Lenovo ThinkPad X1 Fold (2022): ভাঁজযোগ্য ডিসপ্লের ল্যাপটপ এনে তাক লাগালো লেনোভো, দাম জেনে নিন

Published on:

Lenovo ThinkPad X1 Fold 2022 launched

আজ অর্থাৎ ১লা সেপ্টেম্বর Lenovo তাদের লেটেস্ট ফোল্ডেবল ল্যাপটপ মডেল ThinkPad X1 Fold (2022) লঞ্চ করলো। এই ল্যাপটপটিতে ১৬.৩-ইঞ্চির একটি প্রাথমিক ফোল্ডেবল OLED ডিসপ্লে প্যানেল রয়েছে। আর এই ডিসপ্লেকে ভাঁজ করা হলে স্ক্রিন সাইজ কমে ১২-ইঞ্চি হয়ে যাবে বলে দাবি করেছে সংস্থাটি। অন্যান্য ফিচারের ক্ষেত্রে এতে, ১২তম প্রজন্মের ইন্টেল কোর U9 i5 ও i7 প্রসেসর, ৩২ জিবি পর্যন্ত র‌্যাম, ১ টেরাবাইট SSD স্টোরেজ, ৫জি কানেক্টিভিটি বিকল্প এবং একটি ফুল-সাইজ ব্যাকলিট ব্লুটুথ কী-বোর্ড অন্তর্ভুক্ত করা হয়েছে। এছাড়া, অন-সেল টাচ স্টাইলাসের সাপোর্ট এবং অপশনাল ইন্টেল ভিজ্যুয়াল সেন্স কন্ট্রোলার সহ ভিডিও কনফারেন্সিংয়ের জন্য একটি ৫-মেগাপিক্সেলের আইআর ওয়েবক্যামও পাওয়া যাবে। চলুন সদ্য লঞ্চের মুখ দেখা Lenovo ThinkPad X1 Fold (2022) ল্যাপটপের দাম ও স্পেসিফিকেশন সম্পর্কে বিশদে জেনে নেওয়া যাক।

Lenovo ThinkPad X1 Fold (2022) দাম

লেনোভো থিঙ্কপ্যাড এক্স১ ফোল্ড (২০২২) ল্যাপটপের দাম ২,৪৯৯ ডলার (ভারতীয় মূল্যে প্রায় ১,৯৮,৬০০ টাকা) রাখা হয়েছে। এটিকে ব্ল্যাক কালারে নভেম্বর থেকে মার্কিন যুক্তরাষ্ট্রে কেনার জন্য উপলব্ধ করা হবে। সংস্থাটি এখনও ভারত সহ অন্যান্য বাজারে আলোচ্য মডেলটিকে কবে নাগাদ অফিসিয়াল করা হবে সেই তথ্য ঘোষণা করেনি।

Lenovo ThinkPad X1 Fold (2022) স্পেসিফিকেশন

উইন্ডোজ ১১ অপারেটিং সিস্টেম চালিত লেনোভো থিঙ্কপ্যাড এক্স১ ফোল্ড (২০২২) ল্যাপটপে একটি ১৬.৩-ইঞ্চির OLED ডিসপ্লে আছে, যা ২,০২৪x২,৫৬০ পিক্সেল রেজোলিউশন, ৪:৩ এসপেক্ট রেশিও, ৬০০ নিট পিক ব্রাইটনেস, ১০০% DCI-P3, কালার গ্যামেট কভারেজ এবং ডলবি ভিশন সমর্থন করে। একই সাথে, ল্যাপটপটিকে ভাঁজ করার পর একটি ১২-ইঞ্চির সেকেন্ডারি ডিসপ্লে ইউজাররা ব্যবহার করতে পারবেন বলেও নিশ্চিত করেছে লেনোভো। ডিভাইসের এই টাচস্ক্রিনটি ৮ মিমি পুরু বেজেল দ্বারা পরিবেষ্টিত। এতে লেনোভো প্রিসিশন পেন (Precision Pen) এবং প্রিসিশন পেন ২ (Precision Pen 2) অন-সেল টাচ স্টাইলাস সাপোর্ট সহ এসেছে। এই স্টাইলাসটি ল্যাপটপের সাথে চৌম্বকীয়ভাবে সংযুক্ত হয়ে যাবে।

পারফরম্যান্সের জন্য Lenovo ThinkPad X1 Fold (2022) ল্যাপটপে ইন্টেল আইরিশ এক্সই গ্রাফিক্স সহ ১২তম প্রজন্মের ইন্টেল কোর ইউ৯ আই৫ (i5) ও আই৭ (i7) প্রসেসর ব্যবহার করা হয়েছে। স্টোরেজ হিসাবে এতে, ৩২ জিবি পর্যন্ত LPDDR5 র‌্যাম এবং ১ টেরাবাইট পর্যন্ত PCIe Gen 4 SSD আছে। আবার এতে একটি অপশনাল ইন্টেল ভিজ্যুয়াল সেন্স কন্ট্রোলার সহ ভিডিও কনফারেন্সিংয়ের জন্য একটি ৫-মেগাপিক্সেলের আইআর ওয়েবক্যাম রয়েছে।

কানেক্টিভিটির জন্য লেনোভো আনীত এই ল্যাপটপটিতে রয়েছে – ওয়াই-ফাই ৬ই, অপশনাল ৫জি কানেক্টিভিটি, ব্লুটুথ ভি৫.২, দুটি থান্ডারবোল্ট ৪ পোর্ট, একটি ইউএসবি টাইপ-স ৩.২ জেন ২ পোর্ট এবং একটি ন্যানো-সিম কার্ড স্লট। এছাড়াও, ট্র্যাকপয়েন্ট (TrackPoint) এবং হ্যাপটিক টাচপ্যাড (Haptic TouchPad) সহ একটি ফুল-সাইজের ব্যাকলিট ব্লুটুথ কী-বোর্ড পাওয়া যাবে এই ডিভাইসের সাথে। পাওয়ার ব্যাকআপের জন্য, Lenovo ThinkPad X1 Fold (2022) ৪৮Whr ক্যাপাসিটির ব্যাটারি আছে, যা ৬৫ওয়াট র‍্যাপিড চার্জ সাপোর্ট করে। সংস্থার দাবি অনুসারে, ল্যাপটপটি মাত্র ৩০ মিনিটের চার্জে একটানা ৪ ঘন্টা পর্যন্ত ব্যাটারি লাইফ অফার করতে সক্ষম।

উক্ত ফোল্ডেবল ল্যাপটপটির পরিমাপ খোলা অবস্থায় ২৭৬.২x৩৪৫.৭x৮.৬ মিমি এবং ভাঁজ থাকাকালীন ১৭৬.৪x২৭৬.২x১৭.৪ মিমি। আর ওজন স্ট্যান্ড ও কীবোর্ড ছাড়া প্রায় ১.২৮ কেজি এবং স্ট্যান্ড ও কী-বোর্ডের সাথে ১.৯ কেজি।

সঙ্গে থাকুন ➥