HomeMobilesঅ্যান্ড্রয়েড স্মার্টফোনের সুবিধা এবার আইফোনে, বড় পরিবর্তন আনছে Apple

অ্যান্ড্রয়েড স্মার্টফোনের সুবিধা এবার আইফোনে, বড় পরিবর্তন আনছে Apple

আইফোন ব্যবহারকারীরা খুব শীঘ্রই তাদের ডিভাইসে অত্যাধুনিক আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স (AI) নির্ভর ফিচারগুলির সুবিধা পেতে চলেছেন। কারণ অ্যাপল (Apple) আগামী মাসে তাদের লেটেস্ট iOS 18 সফ্টওয়্যার ভার্সনটি প্রকাশ করার পরিকল্পনা করছে। নতুন অপারেটিং সিস্টেমে iPhone, iPad, Macbook এবং Watch সিরিজের জন্য অন-ডিভাইস এআই ক্ষমতা অন্তর্ভুক্ত থাকবে। এটি একটি উল্লেখযোগ্য অপগ্রেডের দিকে নির্দেশ করে, কারণ এখনও পর্যন্ত শুধুমাত্র অ্যান্ড্রয়েড ব্যবহারকারীরা অন-ডিভাইস এআই বৈশিষ্ট্যগুলিতে অ্যাক্সেস পেয়েছেন। আসন্ন iOS 18 চালিত আইফোন ব্যবহারকারীদের একগুচ্ছ অন-ডিভাইস এআই বৈশিষ্ট্য অফার করবে, যা তাদের কাজগুলিকে সহজতর করবে।

iPhone ইউজাররা এবার iOS 18 সফ্টওয়্যার ভার্সনের সাথে নতুন AI ফিচারগুলি উপভোগ করতে পারবেন

ব্লুমবার্গের সাংবাদিক মার্ক গারম্যান তার রিপোর্টে প্রকাশ করেছেন যে, আইওএস ১৮ ভার্সনের উল্লেখযোগ্য বৈশিষ্ট্যগুলির মধ্যে রয়েছে নোটিফিকেশন সামারাইজেশন টুল, যা আইফোনে প্রাপ্ত সমস্ত নোটিফিকেশনের সামারি প্রদান করবে। ভয়েস অ্যাসিস্ট্যান্ট, সিরি (Siri)-তে ইউজার ইন্টার‍্যাকশন বৃদ্ধি করে কথোপকথনের ক্ষেত্রে উন্নতি দেখা যাবে।

এছাড়াও, আইওএস ১৮ আইফোনে এআই-চালিত ফটো এডিটিং টুল নিয়ে আসবে, যা রিয়েল-টাইম ফটো এডিটিং এনবল করবে এবং গুগল পিক্সেল ৮ সিরিজের মতো এতেও মিলবে ফটো ব্যাকগ্রাউন্ড পরিবর্তন করার ক্ষমতা। অ্যাপল সম্ভবত জেমিনি এআই (Gemini AI) বা চ্যাটজিপিটি-৪০ (ChatGPT-40) সহ অন-ডিভাইস এআই ফিচারগুলিকে ইন্টিগ্রেট করার জন্য গুগল এবং ওপেন এআই-এর সাথে আলোচনা করছে, যদিও এবিষয়ে এখনও কোনও আনুষ্ঠানিক ঘোষণা করা হয়নি।

এআই বৈশিষ্ট্যগুলি ছাড়াও, আইওএস ১৮ মেইল, নোটস, ফটো এবং ফিটনেস সহ লোকাল অ্যাপগুলিতে উল্লেখযোগ্য আপডেট আনবে, সেইসাথে অ্যাপল ম্যাপের উন্নতি এবং ক্যালকুলেটর অ্যাপে জটিল গাণিতিক সমস্যা সমাধানের জন্য একটি ফিচার যুক্ত করবে।

এদিকে, অ্যাপল ২০২২ সাল থেকে কোনও বাজেট আইফোন বাজারে আনেনি। তবে, বিভিন্ন রিপোর্ট থেকে জানা যায় যে কোম্পানি একটি নতুন বাজেট রেঞ্জের আইফোন নিয়ে কাজ করছে। এই আসন্ন আইফোনটির নাম iPhone SE 4 এবং আগামী বছরের প্রথমার্ধে মুক্তি পাবে বলে আশা করা হচ্ছে। তবে লঞ্চের আগেই আপকামিং iPhone SE 4-এর দাম প্রকাশ করা হয়েছে। এছাড়াও, অ্যাপলের আসন্ন বাজেট আইফোনে আগের সমস্ত iPhone SE মডেলের তুলনায় আরও ভাল স্পেসিফিকেশন থাকবে বলে আশা করা হচ্ছে। এই উন্নতিগুলি ফোনের ডিজাইন এবং ব্যাটারি বিভাগে সবচেয়ে বেশি দৃশ্যমান হবে।

RELATED ARTICLES

Most Popular