হাত থেকে পড়লেই ভাঙবে iPhone 15 Pro! ক্রেতাদের উন্মাদনার মাঝে সামনে এল বড় খবর

Avatar

Published on:

apple-iphone-15-pro-display-back-panel-cracked-and-not-working-after-drop-test

লঞ্চের আগে থেকেই Apple iPhone 15 সিরিজ নিয়ে তুমুল চর্চা চলছে। কিন্তু এই নতুন প্রজন্মের আইফোনগুলি লঞ্চের পর সমস্ত রেকর্ডই কার্যত ভেঙে গিয়েছে। প্রথমত, এই প্রিমিয়াম স্মার্টফোনগুলি প্রি-বুকিংয়ের সময় সাধারণ মানুষের কাছ থেকে ব্যাপক সাড়া পেয়েছে, আবার এখন এগুলির সেল শুরু হতে না হতেই প্রচুর ক্রেতার উন্মাদনার কথা সামনে এসেছে। যদিও, এই বছর iPhone 15 সিরিজের ‘Pro’ মডেলদুটি আরও দামী হয়ে উঠেছে – iPhone 15 Pro এবং iPhone 15 Pro Max, দুটি মডেলে টাইটানিয়ামের বডি ফিনিশসহ অত্যাধুনিক ফিচার দেওয়া হয়েছে। কিন্তু এই নতুন বডি মেটেরিয়াল নিয়েই এবার প্রশ্ন উঠছে! সেক্ষেত্রে আপনি যদি লেটেস্ট iPhone 15 কেনার পরিকল্পনা করে থাকেন, তাহলে চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়ার আগে আপনার এই খবরটি একবার পড়া উচিত। কারণ, সম্প্রতি স্যাম কোহল নামের ইউটিউবার iPhone 15 Pro-এর ড্রপ টেস্ট করেছেন। আর এই পরীক্ষাতেই দেখা গেছে যে, যদি নতুন iPhone 15 Pro মডেল কোনোভাবে হাত থেকে পড়ে যায়, তাহলে এর ডিসপ্লে ভেঙ্গে যেতে পারে। এর ডিসপ্লে, পুরোনো মডেল অর্থাৎ iPhone 14 Pro-র থেকে বেশি ভঙ্গুর।

iPhone 15 Pro-র ড্রপ টেস্ট, চাঞ্চল্যকর তথ্য এল সামনে

কোহলের ইউটিউব (YouTube) ভিডিও অনুযায়ী, তিনি আইফোন ১৫ প্রো এবং আইফোন ১৪ প্রো (iPhone 14 Pro) মডেলদুটিকে নিয়ে ড্রপ টেস্ট করেছেন, যেখানে বিভিন্ন উচ্চতা এবং কোণ থেকে এগুলিকে হাত থেকে নিচে ফেলা হয়। এই পরীক্ষায় উভয় ফোনই প্রথম কয়েকটি ড্রপ থেকে বেঁচে গিয়েছিল, কিন্তু যখন লেটেস্ট আইফোন ১৫ প্রো ছয় ফুট উচ্চতা থেকে কংক্রিটের উপর পড়ে, তখন এটি বড় ক্ষতির সম্মুখীন হয়েছিল – এক্ষেত্রে ফোনের ডিসপ্লে এবং পিছনের গ্লাস প্যানেল তো ভাঙেই, একইসাথে আইফোনটি কাজ করাও বন্ধ করে দেয়। অথচ, আইফোন ১৪ প্রো, একই উচ্চতা থেকে পড়লেও পুরোপুরি কাজ করছিল। আর এতে কিছু ছোটোখাটো স্ক্র্যাচ ছাড়া বিশেষ কোনো ক্ষতি হয়নি।

কেন ড্রপ টেস্টের সময় ভাঙল iPhone 15 Pro?

ইউটিউবারের মতে, আইফোন ১৫ প্রো-এর নতুন টাইটানিয়াম ফ্রেম এবং বাঁকা প্রান্ত (কার্ভড এজ্) এর ক্ষতির কারণ। অর্থাৎ, যে নতুন মেটেরিয়াল নিয়ে এত চর্চা – সেটিই অবাকভাবে আইফোনটিকে (যার প্রারম্ভিক মূল্য ১,৩৪,৯০০ টাকা) এর পূর্বসূরীর থেকে কমজোর বা ভঙ্গুর করে তুলেছে। তাই তিনি পরামর্শ দিয়েছেন যে, যারা সাধারণত অসতর্ক তারা নতুন আইফোন কেনার আগে বিষয়টি পুনর্বিবেচনা করে দেখতে পারেন।

প্রসঙ্গত উল্লেখ্য, ড্রপ টেস্টগুলি সর্বদা বিজ্ঞানসম্মত হয় না এবং এইসব পরীক্ষার ফলাফলগুলি বিভিন্ন কারণের উপর নির্ভর করে – যেমন ফোনটি কোন পৃষ্ঠে ফেলা হচ্ছে, কতটা জোরে বা কতটা উপর থেকে ফেলা হচ্ছে ইত্যাদি।

সঙ্গে থাকুন ➥