Online Scam: ফোনে মাত্র 3টি সংখ্যা ডায়াল করলেই খালি হবে ব্যাঙ্ক অ্যাকাউন্ট! বাঁচুন এভাবে

Avatar

Published on:

Dial 401 Scam

Dial 401 Scam: ভারতে সাইবার স্ক্যামের ঘটনা যেন কোনোভাবেই রোখা যাচ্ছেনা, বরঞ্চ প্রতিদিনই এখানে বহু মানুষ নতুন নতুন জালিয়াতির শিকার হয়ে নিজের টাকা খোয়াচ্ছেন। সরকার নানা পদক্ষেপ নিলেও কোনোরকম লাভ হচ্ছেনা। সেক্ষেত্রে ২০২৪-এর গোড়া থেকেই দেশে ‘Dial 401’ নামক একটি নতুন স্ক্যাম মাথাচাড়া দিয়ে উঠেছে, যেখানে সামান্য ফোন নম্বর ডায়ালই হতে পারে বড় বিপদের কারণ! তাই ব্যাপারটা সরাসরি এড়ানোর উপায় না থাকলেও সাবধান থাকতে এর বিষয়ে আগেভাগে জেনে নেওয়াটা দরকার।

Dial 401 Scam: কতটা বিপজ্জনক?

রিপোর্ট অনুযায়ী, নতুন ডায়াল ৪০১ কেলেঙ্কারিতে সাইবার ঠগরা সাধারণ মানুষকে কল করে কিছু বিষয়ে বিভ্রান্ত করে এবং তারপর তাদের ৪০১ ডায়াল করতে বলে। এই নম্বর দিয়ে প্রতারকরা মোবাইল ইউজারদের তাদের একটি নম্বরও ডায়াল করতে বলে। তারা যেভাবে কথা বলে তা শুনে মনে হয় কোনো কোম্পানি প্রয়োজনে ফোন কল করেছে, আর একবার কেউ বিশ্বাস করে তাদের কথামতো নির্দিষ্ট নম্বর ডায়াল করলেই তারপর থেকে ইউজারের ফোন নম্বরে আসা কলগুলি প্রতারকের নম্বরে ফরোয়ার্ড হয়ে যায়। এদিকে তারা ইউজারের নামে নতুন সিম নিয়ে তাদের ব্যাঙ্ক অ্যাকাউন্ট নিজের দখলে নেয়।

উল্লেখ্য, এই সাইবার জালিয়াতিতে প্রতারকরা ফোন করে একটি পার্সেলে ডেলিভারির জন্য ঠিকানা নিশ্চিত করতে বলে। এবার আপনি যদি বলেন যে, আপনি কিছু অর্ডার করেননি তখন তারা একটি পার্সেল আপনার নম্বরে বুক থাকার দাবি করে এবং তা ক্যান্সেল করতে অনুরোধ করে। এক্ষেত্রে পার্সেল ক্যান্সেলের নামেই ৪০১ ডায়াল করতে বলে।

ভুল করে কল ফরোয়ার্ড হলে কী করবেন?

১. আপনার যদি কোনোভাবে কল ফরোয়ার্ডিংয়ের বিষয়টি নিয়ে সন্দেহ হয়, তাহলে ফোনের কলিং অ্যাপ খুলুন এবং সেটিংসে যান।

২. সেটিংসে গিয়ে কল ফরওয়ার্ডিং (Call Forwarding) অপশনে ক্লিক করুন।

৩. এখানে আপনি কল ফরওয়ার্ড হচ্ছে কিনা তা দেখতে পাবেন এবং অপশনটি চালু থাকলে তা বন্ধ করে দিতে পারবেন।

৪. গুরুতর সমস্যা হলে কাস্টমার কেয়ারে কল করুন এবং কল ফরওয়ার্ডিং বন্ধ করতে বলুন। প্রয়োজনে পুলিশেও অভিযোগ জানাতে পারেন।

সঙ্গে থাকুন ➥