OnePlus থেকে Vivo, ২০২২ সালের সেরা ক্যামেরা মোবাইল ফোন, দাম ৩০ হাজার টাকার কম

Avatar

Published on:

Best Camera Mobile Phones Under 30000

DSLR এর মতো ফটোগ্রাফির স্বাদ পেতে এখন অনেকেই দুর্দান্ত ক্যামেরার স্মার্টফোন খোঁজ করেন। আর সেই কারণে বাজারে এই মুহূর্তে একাধিক ‘ক্যামেরা-ফোকাসড’ হ্যান্ডসেট উপলব্ধ। তবে তাদের মধ্যে কোনটি সবার সেরা তা বেছে নেওয়া কঠিন। তাই আজ আমরা এই প্রতিবেদনে ২০২২ সালে লঞ্চ হওয়া এমন ৫টি স্মার্টফোনের বিষয়ে জানাতে চলেছি, যেগুলির ক্যামেরা যথেষ্ট উৎকর্ষমানের এবং একই সাথে প্রত্যেকটি মডেলই 5G কানেক্টিভিটি অফার করবে। সর্বোপরি এখানে উল্লেখিত ৫টি ফোনকেই ৩০,০০০ টাকার কমে কিনে নেওয়া যাবে। চলুন সেরা ক্যামেরার সাথে চলতি বছরে আগত ৫টি মিড-রেঞ্জ স্মার্টফোনের নাম ও ফিচার জেনে নেওয়া যাক।

৩০,০০০ টাকার নিচে উপলব্ধ 5G স্মার্টফোনের তালিকা

OnePlus Nord 2T 5G : ২৮,৯৯৯ টাকা (প্রারম্ভিক মূল্য)

ডুয়াল-সিমের (ন্যানো) ওয়ানপ্লাস নর্ড ২টি ৫জি স্মার্টফোনে কর্নিং গরিলা গ্লাস ৫ প্রটেকশন সহ ৬.৪৩-ইঞ্চির ফুল এইচডি প্লাস (১,০৮০x২,৪০০ পিক্সেল) AMOLED ডিসপ্লে রয়েছে। এই ডিসপ্লের ডিজাইন পাঞ্চ হোল স্টাইল এবং এটি ২০:৯ এসপেক্ট রেশিও, ৯০ হার্টজ রিফ্রেশ রেট ও HDR10+ টেকনোলজি সাপোর্ট করে। ফোনটি অক্টা-কোর মিডিয়াটেক ডাইমেনসিটি ১৩০০ প্রসেসর সহ এসেছে এবং অ্যান্ড্রয়েড ১২ ভিত্তিক অক্সিজেনওএস ১২.১ দ্বারা চালিত। ছবি তোলার জন্য ডিভাইসে ডুয়াল-এলইডি ফ্ল্যাশ সহ ট্রিপল রিয়ার ক্যামেরা সেটআপ বিদ্যমান। এগুলি হল – OIS সমর্থিত ৫০ মেগাপিক্সেল Sony IMX766 প্রাইমারি সেন্সর, ১২০-ডিগ্রি ফিল্ড-অফ-ভিউ সহ ৮ মেগাপিক্সেল আল্ট্রা ওয়াইড শ্যুটার এবং ২ মেগাপিক্সেল মনোক্রোম সেন্সর। অন্যদিকে, সেলফি এবং ভিডিও চ্যাটের জন্য উক্ত ডিভাইসের সামনে একটি ৩২ মেগাপিক্সেলের Sony IMX615 সেন্সর রয়েছে। ৫জি কানেক্টিভিটির এই ওয়ানপ্লাস হ্যান্ডসেটে ৪,৫০০ এমএএইচ ক্যাপাসিটির ডুয়াল-সেল ব্যাটারি আছে, যা ৮০ ওয়াট সুপারভোক (SuperVOOC) ফাস্ট চার্জিং সমর্থন করে।

Redmi Note 11 Pro+ 5G : ২২,৯৯৯ টাকা (প্রারম্ভিক মূল্য)

