সকালে ঘুম ভাঙলেই Smartphone-এ চোখ? ভারতীয়দের ‘মর্নিং রুটিন’ সম্পর্কে উঠে এল চমকানো তথ্য

Published on:

84% Indian Check Smartphone within 15 Minutes Waking up

Smartphone Users in India: শুধুমাত্র দূরে থাকা মানুষের সাথে প্রয়োজনে যখন খুশি কথা বলা কিংবা একটা ছোট্ট টেক্সট মেসেজ করার প্রয়োজনে মোবাইল ফোন ব্যবহারের দিন, আমি-আপনি পেছনে ফেলে এসেছি সেই কবেই! বরঞ্চ বিগত এক দশক ধরে আমাদের চলার পথে সঙ্গী হয়ে দাঁড়িয়েছে স্মার্টফোন (Smartphone) – বিভিন্ন কাজে তো বটেই, তার সাথে নানাবিধ অকাজে-অবসরেও এই ইলেকট্রনিক যন্ত্রটি ছেড়ে কয়েক মিনিট থাকতে পারছেননা অনেকেই। বয়েস ৮ হোক বা ৮০, চোখ ঘোরালে আশেপাশে সবার হাতেই স্মার্টফোন এবং একটা বদলানো দুনিয়া নজরে আসছে। পরিস্থিতি এমন জায়গায় পৌঁছেছে যে, সকালে ঘুম ভাঙলেই আগে ফোনের স্ক্রিনে চোখ রাখতে ছাড়ছেন না কেউই! এই কারণে বিশেষজ্ঞরা ইতিমধ্যেই স্মার্টফোনকে মাদকাসক্তির সাথে তুলনা করেছেন। তবে বিষয়টি নিয়ে বোস্টন কনসাল্টিং গ্রুপ (BCG)-র সম্প্রতি একটি সার্ভে রিপোর্ট সামনে এসেছে, যার তথ্য চমকে দেওয়ার মতো! নতুন রিপোর্ট অনুযায়ী, বর্তমানে আমাদের দেশের প্রায় ৮৪ শতাংশ (অর্থাৎ পুরো ১০০ শতাংশের চেয়ে অল্প কিছু কম) স্মার্টফোন ইউজার ঘুম থেকে ওঠার ১৫ মিনিটের মধ্যেই তাঁদের ফোন চেক করেন – যা মর্নিং রুটিনের প্রধান অঙ্গ হয়ে দাঁড়িয়েছে।

স্মার্টফোন কি তবে প্রাণভোমরা?

গড়ে ওই ১০০ জনের ৮৪ জন জেগে থাকাকালীন প্রায় ৩১ শতাংশ সময় স্মার্টফোনে ব্যয় করেন এবং ব্যবহার না করলেও প্রতিদিন অন্তত দিনে ৮০ বার সেটি চেক করেন বলে জানা গিয়েছে। এদিকে বিনোদনের জন্যে কীভাবে মানুষ ডিভাইসটিকে বেছে নিচ্ছেন সে প্রসঙ্গে রিপোর্টে বলা হয়েছে যে, ভারতীয়রা তাদের ৫০ শতাংশ মানে অর্ধেকটা সময় কন্টেন্ট স্ট্রিমিংয়ের দরুন স্মার্টফোনের পেছনে ঢেলে দিচ্ছেন। এমনকি চাবি বা ওয়ালেটের চেয়ে এই ডিভাইস তাদের জীবনে বেশি গুরুত্বপূর্ণ হয়ে উঠেছে।

আগের চেয়ে মোবাইল ফোন কেড়ে নিচ্ছে দ্বিগুণ সময়

বিসিজি প্রতিষ্ঠানটি তাদের সমীক্ষায় আরও দেখেছে যে, আগে মানে ২০১০ সাল নাগাদ মোবাইলে মানুষ প্রায় ২ ঘণ্টা ব্যয় করতেন। অথচ বিগত দশ বছরে সেই সময়ের পরিমাণ বেড়ে দাঁড়িয়েছে প্রায় ৪.৯ ঘণ্টায়। আর যেমনটা শুরুতেই বলেছি ২০১০ সালে ফোনে মানুষ যে ১০০% সময় ব্যয় করতেন তার উদ্দেশ্য ছিল টেক্সট বা কল করা। কিন্তু ২০২৩ সালে তা কমে হয় মাত্র ২০-২৫ শতাংশ, বদলে সার্চ, গেমিং, কেনাকাটা, অনলাইন ট্রানজাকশন, খবরাখবর-সোশ্যাল মিডিয়ায় চোখ রাখার মতো বিষয়গুলি স্মার্টফোন ইউজারদের বাকি সময়টা জুড়ে নেয়। এক্ষেত্রে এখন ভারতের জনসংখ্যার বেশিরভাগই ইন্টারনেট অ্যাক্সেস করছেন মোবাইল ফোনের মাধ্যমে। যদিও রিপোর্ট বলছে, মানুষের অভ্যেস এমন হয়েছে যে দু’বারের মধ্যে অন্তত একবার তাঁরা প্রয়োজন ছাড়াই ফোন হাতে নিচ্ছেন বা স্ক্রিনের দিকে তাকাচ্ছেন।

সব মিলিয়ে বিভিন্ন বয়েসের মানুষই যে স্মার্টফোনের নেশায় আচ্ছন্ন হয়ে পড়েছেন, তাতে কোনো সন্দেহ নেই। তবে রিপোর্টে ৩৫ বছরের বেশি বয়সীদের তুলনায় ১৮-২৪ বছর বয়সী ইউজাররা অর্থাৎ তরুণ প্রজন্ম বেশি ফোন ঘাঁটছে এবং তারা ইনস্টাগ্রাম রিল (Instagram Reel), ইউটিউব শর্টস (YouTube Shorts) ইত্যাদি সংক্ষিপ্ত দৈর্ঘ্যের ভিডিওগুলি দেখার জন্য প্রচুর সময় ব্যয় করছে বলে দাবি করা হয়েছে।

সঙ্গে থাকুন ➥