনের পরিমাণ মত অতিরিক্ত হওয়াতেই এমন বিপত্তি। এই দূষণকে লাগাম পড়াতে বর্তমানে আরও বেশি সংখ্যক ব্যাটারি চালিত যানবাহনের ব্যবহার বাড়ানো আমাদের প্রধান কর্তব্য। অন্যান্য উন্নত দেশগুলির পাশাপাশি এই মুহূর্তে ভারতের বাজারেও ইলেকট্রিক বাইক ও স্কুটারের জনপ্রিয়তা বেড়েছে লক্ষণীয় হারে। এমনকি অধিক সক্ষমতার বেশি রেঞ্জ প্রদানকারী দামী বৈদ্যুতিক টু-হুইলারগুলির সাথেই সস্তায় উপলব্ধ কম রেঞ্জ প্রদানকারী মডেলগুলির চাহিদাও যথেষ্ট। এই তালিকায় অন্যতম জনপ্রিয় একটি ই-স্কুটার হল Tunwal Sport 63 Mini।

এমনিতেও বিশ্ব রাজনীতির যাঁতাকলে পড়ে ভারত, পাকিস্তান, বাংলাদেশ, শ্রীলঙ্কা এই সমস্ত দেশ গুলিতে পেট্রোল-ডিজেলের দামে এক প্রকার আগুন লেগেছে তা বলা চলে। তাই এই আগুনের ছ্যাকা খাওয়া থেকেও বাঁচানোর ক্ষমতা রয়েছে বৈদ্যুতিক বাইক কিংবা স্কুটারগুলির। অন্যদিকে অনেকেই আবার ব্যাটারি চালিত মডেলগুলির মাত্রাতিরিক্ত ক্রয় মূল্যের কথা ভেবে সেগুলি কেনা থেকে বিরত থাকেন। এই সমস্ত দিক থেকে বিচার করলে Tunwal Sport 63 Mini বাস্তবিক ক্ষেত্রেই সাধারণের হাতের নাগালে থাকা পরিবেশবান্ধব একটি ইলেকট্রিক স্কুটার।

এক চার্জে ছুটবে ৭০ কিমি

মাত্র ৪৯,৯৯০ টাকা খরচ করেই আপনি হাতে পেতে পারেন এই ই-স্কুটারটির চাবি। লো এন্ড মডেল হওয়ায় সম্পূর্ণ চার্জে এটি প্রায় ৭০ কিমি রাস্তা পাড়ি দিতে সক্ষম। ব্রেকিং সিস্টেম হিসেবে উভয় চাকাতেই ড্রাম ব্রেক উপস্থিত। আধুনিক ডিজিটাল ইন্সট্রুমেন্ট কনসোলের সঙ্গেই টিউবলেস টায়ার এই সমস্ত কিছুই মিলবে এতে। উপরন্তু শক্তি ভান্ডার হিসাবে এই স্কুটারটির মধ্যে ৪৮ ভোল্ট ২৬ এম্পিয়ার আওয়ার এর ব্যাটারি প্যাক ব্যবহার করা হয়েছে।

৫ ঘন্টাতেই ফুল চার্জ

নির্মাতার দাবি অনুযায়ী Tunwal Sport 63 Mini মডেলটিকে সাধারণ চার্জারের মাধ্যমে মাত্র ৫ ঘণ্টাতেই সম্পূর্ণ চার্জ করা সম্ভব। কেবলমাত্র একটি ভ্যারিয়েন্টেই উপলব্ধ এটি। ডিজিটাল স্পিডোমিটার, ডিজিটাল ট্রিপমিটার, পুশ বাটন স্টার্ট, ইবিএস, এলইডি হেডলাইট এবং এলইডি টেললাইট এর মত সুবিধা মিলবে এতে। কম ক্ষমতার বৈদ্যুতিক মোটর সম্বলিত স্কুটার হওয়াতে সর্বোচ্চ গতিবেগ ২৫ কিমি। যার ফলে অতিরিক্ত একটি সুবিধা মিলবে আপনার।

দেশের মোটর ভেহিকেলস অ্যাক্ট অনুযায়ী কম গতিবেগ সম্পন্ন বৈদ্যুতিক স্কুটার এর জন্য কোনো ধরনের রেজিস্ট্রেশন কিংবা তা চালানোর জন্য ড্রাইভিং লাইসেন্সের প্রয়োজন নেই। অতএব, Tunwal Sport 63 Mini মডেলটি যেকোনো ব্যক্তি বিনা বাধায় চালাতে পারবেন। এমনকি এটি কেনার ক্ষেত্রে রেজিস্ট্রেশন বা অন্যান্য খরচ বাবদ অতিরিক্ত কোন টাকা খরচ করার দরকার পড়বে না আপনার।

সঙ্গে থাকুন ➥