শীঘ্রই বিক্রি বন্ধ হচ্ছে এই iPhone এর, আর কিনতে পারবেন না iPad Mini 4, কেন

Avatar

Published on:

Apple iPad Mini 4 iPhone 6 Plus

Apple তাদের পোর্টফোলিও অন্তর্ভুক্ত ডিভাইসগুলিকে একাধিক ক্যাটাগরিতে বিভক্ত করে। যার মধ্যে পুরোনো প্রোডাক্টগুলির ঠাঁই হয় ‘অবসোলেট’ (obsolete) এবং ‘ভিন্টেজ’ (vintage) নামের দুটি বিভাগে। আসলে যেসকল ডিভাইস ভবিষ্যতে আর কোনো সফ্টওয়্যার আপডেট, সার্ভিস এবং রিপেয়ারিংয়ের সুবিধা পাবে না সেগুলিকে কিছু সময় অন্তর চিহ্নিত করে উক্ত দুটি ক্যাটাগরিতে স্থানান্তর করে টেক জায়ান্টটি নিজেদের পোর্টফোলিও রিফ্রেশ করতে থাকে। সম্প্রতি 2014 সালের সেপ্টেম্বরে আত্মপ্রকাশ করা iPhone 6 Plus মডেলটিকে ‘অবসোলেট’ (obsolete) তালিকাভুক্ত করা হয়েছে। এর জন্য অফিসিয়াল সফ্টওয়্যার সাপোর্ট ও সার্ভিস খুব শীঘ্রই শেষ হতে চলেছে। অন্যদিকে 9 বছরের পুরোনো iPad Mini 4 ট্যাবলেটের গায়ে ‘ভিন্টেজ’ (vintage) ট্যাগ লাগিয়ে দেওয়া হয়েছে।

আগেই বলেছি, টিম কুকের সংস্থাটি তাদের পুরোনো-প্রজন্মের প্রোডাক্টগুলিকে ‘ভিন্টেজ’ (vintage) এবং ‘অবসোলেট’ (obsolete) ক্যাটাগরিতে ভাগ করে থাকে। এক্ষেত্রে যে প্রোডাক্টগুলি 5 থেকে 7 বছরের মধ্যে লঞ্চ হয়েছে এবং বিক্রির জন্য আর উপলব্ধ নেই সেগুলিকে ‘ভিন্টেজ’ হিসাবে চিহ্নিত করা হয়। অন্যদিকে, যে প্রোডাক্টগুলি 7 বছরেরও বেশি আগে বিক্রয়ের জন্য ডেলিভারি করা বন্ধ করে দেওয়া হয়েছে সেগুলি ‘অবসোলেট’ হিসাবে বিবেচিত হয়। এক্ষেত্রে, অবসোলেট ক্যাটাগরি অন্তর্গত ডিভাইসগুলির জন্য একটা নির্দিষ্ট সময়ের পর সংস্থাটি হার্ডওয়্যার সংক্রান্ত পরিষেবাও বন্ধ করে দেয়। বিপরীতে, ভিন্টেজ পণ্যগুলি পরবর্তী সময়েও অপারেটিং সিস্টেম বা সফ্টওয়্যার আপডেট পায়, কিন্তু লেটেস্ট ডিভাইসগুলির তুলনায় সেই সংখ্যা খুব কমই হয়। এছাড়া ভিন্টেজ প্রোডাক্টের সাথেও অন্যান্য কোনো পরিষেবা উপলব্ধ থাকে না৷

প্রসঙ্গত হেডফোন জ্যাক সহ আসা iPhone 6 Plus মডেলটির পাশাপাশি স্ট্যান্ডার্ড iPhone 6 ফোনও একইসাথে লঞ্চ হয়েছিল। উভয় ডিভাইসের বয়স এখন 10 বছর। কিন্তু ‘Plus’ ভ্যারিয়েন্ট অবসোলেট ক্যাটাগরি অন্তর্ভুক্ত হলেও, স্ট্যান্ডার্ড মডেলটি কিন্তু এখনো এই তকমা পায়নি। আসলে ডিভাইসটি এখনও বহু দেশের মানুষ ব্যাপকভাবে ব্যবহার করে থাকে, এমনকি এখনো বিক্রিও করা হয়। ফলে এক দশক পরেও iPhone 6 -এর জন্য চাহিদা বজায় থাকায় এটিকে অবসোলেট তালিকায় স্থান দেওয়া হয়নি।

এদিকে 2015 সালে লঞ্চ করা হয় iPad Mini 4 ট্যাবলেটটিকে। এটি হালফিলে ভিন্টেজ ক্যাটাগরিতে অন্তর্ভুক্ত হয়েছে। তবে নিয়ম মেনে এর জন্য আরো 2 বছরের সাপোর্ট এবং সার্ভিস দেওয়া হবে বলে সংস্থার পক্ষ থেকে নিশ্চিত করা হয়েছে। এক্ষেত্রে যতক্ষণ পর্যন্ত এর জন্য প্রয়োজনীয় যন্ত্রাংশ পাওয়া যাবে, ততক্ষনই পরিষেবা দেওয়া হবে। অর্থাৎ যন্ত্রাংশের উপলব্ধতা বন্ধ হয়ে গেলে 2 বছরের আগেও সাপোর্ট ও সার্ভিসের ক্ষেত্রে ইতি টানা হতে পারে।

প্রসঙ্গত টেক জায়ান্টটি সম্প্রতি iPhone 8 এবং iPhone 8 Plus মডেল দুটির রেড কালার ভ্যারিয়েন্টকেও ভিন্টেজ বলে ঘোষণা করেছে। এখন আবার উক্ত দুটি ডিভাইসকে তালিকায় যোগ করা হল।

সঙ্গে থাকুন ➥