কর্মসংস্থান নিয়ে বড় ঘোষণা Apple এর, iPhone তৈরির কারখানায় ৬০ হাজার চাকরি

Avatar

Published on:

Apple iPhone Manufacture in India Hosur

আমেরিকা ভিত্তিক টেক জায়ান্ট অ্যাপল (Apple) ভারতীয় নাগরিকদের জন্য শীঘ্রই কর্মসংস্থানের একটি নতুন পথ খুলতে চলেছে। টেলিকম এবং আইটি মন্ত্রী অশ্বিনী বৈষ্ণবের বিবৃতি অনুসারে, বেঙ্গালুরুর পার্শ্ববর্তী হোসুর শহরের কাছে অ্যাপল আইফোন তৈরির জন্য সবচেয়ে বড় ইউনিট তৈরী হতে চলেছে, যেখানে প্রায় ৬০,০০০ কর্মী নিয়োগ করা হবে। ‘আদিবাসী গৌরব দিবস’ অনুষ্ঠান চলাকালীন বক্তৃতা দিতে গিয়ে বৈষ্ণব আরো জানিয়েছেন যে, ম্যানুফ্যাকচারিং হাব তৈরির জন্য এখন থেকেই প্রস্তুতি শুরু হয়ে গেছে। যার দরুন রাঁচি এবং হাজারিবাগের আশেপাশে বসবাসকারী ৬,০০০ জন আদিবাসী মহিলাকে আইফোন তৈরির জন্য বর্তমানে প্রশিক্ষণ দেওয়া হচ্ছে।

৬০,০০০ কর্মসংস্থানের ঘোষণা Apple এর

জানা গিয়েছে, অ্যাপল তাদের মেড ইন ইন্ডিয়া আইফোনের জন্য ভারতে সবচেয়ে বড় ম্যানুফ্যাকচারিং প্ল্যান্টটি বেঙ্গালুরুর কাছে হোসুর শহরে স্থাপন করবে। যেখানে একটি কারখানার মধ্যেই ৬০,০০০ জন লোক একত্রে কাজ করবে। আর মোট শ্রমিক সংখ্যার মধ্যে প্রথম ৬,০০০টি কর্মী পদ আদিবাসী মহিলাদের জন্য সংরক্ষিত থাকছে, যারা রাঁচি এবং হাজারীবাগের আশেপাশের এলাকায় বসবাস করেন। টেলিকম এবং আইটি মন্ত্রী অশ্বিনী বৈষ্ণবের বক্তব্য অনুসারে, আইফোন তৈরির জন্য আদিবাসী বোনদের ইতিমধ্যেই প্রশিক্ষণ দেওয়া শুরু হয়ে গেছে।

প্রসঙ্গত জানিয়ে রাখি, কুপারটিনো-ভিত্তিক এই টেক সংস্থাটি শুরুতে আইফোন কেস তৈরির কাজ টাটা ইলেকট্রনিক্সকে বরাদ দিয়েছে, যার হোসুরে একটি প্ল্যান্ট রয়েছে৷ আর ভারতে আইফোন মডেল ডেভলপের জন্য অ্যাপল – ফক্সকন, উইস্ট্রন এবং পেগাট্রনের সাথে অংশীদারিত্ব করেছে।

গত সপ্তাহে দুই সরকারি কর্মকর্তা দাবি করেছিলেন যে, অ্যাপলের অন্যতম প্রধান সাপ্লায়ার বা সরবরাহকারী ফক্সকন দুই বছরের মধ্যে ভারতে তাদের আইফোন কারখানায় কর্মী সংখ্যা চারগুণ করার পরিকল্পনা করেছে। মূলত নানাবিধ কারণবশত চিনে আইফোন নির্মাণের কাজ বাধাপ্রাপ্ত হওয়ায়, ভারতে উৎপাদন বাড়ানোর সিদ্ধান্ত নিয়েছে ফক্সকন। আর তাই, তাইওয়ান-ভিত্তিক ফক্সকন সংস্থাটি এখন দক্ষিণ ভারতে তাদের প্ল্যান্টের কর্মী সংখ্যা ৭০,০০০ -এ উন্নীত করার উদ্দেশ্যে আগামী দুই বছরে আরও ৫৩,০০০ জন কর্মী নিয়োগ করার পরিকল্পনা করছে বলে।

আপনাদের অবগতের জন্য জানিয়ে রাখি, Apple এর iPhone তৈরির প্রাথমিক প্রস্তুতকারক ফক্সকন টেকনোলজি গ্রুপ ২০১৯ সালে ভারতে একটি প্ল্যান্ট নির্মাণ করেছিল এবং সেখানে ডিভাইস উৎপাদন শুরু করে। এমনকি চলতি বছরে লঞ্চ হওয়া iPhone 14 সিরিজের উৎপাদনও আলোচ্য সংস্থাটি এই হাবেই করেছে।

সঙ্গে থাকুন ➥