iPhone 16: আইফোনেও এবার AI ফিচার্স! বছরের সেরা চমক দেখাতে চলেছে Apple

Avatar

Published on:

iPhone 16 AI Features

iPhone 16 সিরিজ এই বছর সেপ্টেম্বর মাস নাগাদ গ্লোবাল মার্কেটে লঞ্চ হতে পারে। হাতে এখনও প্রচুর সময় থাকলেও, ইতিমধ্যেই নিউ জেনারেশন আইফোন মডেলগুলির ডিজাইন এবং স্পেসিফিকেশন সম্পর্কে নানা খবর সামনে এসেছে। আর এখন শোনা যাচ্ছে যে, অ্যাপল তাদের iPhone 16 সিরিজে iOS 18 সফটওয়্যারের সাথে একঝাঁক আর্টিফিসিয়াল ইন্টেলিজেন্স বা এআই (AI) ফিচার্স অফার করতে চলেছে। ওই ফিচারগুলিকে সহযোগিতা করার জন্য আসন্ন আইফোনে অত্যাধুনিক নিউরাল ইঞ্জিন অন্তর্ভুক্ত করা হবে, যার কারণে পারফরম্যান্সের ক্ষেত্রে প্রভূত উন্নতি দেখা যাবে।

নতুন নিউরাল ইঞ্জিনের জন্য iPhone 16 সিরিজ অতি-দ্রুত AI পারফরম্যান্স অফার করবে

অ্যাপলের ‘এ’ এবং ‘এম’ সিরিজের প্রসেসরগুলি ধারাবাহিকভাবে শক্তিশালী কর্মক্ষমতা প্রদান করে আসছে। এখন শোনা যাচ্ছে যে, আসন্ন এ১৮ এবং এম৩ চিপগুলি এআই ক্ষমতার উল্লেখযোগ্য অগ্রগতির সাথে গুণমানকে আরও বৃদ্ধি করবে। এর অর্থ হল অ্যাপল ডিভাইসগুলিতে দ্রুততর এআই ফিচার, নতুন ফাংশনালিটি এবং সামগ্রিক মসৃণ ইউজার এক্সপেরিয়েন্স মিলবে।

অ্যাপলের কাস্টম এআই প্রসেসিংয়ের মূল ভিত্তি হল নিউরাল ইঞ্জিন, যা আইফোন ১৬ সিরিজে উল্লেখযোগ্য অগ্রগতির সাথে আসতে পারে। এই এনহ্যান্সমেন্টগুলি আইফোন ১৬ এবং অন্যান্য অ্যাপল ডিভাইসে আরও বেশি চাহিদা সম্পন্ন এআই অ্যাপ্লিকেশনগুলিকে শক্তি জোগাবে৷ ফেস রিকগনিশন, সিরি, অগমেন্টেড রিয়েলিটি এবং এআই-চালিত ক্যামেরা বৈশিষ্ট্যগুলিতে মসৃণ কর্মক্ষমতা পরিলক্ষিত হবে বলে আশা করা যায়।

প্রসঙ্গত, কৃত্রিম বুদ্ধিমত্তা বা এআই দ্রুত স্মার্টফোনের মার্কেটে একটি লক্ষনীয় বৈশিষ্ট্য হয়ে উঠছে। উদাহরণস্বরূপ অ্যাপলের অন্যতম প্রতিদ্বন্দ্বী সংস্থা, স্যামসাং (Samsung)-এর লেটেস্ট Galaxy S24 সিরিজের হাইলাইট হল এর গ্যালাক্সি এআই (Galaxy AI) ফিচারগুলি। চীনা স্মার্টফোন নির্মাতারাও এই ক্ষেত্রে স্যামসাংকে অনুসরণ করতে শুরু করেছে, যা অ্যাপলকে চাপের মুখে ফেলেছে।

আগেই উল্লেখ করা হয়েছে যে, অ্যাপল এই বছর iPhone 16 সিরিজে উল্লেখযোগ্য পরিবর্তন করতে চলেছে। এর মধ্যে অন্যতম হল কোম্পানির স্বাভাবিক লাইনআপ পদ্ধতির পরিবর্তন। তবে, সাধারণত অ্যাপলের আগের প্রজন্মের তুলনায় পরবর্তী জেনারেশনের মডেলগুলিতে আমূল পরিবর্তন দেখা যায় না, তাই কোম্পানি এত তাড়াতাড়ি কৃত্রিম বুদ্ধিমত্তার মতো অত্যাধুনিক ফিচারগুলি আইফোন প্রবর্তন করবে কিনা, তাই নিয়েও দ্বিধা রয়েছে। ফলে এই তথ্যগুলির যথার্থতা নিয়ে এখনই সিদ্ধান্তে আসা ঠিক হবে না। তবে যদি জল্পনাগুলি সত্য প্রমাণিত হয়, তাহলে এটি আইফোনের ইতিহাসে সবচেয়ে নাটকীয় পরিবর্তন হিসেবে গণ্য হবে।

সঙ্গে থাকুন ➥