HomeMobilesApple iPhone 15 Pro, iPhone 15 Pro Max নতুন ক্যামেরা, বড় ব্যাটারি...

Apple iPhone 15 Pro, iPhone 15 Pro Max নতুন ক্যামেরা, বড় ব্যাটারি ও USB C পোর্ট লঞ্চ হল, দাম দেখে নিন

Apple আজ Wonderlust ইভেন্টে Apple iPhone 15 সিরিজ লঞ্চ করেছে। এই সিরিজের অধীনে চারটি মডেল বাজারে এসেছে – iPhone 15, iPhone 15 Plus, iPhone 15 Pro, iPhone 15 Pro Max। এই চারটি মডেলেই ইউএসবি সি পোর্ট দেওয়া হয়েছে। আমরা আগের প্রতিবেদনে iPhone 15, iPhone 15 Plus এর দাম ও স্পেসিফিকেশন সম্পর্কে জানিয়েছি। এই প্রতিবেদনে প্রো মডেলগুলি অর্থাৎ iPhone 15 Pro, iPhone 15 Pro Max এর মূল্য ও সম্পূর্ণ ফিচার সম্পর্কে বলবো।

iPhone 15 Pro, iPhone 15 Pro Max Price (আইফোন ১৫ প্রো ও আইফোন ১৫ প্রো ম্যাক্স এর দাম)

iPhone 15 Pro এর দাম শুরু হয়েছে ৯৯৯ ডলার (প্রায় ৮২,৭৮০ টাকা) থেকে। আর iPhone 15 Pro Max এর মূল্য শুরু হয়েছে ১,১৯৯ ডলার (প্রায় ৯৯,৩৫০ টাকা) থেকে। প্রথম মডেলটি ১২৮ জিবি ও প্রো ম্যাক্স ২৫৬ জিবি স্টোরেজ ভ্যারিয়েন্ট সহ পাওয়া যাবে। iPhone 15 Pro ও iPhone 15 Pro Max ব্ল্যাক টাইটেনিয়াম, হোয়াইট টাইটেনিয়াম, ন্যাচেরাল টাইটেনিয়াম ও ব্লু টাইটেনিয়াম কালারে পাওয়া যাবে।

iPhone 15 Pro, iPhone 15 Pro Max এর স্পেসিফিকেশন ও ফিচার

প্রথমেই কথা বলি আইফোন ১৫ প্রো ও আইফোন ১৫ প্রো ম্যাক্স এর ডিজাইন ও ডিসপ্লে নিয়ে। এবছর মডেল দুটির বিল্ড কোয়ালিটিতে পরিবর্তন আনা হয়েছে। অ্যাপল এদের চ্যাসিসে টাইটেনিয়াম অ্যালয় ব্যবহার করেছে। আগে যেখানে স্টেইনলেস স্টীল থাকতো। ফলে আইফোন ১৫ প্রো ও আইফোন ১৫ প্রো ম্যাক্স আগের তুলনায় আরও মজবুত বিল্ড কোয়ালিটি দেবে এবং এদের ওজন হালকা হবে।

আবার এগুলিতে মিউট বাটনের পরিবর্তে নতুন অ্যাকশন বাটন দেওয়া হয়েছে। এই বাটনের মাধ্যমে ক্যামেরা চালু করা থেকে শুরু করে ডিভাইসকে সাইলেন্ট মোডে পাঠানো, ফ্ল্যাশলাইট অন করা, অ্যাপ শর্টকাট, ভয়েস মেমো খোলা, অ্যাক্সেসিবিলিটি শর্টকাট চালু করা, ফোকাস মোডে টগল করা সহ আরো নানাবিধ কাজ একটা ক্লিকেই করতে পারবেন আইফোন ১৫ প্রো ও আইফোন ১৫ প্রো ম্যাক্স ব্যবহারকারীরা।

আইফোন ১৫ প্রো ও আইফোন ১৫ প্রো ম্যাক্স মডেলে যথাক্রমে ৬.১ ইঞ্চি ও ৬.৭ ইঞ্চি সুপার রেটিনা এক্সডিআর ওলেড ডিসপ্লে দেওয়া হয়েছে। এই স্ক্রিন ২০০০ নিটস ব্রাইটনেস প্রদানের পাশাপাশি এলটিপিও প্রযুক্তি অফার করবে। আবার এই স্ক্রিন অ্যাডাপ্টিভ রিফ্রেশ রেট (প্রো-মোশন) ও অলওয়েজ অন‌ ডিসপ্লে সাপোর্ট করবে। প্রো ও প্রো ম্যাক্স মডেলের ডিসপ্লে যথাক্রমে ২৫৫৬ x ১১৭৯ পিক্সেল ও ২৭৯৬ x ১২৯০ পিক্সেল রেজোলিউশন সহ এসেছে।

পারফরম্যান্সের জন্য iPhone 15 Pro ও iPhone 15 Pro Max নতুন এ১৭ বায়োনিক চিপসেট সহ এসেছে। এটা প্রথম মোবাইল প্রসেসর যা ৩এনএম প্রসেসে নির্মিত। এটি ৬ কোর প্রসেসর, যার সাথে ৬ কোর জিপিইউ উপস্থিত। আবার ডিভাইস দুটি ৮ জিবি র‌্যাম ও ১ টিবি পর্যন্ত স্টোরেজ সহ পাওয়া যাবে।

ক্যামেরার কথা বললে, iPhone 15 Pro ও iPhone 15 Pro Max মডেলে ওআইএস সাপোর্ট ও এফ/১.৭৮ অ্যাপারচার সহ আপগ্রেড ৪৮ মেগাপিক্সেল সনি আইএমএক্স৮০৩ প্রাইমারি সেন্সর বর্তমান, যা কম আলোয় দুর্দান্ত ফটোগ্রাফি অফার করবে। আবার প্রো ম্যাক্স মডেলে ১২ টেলিফটো লেন্স দেওয়া হয়েছে, যা ৫এক্স অপটিক্যাল জুম ও ১২০এমএম ফোকাল লেন্থ সাপোর্ট করবে। যেখানে সাধারণ প্রো মডেলে ৩এক্স জুম সহ ১২ মেগাপিক্সেল টেলিফটো লেন্স আছে। এছাড়া উভয় ডিভাইসে এফ/২.২ অ্যাপারচার সহ ১২ মেগাপিক্সেল আল্ট্রা ওয়াইড লেন্স দেওয়া হয়েছে।

ব্যাটারির ক্ষেত্রেও এই দুই ডিভাইসে আপগ্রেড আনা হয়েছে। তবে iPhone 15 Pro ও iPhone 15 Pro Max এর ব্যাটারি ক্যাপাসিটি এখনও জানানো হয়নি। এদিকে মডেল দুটি ইউএসবি সি পোর্ট সহ এসেছে, যা ১০জিবিপিএস পর্যন্ত ডেটা ট্রান্সফার সাপোর্ট করবে।

RELATED ARTICLES

Most Popular