20-20-20 নিয়মে ফোন ব্যবহার করলে চোখের সমস্যা হবে না, কি এই নিয়ম জেনে নিন

Avatar

Published on:

How to Protect Eyes using Smartphone

বর্তমানে এমন অনেক মানুষ আছেন যাদের বিভিন্ন কাজের জন্য দিনের অনেকটা সময় মোবাইল স্ক্রিন (Mobile Screen) ব্যবহার করতে হয়। এছাড়াও, অনেকে আছেন যারা দিনের অনেকটা সময় বিভিন্ন ধরনের মোবাইল গেম খেলেন অথবা বিভিন্ন ভিডিও কনটেন্ট দেখে অতিবাহিত করে থাকেন। কিন্তু আমরা কম বেশি অনেকেই জানি দীর্ঘসময় মোবাইল স্ক্রিন ব্যবহার চোখের পক্ষে বেশ ক্ষতিকারক। তবুও, নানা কারণে মোবাইল ব্যবহার করা থেকে বিরত থাকতে পারি না। তবে আজ এই প্রতিবেদনে এমন কয়েকটি বিষয় সম্পর্কে জানাবো, যেগুলি মেনে চললে আপনি আপনার চোখকে নিরাপদে রাখতে পারবেন। আসুন জেনে নেওয়া যাক এই কৌশলগুলি কি।

১) ব্লু আই এক্সপোজার কম করুন

স্মার্টফোন ব্যবহার করার সময় সর্বদায় ব্লু আই এক্সপোজার কমিয়ে রাখা উচিত। আপনি যদি হাই এক্সপোজারে স্মার্টফোন ব্যবহার করেন, তাহলে এটি আপনার চোখের রেটিনার ক্ষতি করতে পারে অথবা চোখের অন্যান্য রোগের কারণ হতে পারে। এছাড়াও, এর ফলে চোখে ছানি পড়ার মত সমস্যাও দেখা দিতে পারে।

২) স্মার্টফোনের ব্রাইটনেস কমিয়ে রাখুন

কিছু কিছু মানুষ স্মার্টফোন ব্যবহার করার সময় সম্পূর্ণ ব্রাইটনেস ব্যবহার করে থাকেন, যা চোখের সুরক্ষার জন্য মোটেও ভালো অভ্যাস নয়। এছাড়াও, এমন অনেক মানুষ আছেন যারা রাতেও সম্পূর্ণ ব্রাইটনেস ব্যবহার করে মোবাইল স্ক্রিনে তাকিয়ে থাকেন। এতে চোখ ক্ষতিগ্রস্ত হওয়ার সম্ভাবনা কয়েক গুণ বেড়ে যায়। তাই, স্মার্টফোন ব্যবহার করার সময় স্ক্রিনের ব্রাইটনেস কমিয়ে রাখুন এবং চোখকে সুস্থ রাখুন।

৩) ২০-২০-২০ নিয়ম অনুসরণ করুন

এই বিষয়টি আপনার কাছে নতুন এবং অদ্ভুত বলে মনে হতে পারে, তবে এটি খুব উপকারী। এই নিয়মে আপনি যদি ২০ মিনিট ফোন ব্যবহার করেন এবং তারপর ২০ সেকেন্ডের জন্য ২০ মিটার দূরত্বে তাকান, তাহলে সহজেই একটি চোখের ব্যায়াম সম্পূর্ণ হয়, যার ফলে চোখের স্বাস্থ্য দীর্ঘদিন ভালো থাকে।

৪) নাইট মোড ব্যবহার করুন

আজকাল অনেক স্মার্টফোনে এই নাইট মোড বা ব্লু লাইট ফিল্টারের মত ফিচার ব্যবহার করা হয়। যেটি সক্রিয় করার পর এই নীল আলো কমে যায় এবং চোখকে আরাম দেয়। তাই চোখের সুরক্ষার জন্য সর্বদা নাইট মোড অন করে রাখুন।

৫) নির্দিষ্ট সময় অন্তর পলক ফেলুন

কখনোই স্মার্টফোন বা অন্য কোনো ডিভাইসের দিকে একটানা তাকিয়ে থাকা উচিত নয়। তাই, কোনো কিছু দেখার সময় মাঝে মাঝে চোখের পলক ফেলা উচিত। কারণ, এর ফলে সহজেই চোখের ব্যায়ামও হয়ে যায়, আবার চোখের উপর অতিরিক্ত চাপও পড়ে না।

সঙ্গে থাকুন ➥