এক চার্জে আপনার Android চলবে পুরো 72 ঘন্টা, Smartphone-এর এই গুপ্ত ফিচারটির কথা জানেন?

Avatar

Published on:

How-to-increase-android-phone-battery-life-extreme-battery-saver-feature-for-72-hours-backup

Smartphone Battery Tips: এখনকার সময় আমরা যতক্ষণ জেগে থাকি বলতে গেলে ঠিক ততক্ষণই স্মার্টফোন ব্যবহৃত হয়। এতে করে পোহাতে হয় ডিভাইসটিকে বারবার চার্জ দেওয়ার ঝামেলা – তা সে যত বেশি ক্যাপাসিটির ব্যাটারিই তাতে দেওয়া থাক না কেন। তবে এই সমস্যার কি কোনো সুরাহা নেই? অবশ্যই আছে, বরঞ্চ আজ আমরা এমনই একটি ট্রিক সম্পর্কে কথা বলব, যাতে করে এক চার্জে আপনার ফোন চলবে ৭২ ঘণ্টা অবধি। হ্যাঁ, ঠিকই পড়েছেন!

আসলে অনেক অ্যান্ড্রয়েড (Android) ফোনে এমন কিছু সেটিংস (Settings) লুকানো অবস্থায় থাকে, যা সম্পর্কে ইউজাররা জানেনই না। আর এরকমই একটি বিশেষ সেটিং শত শত অ্যান্ড্রয়েড ফোনে বিদ্যমান যা সেটির ব্যাটারি লাইফ বাড়িয়ে দিতে পারে। এই সেটিং তথা ফিচার ‘এক্সট্রিম ব্যাটারি সেভার’ (Extreme Battery Saver) নামে পরিচিত এবং এটি স্ট্যান্ডার্ড ব্যাটারি সেভারের একটি অতিরিক্ত স্তর হিসেবে সেই সময় কাজ করে, যখন ইউজারের আরও বেশি ব্যাটারি লাইফের প্রয়োজন।

কীভাবে কাজ করে Extreme Battery Saver ফিচার?

একবার এক্সট্রিম ব্যাটারি সেভার অপশন অন করলে ফোনের বেশিরভাগ অ্যাপ এবং অনেক ফিচার (প্রয়োজনীয় সিস্টেম ফিচার ও সেটিংস অ্যাপ্লিকেশনগুলি বাদে) বন্ধ হয়ে যায়, যার পাশাপাশি স্লো হয়ে যায় প্রসেসও। কিন্তু এসবের কারণে ব্যাটারি ব্যাকআপ অনেকটাই বেড়ে যায়। অ্যান্ড্রয়েড নির্মাতা গুগল (Google)-এর বক্তব্য অনুযায়ী, এই ব্যাটারি ফিচারটি ফোনকে ৭২ ঘন্টা অর্থাৎ তিনদিন চলার ক্ষমতার দেয়।

এক্ষেত্রে ফিচারটি ব্যবহারের নজিরও সবার সামনে তুলে ধরেছে গুগল – সংস্থার মেমো থেকে জানা যায় Google Pixel ফোনের এক ইউজার তাঁর জঙ্গলে হারিয়ে যাওয়া কুকুর খোঁজার সময় ফিচারটি ব্যবহার করেন। ওই সময়েই তিনি ফিচারটির কার্যকারিতা তথা ফোনের শক্তিবৃদ্ধির বিষয়টি টের পান।

কীভাবে Extreme Battery Saver ফিচার ব্যবহার করবেন?

উল্লিখিত ফিচারটি সক্রিয় করতে হলে, আগে নিশ্চিত করতে হবে যে আপনার অ্যান্ড্রয়েড ফোনে এর সুবিধা উপলব্ধি আছে কিনা। গুগলের নিজস্ব হ্যান্ডসেট (Pixel 3 বা তারপরের মডেল), ফোল্ডেবল ফোন এবং অনেক শীর্ষস্থানীয় ব্র্যান্ডের ফোনেই এই জাতীয় ফিচার দেখা যায়, হয়তো সেটি ভিন্ন ভিন্ন নামে থাকে। সেক্ষেত্রে ফিচারটি সক্রিয় করতে আপনাকে কেবল সেটিংসে গিয়ে ব্যাটারি সেকশনে ট্যাপ করতে হবে। এখানেই আপনি পাওয়ার সেভার অপশন হিসেবে ‘এক্সট্রিম ব্যাটারি সেভার’ ফিচারটি সিলেক্ট করতে পারবেন। অনেক সময়, নোটিফিকেশন বারেও এর ডিরেক্ট অপশন থাকে।

উল্লেখ্য, এক্সট্রিম ব্যাটারি সেভারের প্রভাব থেকে আপনি কোন অ্যাপগুলি দূরে অর্থাৎ সচল রাখতে চান, তাও ইচ্ছেমতো নির্ধারণ করতে সক্ষম হবেন। তাই হঠাৎ প্রয়োজন মেটাতে বা অব্যবহৃত অ্যাপ বন্ধ রেখে শক্তি বাঁচাতে আপনি এটি ব্যবহার করতেই পারেন…

সঙ্গে থাকুন ➥