Apple সেই মান্ধাতার আমলেই! iPhone 16 ও 16 Plus মডেলেও নাকি থাকবে 60hz ডিসপ্লে

Published on:

Apple iPhone 16 Series Launch Date

অ্যাপল (Apple) তাদের লেটেস্ট iPhone 15 সিরিজটি যথারীতি গত সেপ্টেম্বরে বিশ্ববাজারে লঞ্চ করেছে। তবে এই লাইনআপের লঞ্চের আগে থেকেই এর উত্তরসূরি আইফোন মডেলগুলিকে নিয়ে প্রযুক্তি জগতে আলোচনা চলছে। বর্তমানে আসন্ন iPhone 16 সিরিজটি বহু স্মার্টফোন ব্যবহারকারীর মনোযোগ আকর্ষণ করছে, তবে আসন্ন লাইনআপটি যেসব কারণে খবরে উঠে আসছে, তার সবই যে আইফোন অনুরাগীরা পছন্দ করছেন এমনটা নয়। শোনা যাচ্ছে যে, iPhone 16 এবং iPhone 16 Plus উভয় ফোনই আগের প্রজন্মের মডেলের মতো ৬০ হার্টজ ডিসপ্লে রিফ্রেশ রেট অফার করবে, যা বর্তমানে বাজারে উপলব্ধ অন্যান্য অনেক ফ্ল্যাগশিপ স্মার্টফোন দ্বারা অফার করা ১২০ হার্টজ স্ট্যান্ডার্ডের থেকে অনেক পিছিয়ে।

নন-প্রো iPhone 16-এর ডিসপ্লে হতাশ করতে পারে আগ্রহী ক্রেতাদের

আইফোন ১৬ এবং আইফোন ১৬ প্লাস মডেলে একই ৬০ হার্টজ রিফ্রেশ রেট বজায় রাখার জন্য অ্যাপলের এই সিদ্ধান্তটি আইফোন ১৫ সিরিজ প্রকাশের পর থেকেই আলোচনার বিষয় হয়ে উঠেছে। সাম্প্রতিক মডেলগুলিতে ডায়নামিক আইল্যান্ডের মতো অত্যাধুনিক ফিচার যুক্ত করার পরেও, অ্যাপল তাদের নন-প্রো আইফোনগুলিতে রিফ্রেশ রেট আপগ্রেড করতে দ্বিধাবোধ করছে বলে মনে হচ্ছে।

জানিয়ে রাখি, দক্ষিণ কোরিয়ার এক টেক সাইট ন্যাভার এবং টুইটার টিপস্টার টেক রিভ সহ বিভিন্ন সূত্র থেকে পাওয়া তথ্যগুলি নির্দেশ করে যে আইফোন ১৬ সিরিজের এই দিকটিতে কোনও উন্নতি দেখতে পাওয়া যাবে না। এটি ডিসপ্লে বিশ্লেষক রস ইয়ং-এর বক্তব্যের সাথে সামঞ্জস্যপূর্ণ, যিনি বলেছিলেন যে অ্যাপল ২০২৫ সাল পর্যন্ত আইফোন সিরিজের বেস মডেলগুলিতে হাই-রিফ্রেশ-রেটের স্ক্রিন ব্যবহার করবে না।

এছাড়াও, শোনা যাচ্ছে যে Apple iPhone 16 সিরিজের স্ট্যান্ডার্ড মডেলের স্ক্রিনের আকার হবে ৬.১২ ইঞ্চি এবং প্লাস ভ্যারিয়েন্টে ৬.৬৯ ইঞ্চির ডিসপ্লে থাকবে। উল্টোদিকে, প্রো মডেলগুলি বর্তমান ফ্ল্যাগশিপ স্মার্টফোনের ট্রেন্ডের সাথে সামঞ্জস্য রেখে ১২০ হার্টজ রিফ্রেশ রেট সহ সামান্য বড় স্ক্রিন অফার করবে বলে আশা করা হচ্ছে।

তবে, অ্যাপলের এই সিদ্ধান্তটি আশ্চর্যজনক, বিশেষ করে স্যামসাং (Samsung) এবং গুগল (Google)-এর মতো প্রতিযোগী ব্র্যান্ডগুলি ইতিমধ্যেই তাদের ফ্ল্যাগশিপ মডেলগুলিতে উচ্চতর রিফ্রেশ রেট অফার করছে। এমনকি, উচ্চ রিফ্রেশ রেট যুক্ত ডিসপ্লে সহ আসা ফোনের তালিকায় Google Pixel 7a-এর মতো বাজেট ভ্যারিয়েন্টের নামও রয়েছে৷

অন্যদিকে, কিছু মোটোরোলা (Motorola) ফোন মিড-বাজেট সেগমেন্টেও ১৪৪ হার্টজ ডিসপ্লে অফার করে থাকে। iPhone 16 এবং iPhone 16 Plus-এর মতো প্রিমিয়াম মডেলগুলিতে মাত্র ৬০ হার্টজ রিফ্রেশ রেটের সাপোর্ট তাদের বর্তমান স্মার্টফোন বাজারে সমসাময়িক করে তুলতে ব্যর্থ হবে। যদিও সেভাবে দেখতে গেলে ৬০ হার্টজ রিফ্রেশ রেট খুব একটা খারাপ নয়, কিন্তু এটি সাম্প্রতিক ফ্ল্যাগশিপ ডিভাইসগুলিতে পাওয়া স্ট্যান্ডার্ডের তুলনায় অনেকটাই কম।

উল্লেখ্য, অ্যাপলের iPhone 16 সিরিজের নন-প্রো মডেলে রিফ্রেশ রেট আপগ্রেড করার এই অনিচ্ছার পিছনে অনেক কারণ থাকতে পারে। তার মধ্যে অন্যতম হতে পারে খরচ এবং সম্ভাব্য ব্যাটারি লাইফ ট্রেড-অফের মতো কারণগুলি। তবে, যারা নতুন মডেল থেকে মসৃণ এবং আরও প্রতিক্রিয়াশীল অভিজ্ঞতা আশা করছেন তাদের কাছে এটি বিবেচ্য বিষয়। স্মার্টফোন ইন্ডাস্ট্রি প্রতিদিন মসৃণ এবং আরও ডায়নামিক ডিসপ্লের দিকে এগিয়ে যাচ্ছে, সেখানে অ্যাপলের আসন্ন মডেলগুলির ক্ষেত্রে ৬০ হার্টজ রিফ্রেশ রেটে আটকে থাকার সিদ্ধান্তটি কোম্পানিকে প্রতিযোগী ব্র্যান্ডগুলির থেকে পিছিয়ে দিতে পারে বলে মনে করা হচ্ছে।

সঙ্গে থাকুন ➥