রেডমি নোট ১১ প্রো+ ৫জি ফোনে আছে ৬.৬৭-ইঞ্চির ফুল এইচডি প্লাস (১০৮০ x ২৪০০ পিক্সেল) AMOLED ডিসপ্লে, যা ১২০ হার্টজ রিফ্রেশ রেট এবং ১২০০ নিট পিক ব্রাইটনেস সাপোর্ট করে। এই ডিসপ্লের ডিজাইন পাঞ্চ-হোল স্টাইল, যার কাটআউটের মধ্যে ১৬ মেগাপিক্সেলের সেলফি ক্যামেরা অবস্থিত। আর ডিভাইসের পিছনে ট্রিপল ক্যামেরা সেটআপ রয়েছে। এই ক্যামেরাগুলি হল – এফ/১.৯ অ্যাপারচার সহ ১০৮ মেগাপিক্সেল Samsung HM2 প্রাইমারি সেন্সর, ৮ মেগাপিক্সেল আল্ট্রা-ওয়াইড অ্যাঙ্গেল লেন্স এবং ২ মেগাপিক্সেল ম্যাক্রো শুটার। তদুপরি পারফরম্যান্সের জন্য আলোচ্য হ্যান্ডসেটে ব্যবহার করা হয়েছে অক্টা কোর কোয়ালকম স্ন্যাপড্রাগন ৬৯৫ প্রসেসর। এটি অ্যান্ড্রয়েড ১১ ভিত্তিক এমআইইউআই ১৩ কাস্টম স্কিনে রান করে। পাওয়ার ব্যাকআপের জন্য এই ৫জি-এনাবল হ্যান্ডসেটে ৫,০০০ এমএএইচ ক্যাপাসিটির ব্যাটারি আছে, যা ৬৭ ওয়াট ফাস্ট চার্জিং সাপোর্ট করে। নিরাপত্তার জন্য রেডমি নোট ১১ প্রো প্লাস ৫জি -এ সাইড-মাউন্টেড ফিঙ্গারপ্রিন্ট সেন্সর মিলবে।

Vivo V23 5G : ২৭,১৫০ টাকা (প্রারম্ভিক মূল্য)

ডুয়েল সিমের (ন্যানো) ভিভো ভি২৩ ফোনে রয়েছে ৬.৪৪-ইঞ্চির ফুল এইচডি প্লাস (২,৪০০x১,০৮০ পিক্সেল) AMOLED ডিসপ্লে, যা ৯০ হার্টজ রিফ্রেশ রেট এবং এইচডিআর১০ টেকনোলজি সাপোর্ট করে। ফাস্ট পারফরম্যান্সের জন্য এতে মালি জি৬৮ জিপিইউ এবং ৬এনএম প্রসেসিং নোড ভিত্তিক অক্টা-কোর মিডিয়াটেক ডাইমেনসিটি ৯২০ প্রসেসর ব্যবহার করা হয়েছে। এটি অ্যান্ড্রয়েড ১২ ভিত্তিক ফানটাচ ওএস ১২ কাস্টম স্কিনে রান করবে। ফটোগ্রাফির জন্য, ভিভোর আনীত এই স্মার্টফোনে LED ফ্ল্যাশ লাইট সমেত ট্রিপল রিয়ার ক্যামেরা ইউনিট বিদ্যমান। এগুলি হল – ৬৪ মেগাপিক্সেল প্রাইমারি সেন্সর, ৮ মেগাপিক্সেল আল্ট্রা-ওয়াইড অ্যাঙ্গেল লেন্স এবং ২ মেগাপিক্সেল ম্যাক্রো সেন্সর। আবার, ডিসপ্লের উপরিভাগে থাকা নচ কাটআউটের মধ্যে দেখা যাবে ডুয়েল-টোন ফ্ল্যাশলাইট সহ একটি ডুয়েল ফ্রন্ট ক্যামেরা সেটআপ। যার প্রাইমারি সেন্সর ৫০ মেগাপিক্সেলের এবং সেকেন্ডারি সেন্সর হিসাবে ৮ মেগাপিক্সেল আল্ট্রা-ওয়াইড অ্যাঙ্গেল লেন্স উপলব্ধ। পাওয়ার ব্যাকআপের জন্য এতে ৪,২০০ এমএএইচ ক্যাপাসিটির ব্যাটারি আছে, যা ৪৪ ওয়াট ফ্ল্যাশ চার্জিং সাপোর্ট করে। আর সিকিউরিটি ফিচার হিসাবে এই ফোনে অপটিক্যাল আন্ডার-ডিসপ্লে ফিঙ্গারপ্রিন্ট স্ক্যানার মিলবে।

Oppo F21s Pro 5G : ২৫,৯৯৯ টাকা (প্রারম্ভিক মূল্য)

