21 মার্চ বন্ধ হয়ে যাচ্ছে Garena Free Fire Max, ভারতীয় গেমারদের জন্য বড় আপডেট

Avatar

Published on:

Garena Free Fire Max Shut Down March 21

ফ্রি ফায়ার ফ্র্যাঞ্চাইজির জন্য জনপ্রিয় গেম পাবলিশার গ্যারেনা (Garena) সম্প্রতি ঘোষণা করেছে যে, তারা এই মাসের শেষের দিকে ব্রাজিলে ফ্রি ফায়ার ম্যাক্স (Free Fire MAX) বন্ধ করবে। আগামী ২১ মার্চ থেকে এই জনপ্রিয় মোবাইল গেমটির সার্ভার ব্রাজিলের কয়েকটি নির্দিষ্ট অঞ্চলে বন্ধ হয়ে যাবে বলে এক প্রতিবেদনে জানানো হয়েছে। উল্লেখ্য, সেদেশের ফ্রি ফায়ার ম্যাক্স প্লেয়াররা ইতিমধ্যেই একটি ইন-গেম নোটিফিকেশন পেয়েছেন, যাতে বলা হয়েছে যে, তারা ২০২৩ সালের ২১ মার্চ থেকে উক্ত গেমটির জন্য কোনো ফিউচার আপডেট বা মেইনটেন্যান্স সাপোর্ট পাবেন না।

কেন বন্ধ হতে চলেছে Garena Free Fire MAX?

এখন প্রশ্ন হল, কেন হঠাৎ করে ব্রাজিলে এই বিপুল জনপ্রিয় গেমটি বন্ধ করে দেওয়া হচ্ছে? এর কারণ হিসেবে জেমওয়্যার ইনস্টাগ্রাম (GemWire Instagram) পেজে উল্লেখ করা হয়েছে যে, বর্তমানে পাবলিশার গেমটির মূল ভার্সন, অর্থাৎ ফ্রি ফায়ারের ওপর ফোকাস করতে চায়, আর সেজন্যই এই সিদ্ধান্ত নিয়েছে সংস্থাটি। উল্লেখ্য, গত বছর ভারতে ফ্রি ফায়ার নিষিদ্ধ করা হয়। তবে ফ্রি ফায়ার ম্যাক্স গেমটি বর্তমানে ভারতীয় প্লেয়ারদের জন্য উপলব্ধ।

স্বভাবতই এখন সকলের মনে নিশ্চয়ই এই প্রশ্ন আসছে যে, যেহেতু আগামী ২১ মার্চ থেকে ব্রাজিলে বন্ধ হয়ে যাচ্ছে ফ্রি ফায়ার ম্যাক্স, তাহলে বিষয়টি সম্পর্কে ভারতীয় ব্যবহারকারীদেরও কি উদ্বিগ্ন হওয়া উচিত? সেক্ষেত্রে জেমওয়্যার জানিয়েছে যে, সাম্প্রতিককালে উপরিউক্ত বিজ্ঞপ্তিটি শুধুমাত্র ব্রাজিলিয়ান প্লেয়ারদের কাছে পাঠানো হয়েছে। তবে ফ্রি ফায়ার ম্যাক্স শুধু ব্রাজিলে নাকি বিশ্বব্যাপী বন্ধ করা হবে, সে সম্পর্কে সংস্থার পক্ষ থেকে এখনও পর্যন্ত পুরোপুরি নিশ্চিতভাবে কিছু জানা যায়নি।

ভারতের Free Fire MAX প্লেয়ারদের এই মুহূর্তে চিন্তিত হওয়ার কোনো কারণ নেই

এই প্রসঙ্গে স্পোর্টসকিডা (SportsKeeda)-র এক প্রতিবেদনে বলা হয়েছে, যদিও ব্রাজিলের প্লেয়াররা ইতিমধ্যেই নোটিফিকেশন পেয়ে গিয়েছেন যে, আগামী ২১ মার্চ থেকে সেদেশে ফ্রি ফায়ার ম্যাক্স বন্ধ হয়ে যাবে, তবে ভারতীয় খেলোয়াড়রা এখনও পর্যন্ত এ জাতীয় কোনো বিজ্ঞপ্তি পাননি। তাই ভারতে এই মুহূর্তে এরকম কিছু ঘটার সম্ভাবনা নেই বলেই ধরে নেওয়া যেতে পারে। উল্লেখ্য যে, তথ্য প্রযুক্তি আইনের ধারা ৬৯এ-এর অধীনে ২০২২ সালের ১৪ ফেব্রুয়ারি ভারতে গেমটির মূল ভার্সন ফ্রি ফায়ার নিষিদ্ধ করা হয়। তাই আগামী দিনে যদি এদেশে ফ্রি ফায়ার ম্যাক্স বন্ধ হয়, তাহলে নিশ্চিতভাবে সংস্থার পক্ষ থেকে আনুষ্ঠানিক ঘোষণা করা হবে। তাই এখনই ভারতীয় গেমারদের চিন্তিত হওয়ার একেবারেই কোনো কারণ নেই।

প্রসঙ্গত উল্লেখ্য যে, দিনকয়েক আগে গেমটির ভারতীয় সার্ভারে দুটি নতুন ইন-গেম “নিউজ” আপডেট উপলব্ধ হয়েছিল। এর মধ্যে একটি ব্যবহারকারীদের ‘মার্চ স্যাটিসফ্যাকশন সার্ভে’-র সাথে সম্পর্কিত। এই সার্ভের মধ্যে গেমটির ফিচার, পেমেন্ট পদ্ধতি, ডিজাইন, স্কিন সহ আরও একাধিক বিষয় সম্পর্কিত প্রশ্ন অন্তর্ভুক্ত ছিল। অন্যদিকে, প্লেয়াররা যদি গ্যারেনা ডেভেলপারদের সাথে দেখা করতে চান, তাহলে তাদের ব্যক্তিগত ডিটেইলস ফিলআপ করার বিষয়কে কেন্দ্র করে অন্য নিউজ আপডেটটি প্রকাশিত হয়েছিল।

নিঃসন্দেহে ভারতীয় সার্ভারের জন্য উক্ত দুটি ইন-গেম আপডেট স্পষ্ট ইঙ্গিত দেয় যে, অদূর ভবিষ্যতে এদেশের প্লেয়ারদের গেমিং এক্সপেরিয়েন্সকে আরও উন্নত করতে চায় গ্যারেনা। তাই এর সুবাদে ভারতে ম্যাক্স ভার্সন বন্ধ হয়ে যাওয়ার জল্পনা একেবারেই উড়িয়ে দেওয়া যেতে পারে বলে মনে করছেন অনেকেই। ফলে নিশ্চিতভাবে আশা করা যেতে পারে যে, ব্রাজিলে এই গেম বন্ধ হয়ে গেলেও আগামী দিনে ভারতীয় গেমাররা ফ্রি ফায়ার ম্যাক্স খেলা চালিয়ে যেতে পারবেন।

সঙ্গে থাকুন ➥