iPhone চুরি করেও আর কিছু করতে পারবে না চোরেরা, নয়া সুবিধা নিয়ে হাজির হচ্ছে Apple

Avatar

Published on:

Apple iPhone Stolen Lost New Update

ফোন হারিয়ে যাওয়ার ঘটনাটি সবসময়ই ভীষণ বেদনাদায়ক। তবে যদি সেই ফোন iPhone হয়, তবে সেই দুঃখ বেড়ে যেতে পারে আরো কয়েক গুন। যদিও এমন ঘটনা ঘটলে এবার নিশ্চিন্তে থাকতে পারেন iPhone ব্যবহারকারীরা। কারণ, Apple তাদের ব্যবহারকারীদের জন্য নতুন আপডেটের নিয়ে আসছে। আর এই আপডেটের পরে চোরদের পক্ষে চুরি যাওয়া আইফোনের ডেটা আনব্লক করা অসম্ভব হয়ে উঠবে, ফলে ব্যবহারকারীর ডেটা থাকবে একদম সুরক্ষিত।

মার্ক গুডম্যান-এর মতে Apple তাদের নতুন আপডেটের মাধ্যমে ডিভাইসগুলি চোরদের হাত থেকে সুরক্ষিত রাখার জন্য এই বিশেষ ফিচারটি নিয়ে এসেছে। সংস্থাটি সম্প্রতি আইওএস ১৭.৩-এর বিটা ভার্সন উন্মোচন করেছে। যেখানে, স্টোলেন ডিভাইস প্রোটেকশন (Stolen Device Protection) নামের এই নতুন ফিচারের উল্লেখ রয়েছে। যেটি স্টোরড পাসওয়ার্ড, অ্যাপল আইডি সেটিংস, ট্রানজ্যাকশন ডিটেলস এবং ফাইন্ড মাই আইফোন ডিজেবল করার জন্য ফেস আইডি বা টাচ আইডি ব্যবহার করা বাধ্যতামূলক করে তুলবে। সবথেকে আকর্ষণীয় বিষয় হলো এই ফিচারটি উল্লিখিত কাজগুলি করার জন্য পাসকোড ব্যবহার করার অপশনটিও সরিয়ে দেবে।

যদি কোনো চোর আগে থেকেই ব্যবহারকারীর ডিভাইসের পাসকোড জেনে থাকে, তাহলে তারা ব্যবহারকারীকে আর্থিক ভাবে বিপন্ন করে তোলার সাথে সাথে তাদের ডিজিটাল জীবনও ব্যাহত করে তুলতে পারে। তাই মার্কিন সংস্থাটি এই ধরনের প্রচেষ্টাকে ব্যাহত করার জন্য ফেস আইডি এবং টাচ আইডিকে আরো প্রয়োজনীয় করে তুলতে চাইছে। আর এই কাজের ফলে চোরদের জন্য ব্যবহারকারীর ডেটটা মুছে ফেলা অথবা ডিভাইসটি বিক্রি করা আরো কঠিন হয়ে পড়বে।

অ্যাপল যদিও এখনো এই আপডেট প্রকাশের তারিখ সম্পর্কে কিছু ঘোষণা করেনি, তবে অনুমান করা হচ্ছে যে আগামী বছরের প্রথম দিকেই আইওএস ১৭.৩ ভার্সনটি উপলব্ধ হবে।

সঙ্গে থাকুন ➥