Apple: চিন-নির্ভরতা কমাচ্ছে অ্যাপল, এবার ভারতেই বানাবে আইফোনের গুরুত্বপূর্ণ পার্টস

Avatar

Published on:

Apple Partner Japan's TDK

অ্যাপল (Apple) উৎপাদনের ক্ষেত্রে চীনের ওপর নির্ভরতা কমাতে তাদের দীর্ঘমেয়াদী পরিকল্পনার অধীনে ভারতে নতুন প্রোডাকশন লাইন সম্প্রসারণ করার কাজ অব্যাহত রেখেছে। কোম্পানির লক্ষ্য তাদের ম্যানুফ্যাকচারিং পার্টনার ফক্সকন (Foxconn) এবং টাটা (Tata)-এর মাধ্যমে আগামী কয়েক বছরের মধ্যে ভারতে সারা বিশ্বের আইফোনের ২৫% উৎপাদন। এদেশে তাদের সাপ্লাই চেইন উন্নত করতে, অ্যাপল শীঘ্রই ভারতে লিথিয়াম-আয়ন ব্যাটারি তৈরি করতে শুরু করবে বলে জানা গেছে। অ্যাপলের ব্যাটারি সরবরাহকারী টিডিকে (TDK) হরিয়ানায় একটি ব্যাটারি সেল উৎপাদন কারখানা স্থাপন করতে চলেছে। এই নতুন ব্যাটারি ফেসিলিটি ভারতে আইফোন তৈরির গতি অনেকটাই বাড়াবে বলে আশা করা হচ্ছে।

Apple এবং TDK হরিয়ানায় গড়ে তুলবে iPhone-এর ব্যাটারি কারখানা

ভারতের ইলেকট্রনিক্স এবং তথ্য প্রযুক্তি মন্ত্রী অশ্বিনী বৈষ্ণব ঘোষণা করেছেন যে, অ্যাপলের গ্লোবাল ব্যাটারি সাপ্লায়ার টিডিকে ভারতে লিথিয়াম-আয়ন ব্যাটারি সেল বানাবে। সংস্থাটি হরিয়ানায় একটি নতুন অত্যাধুনিক প্ল্যান্ট তৈরি করছে, যেখানে ৮,০০০-১০,০০০ জন কর্মী সরাসরি কাজের সুযোগ পাবেন। জানিয়ে রাখি, টিডিকে হল একটি জাপানি ইলেকট্রনিক্স প্রস্তুতকারক এবং অ্যাপলের গ্লোবাল সাপ্লায়ারদের মধ্যে অন্যতম। এখনও পর্যন্ত, ভারতে আইফোনের উৎপাদন প্রধানত অ্যাসেম্বলিংয়ের ওপরই নির্ভর করে, কারণ ব্যাটারি, ডিসপ্লে প্যানেল এবং প্রসেসরের মতো মূল উপাদান এখনও চীনেই তৈরি হয়।

এই পদক্ষেপ টিডিকে সংস্থাটিকে ভারতে আইফোনের প্রথম কম্পোনেন্ট নির্মাতাদের মধ্যে একটি করে তুলবে। টাটা গ্রুপ ইতিমধ্যেই তার হোসুর প্ল্যান্টে অ্যাপলের জন্য আইফোন কেসিং তৈরি করে, যা মূল ইলেকট্রনিক্স উৎপাদন বিভাগের অধীনে পড়ে না। তাই, দেশে ব্যাটারি উৎপাদনে টিডিকে-এর প্রবেশ সম্পূর্ণরূপে ‘মেড ইন ইন্ডিয়া’ আইফোনের স্বপ্নের দিকে একটি বড় পদক্ষেপ। মনে করা হচ্ছে যে, সংস্থাটি আগামী দুই বছরের মধ্যে ব্যাটারি উৎপাদন শুরু হবে।

যদিও ভারত এখনও স্মার্টফোনের মূল উপাদান তৈরিতে স্বয়ংসম্পূর্ণ নয়, তবে অ্যাসেম্বলি পদ্ধতির ক্ষেত্রে সাফল্য অনেক গ্লোবাল ব্র্যান্ডকেই একটি সম্ভাব্য উৎপাদন কেন্দ্র হিসেবে ভারতকে বিবেচনা করার জন্য আকৃষ্ট করছে। ভারত সরকার সেমিকন্ডাক্টর কোম্পানিগুলিকে দেশে ফ্যাক্টরি স্থাপনের জন্য মাল্টি-বিলিয়ন ডলারের ইনসেন্টিভ ঘোষণা করেছে।

মার্কিন যুক্তরাষ্ট্র-ভিত্তিক সেমিকন্ডাক্টর নির্মাতা মাইক্রোন টেকনোলজিস (Micron Technologies) স্টোরেজ চিপ তৈরি করতে গুজরাটে ২.৭৫ বিলিয়ন ডলার (প্রায় ২৩ হাজার কোটি টাকা)-এর প্ল্যান্ট স্থাপন করছে। এগুলি প্রসেসর না হলেও সেমিকন্ডাক্টর উৎপাদনে ভারতের জন্য অগ্রগামী হবে৷ তবে, আধুনিক স্মার্টফোন প্রসেসর তৈরির প্রক্রিয়া খুবই জটিল এবং এই যাত্রায় ভারতকে এখনও অনেক পথ অতিক্রম করতে হবে।

সঙ্গে থাকুন ➥