Phone Heating Problem: ফোন একটু ব্যবহারেই গরম হয়ে যাচ্ছে? সমাধান দেখে নিন

Avatar

Published on:

Phone Heating Problem

বর্তমানে মানুষের জীবনে কর্মব্যস্ততা ব্যাপকভাবে বেড়ে গেছে। ফলে দেখা যায় ২৪ ঘন্টার মধ্যে প্রায় ১৬-১৮ ঘন্টাই তারা কাজে নিমগ্ন থাকে। এক্ষেত্রে অফিসের কাজ হোক বা পড়াশোনা সংক্রান্ত ফাইল পাঠানো হোক, সবকিছুর জন্যই আমাদের প্রয়োজন পড়ে মুঠোবন্দি ফোনের। তাই দীর্ঘ সময় ধরে ভারী কাজ করার দরুন ডিভাইস অস্বাভাবিকভাবে গরম হয়ে যায়। বিশেষ করে গ্রীষ্মের দাবদাহ বাড়তে থাকলে প্রায়শই মোবাইল ব্যবহারকারীরা ওভার হিটিং সমস্যার সম্মুখীন হন। আপনাদের ফোনও যদি সামান্য ব্যবহারেই অতিরিক্ত গরম হয়ে যায়, তবে নীচে দেওয়া পদ্ধতি অনুসরণ করে ডিভাইস ঠান্ডা ও ওভারহিট হওয়ার থেকে সুরক্ষিত রাখতে পারবেন।

স্মার্টফোন ওভার হিটিংয়ের সমস্যা দেখা দিলে এই কাজগুলি করুন

একটানা কাজ করবেন না

যত দামি স্মার্টফোনই আপনারা কিনুন না কেন, একটানা কাজ করলে বা গেম খেললে সেটি অতিরিক্ত গরম হয়ে যাবেই। তখন ডিভাইসে থাকা অ্যাডভান্স কুলিং সিস্টেমও তাৎক্ষণিকভাবে কিছু করতে পারবে না। তাই অবশ্যই স্মার্টফোন ব্যবহার করুন, কিন্তু একটানা তাতে ভারী কাজ বা মাল্টিটাস্কিং করবেন না। মাঝে মধ্যে একটু বিরতি নিয়ে ফোন ব্যবহার করুন। আর যদি দেখেন কয়েক মিনিটের বিরতিতেও ফোন ঠান্ডা হয়নি, তবে অবিলম্বে পাওয়ার অফ করে দিন।

সরাসরি সূর্যালোকে ফোন রাখবেন না

গ্রীষ্মকালে তাপমাত্রা বেশি থাকে। কিন্তু বর্তমানে যেভাবে তাপমাত্রার পারদ উর্দ্ধমুখী হচ্ছে এবং হিট ওয়েভ চলমান আছে, তাতে ফোন ছায়াতে রাখা অতি আবশ্যক। কেননা অতিরিক্ত তাপ বা সরাসরি রোদ লাগলে ফোনে ওভার হিটিংয়ের সমস্যা দেখা দেবে। এমনকি ডিভাইসের ব্যাটারিও ক্ষতিগ্রস্থ হতে পারে। এক্ষেত্রে ব্যাটারি অতিরিক্ত গরম হয়ে গেলে বিস্ফোরণ ঘটতে পারে।

ব্যাকগ্রাউন্ডে চলমান অ্যাপ বন্ধ করুন

অব্যবহৃত কোনো অ্যাপ যাতে মোবাইলের ব্যাকগ্রাউন্ডে সক্রিয় না থাকে সেদিকে নজর দেওয়া দরকার। এক্ষেত্রে কোনো অ্যাপ ব্যবহার করার পর, ডিভাইসের সেটিংস অপশনে গিয়ে সেটি ব্যাকগ্রাউন্ড থেকে ক্লিয়ার করে দিতে পারেন। একটি মোবাইলে যত শক্তিশালী প্রসেসর থাকুক না কেন, সেটার একটা নির্দিষ্ট অ্যাপের ভার নেওয়ার ক্ষমতা আছে। এই ক্ষমতা পেরিয়ে গেলে ফোন ওভারহিট হয়ে যাবে।

মাঝে মধ্যে ব্যাক কভার খুলে রাখুন

ফোনে সর্বক্ষণ ব্যাক কভার পরিয়ে রাখলে হিট রিলিজের সমস্যা দেখা দেয়। যার দরুন ডিভাইসটি অস্বাভাবিক ভাবে গরম হয়ে যায় এবং ব্যবহারের উপযোগী থাকে না। তাই মাঝে মধ্যে ব্যাক কভার খুলে রাখুন। এমনটা করলে অতিরিক্ত গরম হওয়ার সমস্যা কম দেখা দেবে। এছাড়া চার্জ করার সময়েও ডিভাইসের কভার যাতে খোলা থাকে তা খেয়ালে রাখবেন। কেননা চার্জরত অবস্থায় মোবাইল তুলনায় গরম হয়ে থাকে। এমত অবস্থায় যদি কেস লাগানো থাকে, তবে ফোন অতিরিক্ত গরম হয়ে যাবে।

সঙ্গে থাকুন ➥