ওপ্পো এফ২১এস প্রো ৫জি স্মার্টফোনে রয়েছে ৬.৪৩-ইঞ্চির ফুল এইচডি প্লাস AMOLED ডিসপ্লে, যা ৬০ হার্টজ রিফ্রেশ রেট সাপোর্ট করে। পারফরম্যান্সের জন্য এটি ২.২ গিগাহার্টজ ক্লক স্পিডের কোয়ালকম স্ন্যাপড্রাগন ৬৯৫ প্রসেসর সহ এসেছে। এই ফোন অ্যান্ড্রয়েড ১২ ভিত্তিক কালারওএস ১২.১ (ColorOS 12.1) কাস্টম স্কিনে রান করে৷ ডিভাইসটি র‍্যাম এক্সপেনশন ফিচারের সাহায্যে ফোনের ইন-বিল্ট স্টোরেজকে র‍্যামে রূপান্তর করে ব্যবহার করা যাবে বলে নিশ্চিত করেছে ওপ্পো। ফটোগ্রাফির জন্য এই ৫জি ফোনে ট্রিপল রিয়ার ক্যামেরা সেটআপ আছে। এগুলি হল – ৬৪ মেগাপিক্সেল প্রাইমারি সেন্সর, ২ মেগাপিক্সেল ডেপথ লেন্স এবং ২ মেগাপিক্সেল ম্যাক্রো শুটার। আর ডিভাইসের সামনে এফ/২.৪ অ্যাপারচার সহ ১৬ মেগাপিক্সেলের সেলফি স্ন্যাপার উপস্থিত থাকছে। পাওয়ার ব্যাকআপের জন্য এতে ৪,৫০০ এমএএইচ ক্যাপাসিটির ব্যাটারি দেওয়া হয়েছে, যা ৩৩ ওয়াট ফাস্ট চার্জিং সমর্থন করে।

Samsung Galaxy M53 5G : ২৬,৪৯৯ টাকা (প্রারম্ভিক মূল্য)

স্যামসাং গ্যালাক্সি এম৫৩ ৫জি স্মার্টফোনে কর্নিং গরিলা গ্লাস ৫ প্রটেকশন এবং ১২০ হার্টজ রিফ্রেশ রেট সমর্থিত ৬.৭-ইঞ্চির ফুল এইচডি প্লাস (১,০৮০x২,৪০০ পিক্সেল) ইনফিনিটি-ও সুপার AMOLED+ ডিসপ্লে দেখা যাবে। উন্নত পারফরম্যান্সের জন্য উক্ত হ্যান্ডসেটে অক্টা-কোর মিডিয়াটেক ডাইমেনসিটি ৯০০ প্রসেসর ব্যবহার করা হয়েছে। ফোনটি অ্যান্ড্রয়েড ১২ ভিত্তিক ওয়ান ইউআই ৪.১ কাস্টম স্কিনে রান করে। সংস্থার দাবি অনুসারে, এতে স্যামসাংয়ের নিজস্ব ‘র‌্যাম প্লাস’ ফিচার বিদ্যমান, যা ভার্চুয়াল র‌্যাম হিসাবে ৮ জিবি পর্যন্ত অব্যবহৃত স্টোরেজ ব্যবহার করতে দেবে। এই ৫জি হ্যান্ডসেটের পিছনে কোয়াড ক্যামেরা সেটআপ বর্তমান। এগুলি হল, ১০৮ মেগাপিক্সেল প্রাইমারি সেন্সর, ৮ মেগাপিক্সেল আল্ট্রা-ওয়াইড অ্যাঙ্গেল লেন্স, ২ মেগাপিক্সেল ডেপ্থ সেন্সর এবং ২ মেগাপিক্সেল ম্যাক্রো সেন্সর। আবার, সেলফি এবং ভিডিও চ্যাটের জন্য এতে ৩২ মেগাপিক্সেলের ফ্রন্ট-ফেসিং ক্যামেরা রয়েছে। এম-সিরিজের এই ফোনে ৫,০০০ এমএএইচ ক্যাপাসিটির ব্যাটারি আছে, যা ২৫ ওয়াট ফাস্ট চার্জিং সাপোর্ট করে। সিকিউরিটির জন্য এতে ফিঙ্গারপ্রিন্ট সেন্সর উপলব্ধ।

সঙ্গে থাকুন ➥