iPhone 14 series: এই দেশগুলিতেও পাওয়া যাবে অ্যাপলের স্যাটেলাইট ইমার্জেন্সি SOS পরিষেবা

Avatar

Published on:

iPhone 14 Series Satellite Emergency sos availability

Apple মঙ্গলবার ঘোষণা করেছে যে তারা তাদের স্যাটেলাইট ইমার্জেন্সি এসওএস পরিষেবা আরও অনেক নতুন দেশে ছড়িয়ে দিচ্ছে। এখন থেকে মার্কিন যুক্তরাষ্ট্রের পাশাপাশি ফ্রান্স, জার্মানি, আয়ারল্যান্ড এবং যুক্তরাজ্যের ব্যবহারকারীরাও iPhone 14 সিরিজের ফোনে স্যাটেলাইট ইমার্জেন্সি এসওএস (SOS) পরিষেবার সুবিধা নিতে পারবেন। উল্লেখ্য, এই প্রযুক্তির সাহায্যে সেলুলার ও ওয়াই-ফাই কভারেজের বাইরে থাকলেও স্যাটেলাইটের সাহায্যে মেসেজ পাঠাতে পারবেন ফোন ব্যবহারকারীরা।

Apple চলতি বছরে iPhone 14, iPhone 14 Plus, iPhone 14 Pro ও iPhone 14 Pro Max সাথে নতুন স্যাটেলাইট জরুরি পরিষেবা চালু করেছে। সংস্থার তরফে জানানো হয়েছিল, প্রথম দু’বছর এই পরিষেবা বিনামূল্যে পাওয়া যাবে। অ্যাপলের নতুন স্যাটেলাইট ইমার্জেন্সি সার্ভিস আইওএস ১৬.১ বা তার পরের ভার্সনে কাজ করে। স্যাটেলাইটের মাধ্যমে, ব্যবহারকারীরা ১৫ সেকেন্ডেরও কম সময়ের মধ্যে জরুরী মেসেজ পাঠাতে বা গ্রহণ করতে পারবেন।

স্যাটেলাইট কানেক্টিভিটি কিভাবে কাজ করে?

স্যাটেলাইট নেটওয়ার্কের মাধ্যমে মোবাইল টাওয়ার না থাকলেও স্যাটেলাইটের মাধ্যমে সরাসরি নেটওয়ার্ক কানেক্টিভিটি পায় স্মার্টফোন। এই প্রযুক্তিতে, স্মার্টফোন লো-আর্থ অরবিট (LEO) উপগ্রহের সাথে কমিউনিকেশন করে এবং ফাইন্ড মাই অ্যাপ ব্যবহার করে জরুরী পরিষেবা সরবরাহকারীদের সাথে তার লোকেশন শেয়ার করতে পারে। অর্থাৎ, ফোনে নেটওয়ার্ক কানেক্টিভিটি ছাড়াই ব্যবহারকারীরা কল বা মেসেজ করতে পারবেন।

স্যাটেলাইট নেটওয়ার্ক সেই সমস্ত অঞ্চলে খুব দরকারী হয়ে ওঠে যেখানে মোবাইল টাওয়ার থেকে নেটওয়ার্ক কানেক্টিভিটি পাওয়া কঠিন। Samsung এই প্রযুক্তির উপর কাজ করছে বলে জানা গেছে। যদিও Huawei ইতিমধ্যেই নয়া এই প্রযুক্তি সহ স্মার্টফোন লঞ্চ করেছে।

সঙ্গে থাকুন ➥