Lenovo ThinkBook Transparent Display Laptop Concept: এপার ওপার দেখা যাবে, লেনোভো আনল ট্রান্সপারেন্ট ডিসপ্লের ল্যাপটপ

Avatar

Published on:

Lenovo ThinkBook Transparent Display Laptop Concept Laptop launched

Lenovo ThinkBook Transparent Display Laptop Concept: আজ থেকে শুরু হয়েছে ‘মোবাইল ওয়ার্ল্ড কংগ্রেস’ (MWC 2024) টেক শো। স্পেনের বার্সেলোনায় অনুষ্ঠিত এই ইভেন্টের প্রথম দিনেই অর্থাৎ আজ Lenovo বিভিন্ন সেগমেন্টে একাধিক আকর্ষণীয় প্রোডাক্ট লঞ্চ করেছে। যেমন – নতুন Lenovo ThinkPad ল্যাপটপ, একটি ডিটাচেবল ল্যাপটপ, একটি ২-ইন-১ ল্যাপটপ, একটি টাচস্ক্রিন ডিসপ্লে মনিটর এবং স্মার্ট কানেক্ট সফ্টওয়্যার প্রদর্শন করা হয়েছে MWC 2024 চলাকালীন।

তবে ইভেন্টের লাইমলাইট কেড়ে নিয়েছে একটি ট্রান্সপারেন্ট ডিসপ্লে যুক্ত ল্যাপটপ কনসেপ্ট। জানিয়ে রাখি, চলতি মাসের প্রথম দিকে স্বচ্ছ ডিসপ্লে যুক্ত একটি Lenovo ল্যাপটপের রেন্ডার অনলাইনে ফাঁস হয়েছিল। যদিও তখন খবরের সত্যতা নিয়ে অনিশ্চয়তা দেখা দিয়েছিল। কিন্তু এখন স্বয়ং সংস্থা এই অভিনব ডিভাইসটির উপর থেকে পর্দা সরিয়েছে। জানা গেছে Lenovo ThinkBook Transparent Display Laptop Concept মাইক্রো-এলইডি ট্রান্সপারেন্ট ডিসপ্লে ও ফ্লোটিং ফুটপ্যাড ডিজাইনের স্বচ্ছ কী-বোর্ড অফার করবে।

Lenovo ThinkBook Transparent Display Laptop Concept এর স্পেসিফিকেশন ও ফিচার

লেনোভো থিঙ্কবুক ট্রান্সপারেন্ট ডিসপ্লে ল্যাপটপ কনসেপ্ট হল একটি কন্সেপচুয়াল ডিভাইস। নাম দেখেই আশা করি আপনারা বুঝতে পেরেছেন, এতে স্বচ্ছ ডিসপ্লে প্যানেল দেওয়া হয়েছে। সংস্থার দাবি অনুসারে, এই ল্যাপটপে ১৭.৩-ইঞ্চির মাইক্রো-এলইডি ট্রান্সপারেন্ট ডিসপ্লে থাকবে, যা এর আগে কখনো কোনো ব্র্যান্ড অফার করেনি। এই স্বচ্ছ ডিসপ্লে প্যানেলটি ১,০০০ নিট পিক ব্রাইটনেস সাপোর্ট করবে বলেও জানা যাচ্ছে।

সদ্য উন্মোচিত এই ল্যাপটপে বর্ডার বা বেজেল বিহীন ডিসপ্লে এরিয়া দেখা গেছে। এই বৈশিষ্ট্যটি সামগ্রিক ভিউয়িং অভিজ্ঞতা উন্নত করতে সাহায্য করবে বলে দাবি করা হয়েছে। উক্ত মডেলে ‘ফ্লোটিং ফুটপ্যাড ডিজাইন’ যুক্ত একটি স্বচ্ছ কীবোর্ড -ও রয়েছে, যা ডিসপ্লের লুকের সাথে সামঞ্জস্যপূর্ণ। এই কীবোর্ড -কে ড্রয়িং বোর্ডেও রূপান্তর করে ব্যবহার করা যাবে। এক্ষেত্রে ব্যবহারকারীরা স্টাইলাস-পেন -এর সাহায্যে কীবোর্ডে লিখতে বা আঁকতে পারবেন।

আবার কার্যকারিতার নিরিখে, লেনোভো বিকশিত এই ট্রান্সপারেন্ট ডিসপ্লে যুক্ত ল্যাপটপ ব্যবহারকারীদের ফিজিক্যাল অবজেক্টের সাথে সংযোগ স্থাপন করে তার ডিজিটাল তথ্য ওভারলে করতে দেবে। অর্থাৎ ডিভাইসটি ‘অগমেন্টেড রিয়েলিটি’ (AR) অভিজ্ঞতা প্রদানে সক্ষম হবে বলেই মনে হচ্ছে।

এদিকে, যেহেতু এটি একটি কনসেপ্ট ডিভাইস, সেহেতু Lenovo ThinkBook Transparent Display Laptop Concept -এর আগমনে সময় লাগতে পারে। এক্ষেত্রে আগামী কয়েক মাসের মধ্যে অন্তত এই ল্যাপটপ বাজারজাত হবে বলে আমরা আশা করছি না।

সঙ্গে থাকুন ➥