চীনে বিক্রি হচ্ছে ভারতে তৈরি iPhone 14 Pro Max? নেটমাধ্যমে ভাইরাল ছবি

Avatar

Published on:

iPhone 14 Pro Max assembled in India sells in China Viral Image

দীর্ঘ সময় ধরে প্রতিবেশী দেশ চীনে উৎপাদিত ফোন, ল্যাপটপ জাতীয় ডিভাইস ভারতে রমরমিয়ে বিক্রি হয়েছে। কিন্তু এখন সময় পাল্টাচ্ছে। সাম্প্রতিক মাসগুলিতে চীন ব্যবসায়িক দিক দিয়ে নানা হোঁচট খাচ্ছে, এর মধ্যে বহু নামী সংস্থাই সেদেশ থেকে তাদের ব্যবসা ভারতে স্থানান্তরিত করছে। কিন্তু তা বলে কি ছবি এতটাই বদলে যাচ্ছে যে এবার ভারতে তৈরি ডিভাইস চীনের বাজারে বিক্রি হবে? আসলে লেটেস্ট iPhone 14 সিরিজ লঞ্চের পরই Apple নিশ্চিত করেছে যে, তাদের iPhone 14 মডেল ভারতে তৈরি হবে। এদিকে সম্প্রতি একটি ছবি সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হচ্ছে, যাতে দেখা গেছে ভারতে তৈরি iPhone 14 Pro Max চীনে বিক্রি হচ্ছে। 

বিষয়টি নিয়ে এতই জলঘোলা হয়েছে যে, পরিচিত টিপস্টার অভিষেক যাদব এই নিয়েছে একটি টুইট শেয়ার করেছেন। এই টুইটে আইফোন ১৪ প্রো ম্যাক্সের রিটেল বক্সের ছবি প্রদর্শিত হচ্ছে, যার গায়ে ‘অ্যাসেম্বল ইন ইন্ডিয়া’ (Assemble in India) কথাটি লেখা রয়েছে। স্বাভাবিকভাবেই প্রযুক্তিপ্রেমীদের মধ্যে অনেকেই এই পোস্টের রিটুইট করেছেন বা নানা ধরনের প্রতিক্রিয়া দিয়েছেন। তবে এর সাথেই ফাঁস হয়েছে ওই ভাইরাল হওয়া ছবির সত্যতা!

ভাইরাল ওই ছবি সম্পূর্ণ ভুয়ো

এক্ষেত্রে অভিষেক যাদব উক্ত টুইট পোস্টের নিচে আরেকটি টুইট করেছেন। ওই টুইটটিতে চীনা মাইক্রো-ব্লগিং প্ল্যাটফর্ম ওয়েইবো (Weibo)-র একটি স্ক্রিনশট রয়েছে, যাতে বলা হয়েছে – অ্যাপলের কাস্টমার কেয়ারকে ভারতে আইফোন ১৪ প্রো ম্যাক্স তৈরির বিষয়টি জিজ্ঞাসা করা হলে তারা বিষয়টি অস্বীকার করেছে। নিশ্চিত করা হয়েছে যে, ভারতে তৈরি লেটেস্ট আইফোন (সবচেয়ে প্রিমিয়াম মডেল) চীনে বিক্রি হচ্ছেনা। এমনকি আইফোন ১৪-এর যন্ত্রাংশ চীনেই তৈরি হচ্ছে বলে অ্যাপলের কাস্টমার কেয়ার, টেক জার্নালিস্টকে জানিয়েছেন। অর্থাৎ, আইফোন ১৪ প্রো ম্যাক্সকে নিয়ে যে ছবি নেটমাধ্যমে ভাইরাল হচ্ছে তা পুরোপুরি ভুয়ো। 

https://twitter.com/yabhishekhd/status/1582739133973557248

ভারত আগামীদিনে সুবিধা পেতে পারে

আগামী সময়ে অ্যাপল তাদের বেশিরভাগ উৎপাদন ভারতে স্থানান্তর করতে পারে বলে মনে হচ্ছে। একাধিক রিপোর্টেই এই বিষয়টি নিয়ে আলোচনা করা হয়েছে। অতিসম্প্রতি মার্কিনি সংস্থাটি, তার এয়ারপড (AirPod) জাতীয় ডিভাইসের উৎপাদন ভারতে ট্রান্সফার করার কথা বলেছে। সেক্ষেত্রে চীনে চলতে থাকা লকডাউন বা আমেরিকা-চীন উত্তেজনার মত ঘটনা থেকে ভারত যে ব্যাপক লাভবান হতে পারে, এমন সম্ভাবনা এখন প্রকট হয়ে উঠেছে। 

সঙ্গে থাকুন ➥