Homeল্যাপটপঅসম্ভব সব কাজ এক চুটকিতে হাশিল, বাহুবলী ক্ষমতার নতুন MacBook Pro লঞ্চ করল Apple

অসম্ভব সব কাজ এক চুটকিতে হাশিল, বাহুবলী ক্ষমতার নতুন MacBook Pro লঞ্চ করল Apple

Apple MacBook Pro এর দুই নতুন মডেল ভারতে লঞ্চ হয়ে গেল। ১৪ ইঞ্চি এবং ১৬ ইঞ্চি ডিসপ্লে সাইজে উপলব্ধ ওই ল্যাপটপগুলি কোম্পানির লেটেস্ট M2 Pro এবং M2 Max প্রসেসর দ্বারা চালিত। নতুন ম্যাকবুক প্রো মডেলগুলি জন্য প্রেস ইভেন্টের বদল ইউটিউবে একটি ১৯ মিনিটের ভিডিও প্রকাশ করে লঞ্চের ঘোষণা করেছে সংস্থা। নিউ জেনারেশন MacBook Pro ল্যাপটপ দুটি ২০২১ সালের শেষের দিকে লঞ্চ হওয়া পূর্ববর্তী প্রজন্মের ল্যাপটপগুলির তুলনায় উন্নত কর্মক্ষমতা এবং দক্ষতা অফার করবে। আসুন ১৪ ইঞ্চি এবং ১৬ ইঞ্চির MacBook Pro এর দাম ও সকল স্পেসিফিকেশনগুলি সম্পর্কে বিস্তারিতভাবে জেনে নেওয়া যাক।

M2 Pro এবং M2 Max-চালিত MacBook Pro এর স্পেসিফিকেশন

নতুন ১৪ ইঞ্চি এবং ১৬ ইঞ্চির ম্যাকবুক প্রো মডেলগুলিতে এম২ প্রো এবং এম২ ম্যাক্স প্রসেসর দুটি ব্যবহার করা হয়েছে। তবে, এর আগে এম২ চিপটি প্রাথমিকভাবে লোয়ার-এন্ড ম্যাকবুক এয়ার এবং ১৩ ইঞ্চি ম্যাকবুক প্রো মডেলগুলিতে ব্যবহার করা হয়েছিল। এম২ প্রো মডেলটিতে একটি ১২-কোর সিপিইউ, একটি ১৯-কোর জিপিইউ এবং ৩২ জিবি পর্যন্ত ইউনিফাইড মেমরি রয়েছে, যেখানে এম২ ম্যাক্স মডেলটিতে ৩৮-কোর জিপিইউ এবং ৯৬ জিবি ইউনিফাইড মেমরি সাপোর্ট করে।

প্রসঙ্গত, M2 Pro চিপে ট্রানজিস্টরের সংখ্যা M2 চিপের তুলনায় দ্বিগুণ এবং M1 Pro চিপের তুলনায় ২০% বেশি। এটিতে ২০০ জিবি/সেকেন্ড ইউনিফাইড মেমরি ব্যান্ডউইথও রয়েছে, যা রেগুলার M2 চিপের দ্বিগুণ। M2 Max চিপে M2 Pro-এর মতো একই ১২-কোর সিপিইউ আছে, কিন্তু এতে একটি অপেক্ষাকৃত শক্তিশালী জিপিইউ অন্তর্ভুক্ত রয়েছে।

আবার, নতুন চিপগুলি ছাড়াও, লেটেস্ট অ্যাপল MacBook Pro ল্যাপটপগুলিতে ওয়াই-ফাই ৬ই৩-এর মতো উন্নত ফিচারগুলিও রয়েছে। ওয়াই-ফাই ৬ই৩ লেটেস্ট ওয়াই-ফাই প্রযুক্তি যা ওয়াই-ফাই ৬-এর চেয়ে দ্রুত গতি, ভাল কার্যক্ষমতা এবং কম লেটেন্সি প্রদান করে। এই ডিভাইসগুলিতে রয়েছে একটি উন্নত এইচডিএমআই (HDMI) পোর্ট যা ৬০ হার্টজে ৮কে (8K) ডিসপ্লে এবং ২৪০ হার্টজে ৪কে (4K) ডিসপ্লে সাপোর্ট করে। এটি হাই-রেজোলিউশন ভিডিও প্লেব্যাক এবং মসৃণ গেমিং অভিজ্ঞতার জন্য অনুমতি দেয়।

এছাড়াও, নতুন MacBook Pro মডেলগুলি একটি রিডিজাইন করা কীবোর্ড এবং টাচ বারের সাথে এসেছে, যা আরও আরামদায়ক টাইপিং এক্সপেরিয়েন্স এবং প্রায়শই ব্যবহৃত অ্যাপ এবং ফাংশনে সহজ অ্যাক্সেস প্রদান করে। পাওয়ার ব্যাকআপের জন্য, অ্যাপলের এই ল্যপটপগুলিতে বড় ব্যাটারি ব্যবহার করা হয়েছে, যা দীর্ঘ ব্যাটারি লাইফ অফার করে। ফলে, ব্যবহারকারীরা এই ল্যাপটপগুলিতে প্লাগ ইন করার প্রয়োজন ছাড়াই দীর্ঘ সময়ের জন্য কাজ করতে এবং গেম খেলতে পারবেন।

সবশেষে, MacBook Pro ল্যাপটপগুলি এমন পেশার ব্যক্তিদের জন্য ডিজাইন করা হয়েছে, যাদের কাজের জন্য হাই-পারফরম্যান্স মেশিনের প্রয়োজন হয়৷ এগুলি ভিডিও এডিটিং, গ্রাফিক ডিজাইন, মিউজিক প্রোডাকশন এবং অন্যান্য চাহিদাপূর্ণ কাজের জন্য উপযুক্ত। নতুন ম্যাকবুকগুলি উন্নত সিকিউরিটি ফিচারগুলির সাথে এসেছে, যেমন টাচ আইডি এবং অ্যাপল টি২ (Apple T2) সিকিউরিটি চিপ, যা ব্যবহারকারীদের ব্যক্তিগত এবং প্রফেশনাল ডেটার জন্য সুরক্ষার একটি অতিরিক্ত স্তর প্রদান করে।

M2 Pro এবং M2 Max-চালিত MacBook Pro মডেলগুলির মূল্য

ভারতে ১৪ ইঞ্চির ম্যাকবুক প্রো ল্যাপটপের দাম ১,৯৯,৯০০ টাকা (১৬ জিবি + ৫১২ জিবি) থেকে শুরু হয়ে ৩,০৯,৯০০ টাকা (৩২ জিবি + ১ টিবি) পর্যন্ত গিয়েছে । আর ১৬ ইঞ্চির মডেলের মূল্য ২,৪৯,৯০০ (১৬ জিবি + ৫১২ জিবি) টাকা থেকে ৩,৪৯,৯০০ টাকা (৩২ জিবি + ১ টিবি) পর্যন্ত।

আরও পড়ুন