ভারতের মাটিতে শুরু হতে চলেছে iPhone 15 Plus-এর উৎপাদন, জেনে নিন কবে থেকে

Avatar

Published on:

iPhone 15 Plus India Production

অ্যাপল (Apple) গত ১২ সেপ্টেম্বর iPhone 15 সিরিজ লঞ্চ করেছে। গ্লোবাল মার্কেটের পাশাপাশি ভারতের বাজারেও একই সময়ে উপলব্ধ হবে নতুন আইফোন। দেশে স্ট্যান্ডার্ড iPhone 15-এর সেল আগামী ২২ সেপ্টেম্বর থেকে শুরু হতে চলেছে। আগামী ত্রৈমাসিক থেকে ভারতে iPhone 15 Plus-এর উৎপাদন শুরু হবে বলে জানা গেছে। সূত্রের দাবি, শ্রীপেরামবুদুরে ফক্সকন (Foxconn) প্ল্যান্ট ইতিমধ্যেই ‘মেড ইন ইন্ডিয়া’ iPhone 15 Plus-এর উৎপাদনের প্রস্তুতি শুরু করেছে। একই প্ল্যান্টে ইতিমধ্যেই বেস iPhone 15 মডেল অ্যাসেম্বল করা হচ্ছে।

Apple অক্টোবর-ডিসেম্বরে স্থানীয়ভাবে iPhone 15 Plus-এর উৎপাদন প্রক্রিয়া চালু করবে

ইকোনমিক টাইমস-এর প্রতিবেদন অনুযায়ী, স্থানীয়ভাবে উৎপাদন শুরু না হওয়া পর্যন্ত অ্যাপল ভারতে আইফোন ১৫ প্লাস মডেলের আমদানি চালু রাখবে। ইন্ডাস্ট্রির এক্সিকিউটিভ সূত্রে জানা গেছে যে মার্কিন ব্র্যান্ডটি ইতিমধ্যেই চেন্নাইয়ের কাছে শ্রীপেরামবুদুরে অবস্থিত ফক্সকন প্ল্যান্টে ডিভাইসটির স্থানীয় উৎপাদনের জন্য প্রস্তুতি শুরু করেছে। এই সূত্র অনুসারে, অ্যাপল আত্মবিশ্বাসী যে অক্টোবর-ডিসেম্বর ত্রৈমাসিকটি সেলের নিরিখে কোম্পানির জন্য ভারতে রেকর্ড কোয়ার্টার হবে।

পূর্বসূরির মতো একই দামে আইফোন ১৫ এবং ১৫ প্লাস ডায়নামিক আইল্যান্ড, এ১৬ বায়োনিক চিপসেট, ৪৮ মেগাপিক্সেলের প্রাইমারি ক্যামেরা এবং ইউএসবি-সি পোর্ট-এর মতো আপগ্রেডেড স্পেসিফিকেশন অফার করে। ফলে কোম্পানির প্রত্যাশা অমূলক নয়। এছাড়াও সামনে রয়েছে উৎসবের মরশুম, তাই আইফোনের বিক্রয় আসন্ন দিনগুলিতে বেশ বাড়বে বলে আশা করা হচ্ছে।

তবে, এই সবই ব্র্যান্ডের চাহিদা এবং সাপ্লাই চেইনের ওপর নির্ভর করে। তাই, অ্যাপলও ভারতে প্লাস ভ্যারিয়েন্টের উৎপাদন শুরু করার জন্য প্রস্তুতি নিচ্ছে। সংস্থাটি ইতিমধ্যেই একই প্ল্যান্টে আইফোন ১৫ তৈরি করা শুরু করেছে, এটি লঞ্চের দিনেই বিক্রি হওয়া প্রথম মেড-ইন-ইন্ডিয়া আইফোন হবে। ইকোনমিক টাইমস যোগ করেছে যে, অ্যাপল ভারতে উৎপাদন বৃদ্ধি না হওয়া পর্যন্ত চীনে অবস্থিত তাদের প্রধান ফেসিলিটি থেকে বাদবাকি আইফোনের আমদানি চালিয়ে যাবে।

ভারতে Apple iPhone 15 Plus-এর দাম

iPhone 15 Plus-এর ১২৮ জিবি/ ২৫৬ জিবি/ ৫১২ জিবি ভ্যারিয়েন্টের দাম যথাক্রমে ৮৯,৯০০ টাকা, ৯৯,৯০০ টাকা এবং ১,১৯,৯০০ টাকা। আগামীকাল, ১৫ সেপ্টেম্বর থেকে প্রি-অর্ডার করা যাবে এবং ২২ সেপ্টেম্বর থেকে বিক্রি শুরু হবে।

Apple iPhone 15 Plus-এর স্পেসিফিকেশন এবং ফিচার

iPhone 15 Plus-এ রয়েছে ৬.৭ ইঞ্চির সুপার রেটিনা এক্সডিআর ওলেড (OLED) ডিসপ্লে, যা ২,০০০ নিট পিক ব্রাইটনেস এবং ডায়নামিক আইল্যান্ড অফার করে। ফোনটি এ১৬ বায়োনিক প্রসেসর, ৫-কোর জিপিইউ এবং ১৬-কোর নিউরাল ইঞ্জিন দ্বারা চালিত।

ক্যামেরা সেগমেন্টে, iPhone 15 Plus-এর রিয়ার প্যানেলে ৪৮ মেগাপিক্সেলের ডুয়েল ক্যামেরা সেটআপ রয়েছে এবং সামনে একটি ১২ মেগাপিক্সেলের ট্রুডেপ্থ (TrueDepth) সেলফি ক্যামেরা উপস্থিত রয়েছে। এটি স্ট্যান্ডবাই, নেমড্রপ, কন্টাক্ট পোস্টারের মতো একগুচ্ছ আকষর্ণীয় বৈশিষ্ট্য সহ আইওএস১৭ (iOS17) কাস্টম স্কিনে রান করে। অ্যাপল লেটেস্ট আইফোনে লাইটিং পোর্টের পরিবর্তে ইউএসবি টাইপ-সি পোর্ট ব্যবহার করেছে।

সঙ্গে থাকুন ➥