আপনার কাছে পুরোনো iPhone আছে? জাগো গ্রাহক! এবার Apple-ই দেবে 29 হাজার টাকা

Avatar

Published on:

apple-to-pay-29000-rs-to-selected-iphone-users-as-a-settlement-amount-check-full-story

আইফোন (iPhone) কিনতে গিয়ে প্রত্যেককেই হাজার হাজার টাকা খরচ করতে হয়। কিন্তু আরও একবার এই প্রিমিয়াম আধ খাওয়া আপেলের লোগোযুক্ত স্মার্টফোনগুলির ইউজাররা কোম্পানির থেকে মোটা অঙ্কের টাকা পেতে চলেছেন! কারণ, আইফোন নির্মাতা Apple কোম্পানি বছরের গোড়াতে তার স্মার্টফোন ইউজারদের ২৯০ কোটি টাকা দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে। আসলে ব্যাপারটা হচ্ছে যে, Apple আবার মার্কিন যুক্তরাষ্ট্রে আইফোন সংক্রান্ত একটি মামলা নিষ্পত্তির উদ্দেশ্যে সংস্থাটি ৩৫ মিলিয়ন ডলার (ভারতীয় মূল্যে প্রায় ২৯০ কোটি টাকা) দিতে সম্মত হয়েছে৷ এক্ষেত্রে কিছু আইফোন ব্যবহারকারী ৩৪৯ ডলার অর্থাৎ প্রায় ২৯,০০০ টাকা পর্যন্ত পেতে পারেন। তবে মনে রাখতে হবে যে, নির্বাচিত কিছু পুরোনো আইফোন ইউজাররাই ক্ষতিপূরণ হিসেবে এই টাকা পাবেন, এছাড়া মানতে হবে কিছু শর্তও।

কারা Apple-এর থেকে ক্ষতিপূরণ পাবেন?

যে সমস্ত ব্যক্তিরা মার্কিন যুক্তরাষ্ট্রে বসবাস করেন/করতেন, তাদের কাছে যদি ২০১৬ সালের ১৬ই সেপ্টেম্বর থেকে ২০২৩ সালের ৩রা জানুয়ারি পর্যন্ত সময়ের মধ্যে Apple iPhone 7 বা iPhone 7 Plus থেকে থাকে, তাহলে তাঁরাই কেবল কোম্পানির থেকে ক্ষতিপূরণ (পড়ুন একটি মিডরেঞ্জ অ্যান্ড্রয়েড ফোনের দাম) ‘সেটেলমেন্ট’ হিসেবে পাবেন। কেননা ওই সময় উল্লিখিত দুটি মডেলে অডিও সম্পর্কিত সমস্যা দেখা গিয়েছিল যা আদতে ফোনের ভিতরে একটি চিপের সমস্যা বলে অ্যাপল পরে জানিয়েছে।

সেক্ষেত্রে সংস্থার ওয়েবসাইট অনুযায়ী বলা যায় যে, আপনি যদি ওই ৭ বছরে নিজের আইফোন সম্পর্কে অ্যাপলের কাছে অভিযোগ করেন বা রিপেয়ার/রিপ্লেসমেন্টের দরুন কোম্পানিকে চার্জ দেন, তাহলে আপনি মামলা নিষ্পত্তির আওতায় ৩৪৯ ডলার পেয়ে যাবেন। এক্ষেত্রে যারা ফোনের সমস্যা থাকা সত্ত্বেও তা মেরামতের জন্য অর্থ প্রদান করেননি তারা সম্ভবত ১২৫ ডলার পর্যন্ত পেতে পারেন। তবে মোদ্দা কথা হচ্ছে যে, ভারতীয়রা এই অপ্রত্যাশিত সুবিধা পাবেননা! যদি আপনি ২০১৬-২০২৩ সালের মধ্যে থেকে থাকেন এবং নিজেকে ক্ষতিপূরণ পাওয়ার যোগ্য মনে করেন, তাহলে আগামী ৩রা জুনের আগে [email protected] আইডিতে ইমেইল করে তা দাবি করার চেষ্টা করতে পারেন।

ক্ষতিপূরণ সম্পর্কে কী বলেছে Apple?

উল্লেখ্য, আজ থেকে ৫ বছর আগে ২০১৯ সালে আমেরিকার বিভিন্ন রাজ্যের মানুষ আইফোনের ওই অডিও সমস্যা সম্পর্কে অ্যাপলের বিরুদ্ধে মামলা করেছিলেন। তাঁরা দাবি করেন যে, সংস্থাটি কাস্টমার প্রোটেকশন আইন ভঙ্গ করেছে এবং ফোন সম্পর্কে তার প্রতিশ্রুতি রক্ষা করেনি। যদিও অ্যাপল এতদিনে বিষয়টির মীমাংসা করেছে, তবু তারা জোর দিয়ে বলেছে যে সংস্থার কোনো ভুল নেই। এক্ষেত্রে আদালতও সিদ্ধান্ত নেয়নি যে অ্যাপল নাকি মামলাকারী, কারা সঠিক।

সঙ্গে থাকুন ➥