iPhone SE 4: Qualcomm এর সঙ্গ ত্যাগ, নিজস্ব চিপ দিয়ে সস্তা 5G ফোন লঞ্চ করবে Apple

Avatar

Published on:

Apple launch iPhone SE 4 with in house 5G chip

অ্যাপল (Apple) তাদের iPhone সিরিজের অধীনে দুর্দান্ত পারফরম্যান্স এবং অত্যাধুনিক ফিচার যুক্ত ফ্ল্যাগশিপ মডেলগুলির পাশাপাশি মধ্যবিত্ত ক্রেতাদের কথা মাথায় রেখে সাশ্রয়ী মূল্যের ‘SE’ মডেলগুলিও বাজারে লঞ্চ করে থাকে। অ্যাপল গত বছর মার্চ মাসে iPhone SE 3 মডেলটি লঞ্চ করেছিল। এক অ্যাপল বিশ্লেষক কিছুদিন আগে দাবি করেছিলেন যে, বর্তমানে মার্কিন প্রযুক্তি সংস্থাটি iPhone SE 4-এর ওপর কাজ করছে এবং শীঘ্রই এটি লঞ্চ হতে পারে। তবে ওই অ্যাপল বিশ্লেষক তার পূর্ববর্তী রিপোর্টের থেকে সম্পূর্ণ ভিন্ন মত পোষণ করে পরে জানান যে, অ্যাপল ২০২৩ সালে নতুন iPhone SE 4 লঞ্চ করার পরিকল্পনা ত্যাগ করেছে। আর এখন তিনি জানিয়েছেন যে, অ্যাপল আসন্ন আইফোনের বিকাশ পুনরায় শুরু করেছে এবং কোম্পানি এতে একটি নতুন তৈরি ইন-হাউস ৫জি চিপ অন্তর্ভুক্ত করার পরিকল্পনা করছে। আসুন এবিষয়ে বিস্তারিতভাবে জেনে নেওয়া যাক।

Apple iPhone SE 4-তে 5G চিপ এবং বড় আকারের OLED ডিসপ্লে থাকতে পারে

অ্যাপল প্রোডাক্ট বিশ্লেষক মিং চি কুও তার সাম্প্রতিক টুইটে জানিয়েছেন যে, নতুন আইফোন এসই ৪-এর উৎপাদন অ্যাপলের একটি নিজস্ব ৫জি মোডেম দিয়ে শুরু হয়েছে। কোয়ালকমের কাছে অ্যাপলের অর্ডার কমে যাওয়ায় এই তথ্যটি নিশ্চিত করা হয়েছে।

কুও আরও উল্লেখ করেছেন যে, নতুন চিপের সংযোগ ৫জি-এর সাব-৬ হার্টজ ব্যান্ডের মধ্যে সীমাবদ্ধ থাকবে। উল্লেখযোগ্যভাবে, গত বছর লঞ্চ হওয়া আইফোন এসই ৩, ওরফে আইফোন এসই ৫জি কোয়ালকমের কাস্টম স্ন্যাপড্রাগন এক্স৫৭ চিপের মাধ্যমে ৫জি সাপোর্ট করে৷

এছাড়াও, কুও জানিয়েছে যে আইফোন এসই ৪-এর ডিসপ্লেটি ৬.১ ইঞ্চির ওলেড (OLED) স্ক্রিন এবং স্লিম বেজেল সহ বর্তমান আইফোন ১৪-এর সাথে সাদৃশ্যপূর্ণ হবে। অন্যদিকে, পূর্বসূরি আইফোন এসই ৫জি-তে মোটা বেজেল সহ একটি ৪.৭ ইঞ্চির এলসিডি ডিসপ্লে রয়েছে। স্পষ্টতই, আসন্ন আইফোন এসই ৪ ডিসপ্লের ক্ষেত্রে একটি উল্লেখযোগ্য আপগ্রেড হবে।

আবার, অ্যাপল ৫জি চিপ সহ আসন্ন iPhone SE 4 কবে লঞ্চ হবে, সেসম্পর্কে মিং-চি-কুও কিছু প্রকাশ করেননি। তবে অতীতের SE সিরিজের স্মার্টফোনগুলির লঞ্চের টাইমলাইনের ওপর ভিত্তি করে, অনুমান করা যায় যে নতুন iPhone SE 4 মডেলটি ২০২৪ সালের মার্চ মাসে লঞ্চ হবে৷ যেহেতু হ্যান্ডসেটটির লঞ্চের জন্য এখনও বেশ কিছু সময় বাকি আছে, তাই আশা করা যায় যে তারমধ্যেই এর সম্পর্কে বেশিরভাগ বিবরণ প্রকাশ্যে আসবে।

উল্লেখ্য, ইতিমধ্যেই জানা গেছে যে, আসন্ন iPhone SE 4-এর ডিজাইনটি ২০১৮ সালে লঞ্চ হওয়া iPhone XR-এর ডিজাইনের সাথে সাদৃশ্যপূর্ণ হবে। ডিজাইন একই হওয়ার সত্ত্বেও, পরবর্তী প্রজন্মের SE মডেলে ট্রুডেপ্থ (TrueDepth) ক্যামেরা উপাদান থাকবে না বলে এর নচটি কম লক্ষণীয় হবে। এছাড়াও আশা করা হচ্ছে যে, স্মার্টফোনটিতে নিরাপত্তার জন্য সাইড-মাউন্টেড টাচ আইডি থাকতে পারে। যদি এই তথ্যগুলি সত্য হয়, তবে এটি iPhone SE অনুরাগীদের জন্য সুসংবাদ হবে, কেননা এটি এতদিন একইরকমের ডিজাইনের মধ্যে আটকে ছিল। উল্লেখযোগ্যভাবে, বর্তমান iPhone SE 5G ফোনটি ২০১৭ সালে লঞ্চ হওয়া iPhone 8-এর ওপর ভিত্তি করে তৈরি।

সঙ্গে থাকুন ➥