AC Buying Tips: এসি কেনার আগে এই বিষয়গুলি জেনে রাখুন, ঠান্ডার সাথে পাবেন কম বিদ্যুৎ বিল

Avatar

Published on:

AC Buying Tips

বর্তমানে গ্রীষ্মের প্রকোপ এতটাই বেড়ে গেছে যে, মানুষের পক্ষে এই উষ্ণ আবহাওয়া সহ্য করা অসহনীয় হয়ে উঠেছে। তাই গ্রীষ্মের দাবদাহ থেকে রক্ষা পেতে অনেকেই এখন Air Conditioner কেনার কথা ভাবছেন। তবে শীততাপ নিয়ন্ত্রিত যন্ত্র বা Air Conditioner কেনার আগেও একাধিক বিষয় যাচাই করে তবেই সেটি কেনা উচিত। তা না হলে ঠিক মতন ঘর তো ঠান্ডা হবেই না, এছাড়াও, ভবিষ্যতে দেখা দেবে একাধিক সমস্যা। তার ওপর বিদ্যুৎ বিলের চিন্তা তো রয়েইছে। তাই Air Conditioner কিনতে গেলে যে বিষয়গুলি মাথায় রাখতে হবে সেগুলি নিচে আলোচনা করা হলো।

1) ঘরের আকার বুঝে এসি কিনুন

এসির ক্ষমতা ঘরের আকার অনুযায়ী হওয়া উচিত। তাই এসি কেনার আগে আপনার ঘরের আকার পরিমাপ করতে হবে। কারণ, এসির যদি ধারণ ক্ষমতা কম হয়, তাহলে ঠিক মতন ঘর ঠান্ডা করতে পারবে না। আবার যদি ধারণ ক্ষমতা বেশি হয়, তাহলে বেশি বিদ্যুৎ খরচ হবে এবং ইলেকট্রিক বিলও বেশি আসবে।

2) BEE স্টার রেটিং চেক করুন

ভারতীয় বাজারে এয়ার কন্ডিশনারের মডেলগুলি ব্যুরো অফ এনার্জি এফিশিয়েন্সি অর্থাৎ BEE স্টার রেটিং সহ লঞ্চ করা হয়। আর যে এয়ার কন্ডিশনারে যত বেশি স্টার রেটিং থাকে, সেটি তত বেশি বিদ্যুৎ সাশ্রয় করে। যদিও, 5 স্টার রেটিং প্রাপ্ত এয়ার কন্ডিশনার সবচেয়ে ভালো, তবে 3 স্টার পর্যন্ত এসি কেনা যেতে পারে।

3) ইনভার্টার প্রযুক্তির এসি কিনুন

বর্তমানে এয়ার কন্ডিশনার প্রস্তুতকারক সংস্থাগুলি তাদের লেটেস্ট মডেলে ইনভার্টার প্রযুক্তি ব্যবহার করছে, যে কারণে এখনকার এসিগুলি আগে তুলনায় অনেক বেশি বিদ্যুৎ সাশ্রয় করে। পাশাপাশি এগুলিতে শব্দ কম হয়। তাই এসি কেনার সময় তাতে ইনভার্টার টেকনোলজি ব্যবহার করা হয়েছে কিনা সেটি অবশ্যই দেখে নেবেন।

4) নিজের বাজেটের খেয়াল রাখুন

এয়ার কন্ডিশনার কেনার আগে অবশ্যই একটি বাজেট নির্ধারিত করুন এবং তারপর আপনি এলজি, ভোল্টাস, স্যামসাং এবং ডাইকিনের মতো ব্র্যান্ডের স্প্লিট অথবা উইন্ডো এসি কিনুন।

সঙ্গে থাকুন ➥