নতুন ফিচারের দেখা নেই, এরপরও iPhone 14 সারাই করতে খসাতে হবে বেশি টাকা

Avatar

Published on:

iPhone 14 Series battery replacement cost will be 43 percent higher

মাত্র সাতদিন আগে (গত ৭ সেপ্টেম্বর) টেক জায়েন্ট Apple (অ্যাপল) তাদের বহুল প্রত্যাশিত iPhone 14 সিরিজটির ওপর থেকে পর্দা সরিয়েছে। এই লাইনআপের অধীনে এসেছে iPhone 14 (আইফোন ১৪), iPhone 14 Plus (আইফোন ১৪ প্লাস), iPhone 14 Pro (আইফোন ১৪ প্রো), ও iPhone 14 Pro Max (আইফোন ১৪ প্রো ম্যাক্স) – এই চারটি মডেল। তবে লঞ্চের আগে লেটেস্ট সিরিজটিকে ঘিরে প্রযুক্তিমহল তথা প্রিমিয়াম ডিভাইস প্রেমীদের মনে যে ব্যাপক উন্মাদনার সৃষ্টি হয়েছিল, তার মাত্র কিয়দংশই ধরে রাখতে পেরেছে আইফোনগুলি! কারণ, আগের সিরিজের সাথে (iPhone 13) এগুলির ডিজাইন বা ফিচারের তেমন কোনো তফাত নেই, যা খুব স্বাভাবিকভাবেই ভীষণ হতাশ করেছে iPhone লাভারদের। তবে এখানেই শেষ নয়, সম্প্রতি একটি রিপোর্টে এমন এক চাঞ্চল্যকর তথ্য প্রকাশিত হয়েছে যা দেখে ইউজারদের চোখ রীতিমতো কপালে উঠেছে! শুধু তাই নয়, এই খবরে iPhone 14 সিরিজের প্রতি আরও বিতৃষ্ণা জন্মেছে Apple প্রেমীদের মনে। কিন্তু কী সেই অস্বস্তিজনক সমাচার? আসুন জেনে নিই।

iPhone 14-এর ব্যাটারি রিপ্লেসমেন্টের খরচ iPhone 13-এর চাইতেও বেশি

সম্প্রতি এক রিপোর্ট থেকে জানা গিয়েছে যে, অ্যাপলের নতুন আইফোন সারাতে ইউজারদেরকে আইফোন ১৩ (iPhone 13) সিরিজের চেয়েও বেশি অর্থ ব্যয় করতে হবে। প্রতিবেদনে বলা করা হয়েছে যে, আইফোন ১৪-এর ব্যাটারি মেরামতের খরচ গত বছরের মডেলের চেয়ে ৪৩ শতাংশ বেশি ব্যয়বহুল হতে চলেছে। তদুপরি, অ্যাপল ৯টু৫ম্যাক (9to5Mac)-কে নিশ্চিতভাবে জানিয়েছে যে, তারা নতুন আইফোনের (আইফোন ১৪, আইফোন ১৪ প্লাস, আইফোন ১৪ প্রো এবং আইফোন ১৪ প্রো ম্যাক্সের) পড়ুন ব্যাটারি রিপ্লেসমেন্টের (বদল বা প্রতিস্থাপন) জন্য ৯৯ ডলার (প্রায় ৭,৮৪০ টাকা) চার্জ করবে। সেক্ষেত্রে, একে তো পুরোনো মডেলের ফিচার সাথে নিয়েই মার্কেটে এসেছে, তার ওপর আবার সেই হ্যান্ডসেটের ব্যাটারি বদলাতে পুরোনো ডিভাইসের চাইতেও বেশি টাকা খরচ করতে হবে শুনে খুব স্বাভাবিকভাবেই ক্ষোভ জন্মেছে আইফোনপ্রেমীদের মনে।

এক্ষেত্রে বলে রাখি, আইফোন ১৩-এর ব্যাটারি রিপ্লেসমেন্ট করতে হলে ইউজারদেরকে ৬৯ ডলার (প্রায় ৫,৪৬০ টাকা) ব্যয় করতে হয়। ফলে এখান থেকেই স্পষ্ট ইঙ্গিত পাওয়া যাচ্ছে যে, হালফিলে অ্যাপল লেটেস্ট আইফোন ১৪ সিরিজের ফোনের ব্যাটারি বদলের খরচ পূর্বের তুলনায় ৩০ ডলার (প্রায় ২,৩৮৪ টাকা) বাড়িয়েছে।

ব্যাটারি যখন প্রায় একইরকম, তবে দামের কেন এতটা ফারাক?

প্রসঙ্গত জানিয়ে রাখি, আইফোন ১৪ এবং আইফোন ১৩ উভয় মডেলেই প্রায় একই ব্যাটারি ইউনিট রয়েছে, তাই খুব স্বাভাবিকভাবেই দুটি ফোনের ক্ষেত্রে ব্যাটারি রিপ্লেসমেন্টের খরচও একই হওয়া উচিত। রিপোর্ট অনুযায়ী, আইফোন ১৪-এ হুডের নীচে রয়েছে ৩,২৭৯ এমএএইচ ব্যাটারি, আর পুরোনো মডেলটিতে ৩,২২৭ এমএএইচ ব্যাটারি বিদ্যমান। অতএব, ব্যাটারি ক্যাপাসিটির দিক থেকে দুটি ডিভাইসে খুব বেশি পার্থক্য নেই। উল্লেখ্য যে, নতুন আইফোন ১৪ সিরিজের অন্যান্য মডেলের ক্ষেত্রেও এই একই ছবি লক্ষ্য করা গেছে। তাহলে খুব স্বাভাবিকভাবেই এখন প্রশ্ন উঠছে যে, নতুন মডেলের ব্যাটারি প্রতিস্থাপনের জন্য অ্যাপল কেন এত বেশি চার্জ নেবে?

তবে দুর্ভাগ্যবশত বহু মানুষের কাঙ্খিত এই প্রশ্নের জবাবে Apple-এর তরফে এখনও কোনো সদুত্তর পাওয়া যায়নি। অন্যদিকে, এই গোটা ঘটনায় বিশেষজ্ঞরা আঁচ করছেন যে, মার্কিন মুলুকে যেহেতু ব্যাটারি বদলের খরচ বেড়েছে, তাই আগামী দিনে অন্যান্য দেশের ইউজারদের কাঁধেও নিশ্চিতভাবে Apple তাদের হ্যান্ডসেটের ব্যাটারি প্রতিস্থাপনের অতিরিক্ত ব্যয়ভার চাপাতে চলেছে। উল্লেখ্য, যুক্তরাজ্যে নতুন iPhone 14-এর ব্যাটারি রিপ্লেসমেন্টের খরচ ১০৫ ইউরো হবে বলে জানা গেছে। সেক্ষেত্রে আগামী দিনে মার্কিনি প্রযুক্তি সংস্থাটি আদৌ ইউজারদের প্রশ্নের কোনো সদুত্তর দেবে কি না, তা একমাত্র সময়ই বলতে পারবে। প্রসঙ্গত জানিয়ে রাখি, iPhone 14 Pro-এর জন্য Apple Care+ (অ্যাপল কেয়ার+) -এর সাবস্ক্রিপশন পেতে হলে ব্যবহারকারীদের ২৮,৯০০ টাকা খরচ করতে হবে। আবার, iPhone 14 Plus মডেলের জন্য টেক জায়েন্টটি Apple Care+ সুরক্ষার জন্য ২১,৯০০ টাকা নেবে।

সঙ্গে থাকুন ➥