iPhone ইউজারদের দিওয়ালি গিফট Apple এর, একবছর একদম বিনামূল্যে ব্যবহার করতে পারবেন এই ফিচার

Avatar

Published on:

iPhone User Diwali Gift

iPhone 14 ব্যবহারকারীদের জন্য রয়েছে বিশেষ সুখবর! Apple সম্প্রতি, আলোচ্য মডেলে বিদ্যমান এমার্জেন্সি এসওএস ভায়া স্যাটেলাইট (Emergency SOS via Satellite) ফিচারের অ্যাক্সেস পুরো এক বছরের জন্য বিনামূল্যে উপলব্ধ করার ঘোষণা করেছে। এই ফিচার জরুরি পরিস্থিতিতে স্যাটেলাইটের মাধ্যমে ভয়েস কল করার অনুমতি দেয়। এক্ষেত্রে গত বছর, নির্ধারিত সময়ের পর এই বৈশিষ্ট্যটির সুবিধা পাওয়া জন্য iPhone 14 ব্যবহারকারীদের গ্যাঁটের কড়ি খসাতে হবে বলে জানিয়ে দেওয়া হয়েছিল। কিন্তু Apple এর নতুন ঘোষণার পর আরো ৩৬৫ দিন নিখরচায় এমার্জেন্সি এসওএস ভায়া স্যাটেলাইট ফিচার ব্যবহার করা যাবে।

Emergency SOS via Satellite ফিচারের ট্রায়াল মেয়াদ আরো ১ বছর বাড়ালো Apple

গত বছরের দ্বিতীয়ার্ধে আইফোন ১৪ লাইনআপ লঞ্চ করার পাশাপাশি অ্যাপল, এমার্জেন্সি এসওএস ভায়া স্যাটেলাইট ফিচারটিও চালু করে। এই বিশেষ ফিচারটি কোনো অঞ্চলে মোবাইল নেটওয়ার্ক না থাকলে জরুরী পরিস্থিতিতে স্যাটেলাইটের মাধ্যমে ভয়েস কল বা এসএমএস করতে দেয়। গত বছর অ্যাপল প্রতিশ্রুতি দিয়েছিল যে, এই ফিচারটি দুই বছরের জন্য বিনামূল্যে অফার করা হবে। কিন্তু তৃতীয় বছর থেকে টাকার বিনিময়ে এই ফিচারের সুবিধা পাওয়া যাবে। তবে অ্যাপল আরো এক বছরের জন্য এমার্জেন্সি এসওএস ভায়া স্যাটেলাইট ফিচার বিনামূল্যে অফার করার ঘোষণা করেছে। অর্থাৎ আইফোন ১৪ ও আইফোন ১৫ ব্যবহারকারীরা উক্ত বৈশিষ্ট্যটি মোট তিন বছরের জন্য নিখরচায় ব্যবহার করতে পারবেন।

এই বিষয়ে গ্লোবাল আইফোন প্রোডাক্ট মার্কেটিং বিভাগের ভিসি কেইন ড্রেন্স (Cain drance) মন্তব্য করেছেন যে, “আমরা এই ঘোষণা করতে পেরে খুবই আনন্দিত যে, আইফোন ১৪ এবং আইফোন ১৫ ব্যবহারকারীদের জন্য আগামী দুই বছর স্যাটেলাইট বৈশিষ্ট্যের মাধ্যমে ইমার্জেন্সি এসওএস কলিংয়ের সুবিধা অব্যাহত থাকছে।”

নির্বাচিত কয়েকটি আঞ্চলিক বাজারে উপলব্ধ Emergency SOS via Satellite ফিচার

Apple এই মুহূর্তে তাদের এই জরুরী পরিস্থিতি ভিত্তিক ফিচারের সুবিধা নির্বাচিত কয়েকটি আঞ্চলিক বাজারে উপলব্ধ রেখেছে। এই তালিকায় সামিল রয়েছে – অস্ট্রেলিয়া, অস্ট্রিয়া, বেলজিয়াম, কানাডা, ফ্রান্স, জার্মানি, আয়ারল্যান্ড, ইতালি, লুক্সেমবার্গ, নিউজিল্যান্ড, পর্তুগাল, স্পেন, সুইজারল্যান্ড, যুক্তরাজ্য, মার্কিন যুক্তরাষ্ট্র এবং নেদারল্যান্ড। জানিয়ে রাখি, এমার্জেন্সি এসওএস ভায়া স্যাটেলাইট ফিচার এখনো পর্যন্ত ভারতে চালু করা হয়নি।

প্রসঙ্গত, iPhone 14 সিরিজের সাথে লঞ্চ হওয়া এই বিশেষ ফিচারটি ইতিমধ্যেই একাধিক ব্যবহারকারীর প্রাণ রক্ষা করেছে। হাইকিং করতে গিয়ে পাহাড়ের ঢালে পিছলে পরে আটকে যাওয়া এক ব্যক্তিকে বাঁচিয়েছে বৈশিষ্ট্যটি। আবার চলতি বছরে iPhone 15 সিরিজ লঞ্চের সময়ে এই ফিচার আপগ্রেড করা হয় এবং অতিরিক্তভাবে অ্যাক্সিডেন্টাল অ্যালার্ট -এর সুবিধা অন্তর্ভুক্ত করা হয়, যা প্রত্যন্ত অঞ্চলে দুর্ঘটনার কারণে যানবাহন অচল হয়ে গেলে ব্যহারকারীর কন্টাক্টসে থাকা ব্যক্তিদের সাহায্যের জন্য মেসেজ পাঠাবে।

সঙ্গে থাকুন ➥