২০১০ সালের পর প্রথমবার স্মার্টফোন বিক্রিতে Samsung-কে পিছনে ফেললো Apple

Published on:

Apple No 1 Phone Seller in the World

২০১০ সালের পর প্রথমবার Samsung-কে পরাজিত করে Apple এখন সারা বিশ্বের মধ্যে শীর্ষস্থানীয় স্মার্টফোন ব্র্যান্ড হয়ে উঠেছে। ইন্টারন্যাশনাল ডেটা কর্পোরেশন এর রিপোর্ট অনুসারে, ২০২৩ সালে গ্লোবাল স্মার্টফোন বাজার কিছুটা চ্যালেঞ্জের সম্মুখীন হয়েছিল। পাশাপাশি, গত বছরের তুলনায় স্মার্টফোন শিপমেন্ট ৩.২ শতাংশ হ্রাসও পেয়েছিল। তবে চতুর্থ ত্রৈমাসিকে ৮.৫ শতাংশ বৃদ্ধি ঘটেছে। আর এর অনেকটাই Apple এর নতুন iPhone এর জন্য সম্ভব হয়েছে।

আইডিসি-এর ওয়ার্ল্ড ওয়াইড ট্র্যাকারের রিসার্চ ডিরেক্টর নাবিলা পপাল বলেছেন, যদিও ২০২৩ সালের দ্বিতীয়ার্ধে Xiaomi-এর মতো বিভিন্ন লো-এন্ড অ্যান্ড্রয়েড প্লেয়ারগুলির স্মার্টফোন শিপমেন্ট বাড়তে দেখা গেছে, তবে এদের মধ্যে সবার শীর্ষে আছে Apple।

আইডিসি-এর নাবিলা পপাল এই মার্কিন ভিত্তিক সংস্থাটির সাফল্যের জন্য নতুন iPhone লঞ্চের পাশাপাশি তাদের ক্রমবর্ধমান জনপ্রিয়তাকে দায়ী করেছেন। এছাড়াও, অ্যাপলের কৃতিত্বের জন্য ভালো ট্রেড-ইন-ডিল এবং ইন্টারেস্ট ফ্রি ফিন্যান্সিং প্ল্যানের ভূমিকাও অনস্বীকার্য।

আইডিসির রায়ান রেথ স্মার্টফোনের বাজারে সম্পর্কে বলেছেন, এই ইন্ডাস্ট্রি যথেষ্ট চ্যালেঞ্জিং হতে চলেছে। OnePlus, Honor এবং Google-এর মত অন্যান্য ব্র্যান্ডগুলোও সাশ্রয়ী অথচ প্রতিযোগিতামূলক স্মার্টফোন বাজারে নিয়ে আসার পরিকল্পনা শুরু করেছে। পাশাপাশি, ফোল্ডেবল ফোনের উত্থান এবং স্মার্টফোনে কৃত্রিম বুদ্ধিমত্তা বিষয়ক ফিচার সংযোজনের ফলে স্মার্টফোন জগতে বৃহৎ পরিবর্তন আসতে চলেছে।

সঙ্গে থাকুন ➥