Apple-এর হাত ধরে ভারতে স্বনির্ভর ৭২০০০ মহিলা, তারাই তৈরি করবে iPhone 15

Published on:

Apple gives 1 lakh jobs India

Apple তাদের আইফোন ম্যানুফ্যাকচারিংয়ের ব্যবসা ভারতে স্থানান্তর করার পরিকল্পনা করছে বলে ইতিমধ্যেই জানা গেছে। জানা গেছে চলতি বছরের দ্বিতীয়ার্ধে লঞ্চ হতে চলা আইফোন ১৫ (iPhone 15) মডেলের কয়েক কোটি ইউনিট ভারত থেকে রপ্তানি করা হবে। টিম কুকের সংস্থাটি বিগত দুই বছরের মধ্যে এদেশে আইফোন উৎপাদনের পরিসংখ্যান ৭% বৃদ্ধি করেছে। যার দরুন অ্যাপল ভারতে ১ লাখেরও বেশি কর্মসংস্থানের সুযোগ তৈরি করতে সক্ষম হয়েছে। ভারতের ইলেকট্রনিক্স এবং আইটি প্রতিমন্ত্রীর রাজীব চন্দ্রশেখর (Rajeev Chandrashekhar) আজ এমনটাই দাবি করেছেন।

এই বিষয়ে রাজীব চন্দ্রশেখর বলেছেন, আইফোন ম্যানুফ্যাকচারিং ইউনিটে নিয়োগ করা কর্মীদের মধ্যে বেশিরভাগই নারী। মোট কর্মচারীর ৭২% মহিলা অ্যাপল সংস্থার অধীনে কাজ করে, যাদের বয়স ১৯ থেকে ২৪ বছরের মধ্যে। সর্বোপরি কর্মরত মহিলাদের মধ্যে অনেকে এমনও আছেন যারা সবেমাত্র তাদের কর্মজীবন শুরু করেছে এবং তাদের পরিবারকে অর্থনৈতিক দিক থেকে সাহায্য করার জন্য এই চাকরিতে যোগদান করেছে। যদিও চাকরি করার উদ্দেশ্য ভিন্ন হলেও, অ্যাপলের ম্যানুফ্যাকচারিং ইউনিটের অধীনে কাজ করে তাদের অভিজ্ঞতা এবং কর্মদক্ষতা উভয়ই উন্নীত হয়েছে।

ভারতে এখন মোট তিনটি অনুমোদিত সংস্থা অ্যাপলের পণ্য অ্যাসেম্বল করার দায়িত্বে রয়েছে, যথা – উইস্ট্রন (Wistron), পেগাট্রন (Pegatron) এবং ফক্সকন (Foxconn)। এই তিনটি তাইওয়ানি সংস্থার মধ্যে ফক্সকন প্রায় ৩০,০০০ মহিলা কর্মী নিয়োগ করেছে। আবার অ্যাপলের ইকোসিস্টেমের কম্পোনেন্ট সরবরাহকারী সংস্থা – টাটা (Tata), জাবিল (Jabil), অ্যাভরি (Avery), এবং সালকম্প (Salcomp) -ও ভারতীয় নারীদের চাকরির সুযোগ করে দিচ্ছে। যেমন জাবিল সংস্থার অধীনে মোট ৭,০০০ জন শ্রমিক কাজ করে, যার মধ্যে প্রায় ৪,২০০ জনই মহিলা কর্মী। এক্ষেত্রে অধিকাংশ মহিলার গড় বয়স ২১ বছর এবং বেশিরভাগই প্রথমবারের জন্য চাকরিতে যোগদান করেছেন।

ব্লুমবার্গ (Bloomberg) -এর একটি সাম্প্রতিক রিপোর্ট অনুযায়ী, আমেরিকা ভিত্তিক টেক জায়ান্টটি ২০২৫ সালের মধ্যে ভারতে ২৫% iPhone উৎপাদন করার পরিকল্পনা নিয়ে অগ্রসর হচ্ছে। আপনাদের অবগতের জন্য জানিয়ে রাখি, ২০২১ সালে Apple তাদের ডিভাইসের মাত্র ১% এদেশে তৈরি করছিল, সেখানে বর্তমানে দাঁড়িয়ে এই সংখ্যা ৭% -এ উন্নীত হয়েছে। প্রসঙ্গত, ২০২৩ সালে লঞ্চ হতে চলা iPhone 15 সিরিজকে একই সময়ে চীনের পাশাপাশি ভারতেও তৈরি হবে। আর সংস্থার এই লক্ষ্য পূরণের জন্য অ্যাপলের ভেন্ডাররা এখনও পর্যন্ত ভারতে প্রায় ৬০,০০০ কর্মী নিয়োগ করেছে।

জানিয়ে রাখি, বিগত কয়েক বছরের মধ্যে টেক জায়ান্ট Apple ভারতে বেশ কয়েকটি ডিভাইস উৎপাদন করেছে। এই তালিকায় সামিল রয়েছে – iPhone 11, iPhone 12, iPhone 13, iPhone 14, এবং AirPods৷ যার জন্য প্রতি বছর কর্মী নিয়োগের প্রক্রিয়া সচল রেখেছে ভেন্ডার সংস্থাগুলি। পাশাপাশি ভারতীয় বহুজাতিক সংস্থা টাটা গ্রুপ (Tata Group) বা টাটা সন্স (Tata Sons) এদেশে অবস্থিত উইস্ট্রনের (Wistron) আইফোন ম্যানুফ্যাকচারিং কারখানাটিকে অধিগ্রহণ করতে পারলে, অর্থনৈতিক দিক থেকে ভারত যেমন লাভবান হবে, তেমনি এদেশের বাসিন্দারাও রোজগারের নতুন দিশা খুঁজে পাবেন।‌ দুই কোম্পানির মধ্যে হতে চলা ৫,০০০ কোটি টাকারও বেশি মূল্যের এই ডিলটি এপ্রিল মাসের শেষে স্বাক্ষরিত হবে বলে আশা করা হচ্ছে।

সঙ্গে থাকুন ➥