১৫ হাজার টাকার কমে ১২ জিবি র‌্যাম, Samsung, Realme, Poco, iQOO-র সেরা ৬টি ফোন দেখে নিন

Avatar

Published on:

Best Smartphones under rs 15000

বাজেট-রেঞ্জের স্মার্টফোনের চাহিদা এদেশে দিনের পর দিন উর্দ্ধমুখী হচ্ছে। মূলত সাশ্রয়ী মূল্যে প্রয়োজনীয় ফিচার-সমূহ অফার করার জন্য ক্রেতাদের মধ্যে জনপ্রিয় এই ফোনগুলি। আপনিও যদি একটি পকেট বান্ধব ফোন খুঁজে থাকেন তাহলে বলি, এই প্রতিবেদনে আমরা কয়েকটি সেরা সাশ্রয়ী মূল্যের স্মার্টফোনের বিষয়ে জানাবো, যেগুলির দাম ১৫,০০০ টাকার কম থাকছে। এই তালিকায় সামিল রয়েছে – Poco X4 Pro, Realme 9i 5G, Motorola G62, iQOO Z6 44W এবং Samsung Galaxy M13 ফোনের 4G ও 5G উভয় কানেক্টিভিটি ভ্যারিয়েন্ট। উল্লেখিত প্রত্যেকটি মডেলে – HD / FDH ডিসপ্লে ফিচার, উন্নত প্রসেসর, অ্যাডভান্স ক্যামেরা ফ্রন্ট এবং শক্তিশালী ব্যাটারি পাওয়া যাবে। আবার কিছু মডেল র‌্যাম এক্সপেনশন ফিচারও সাপোর্ট করে।

১৫,০০০ টাকার নিচে উপলব্ধ স্মার্টফোনের তালিকা

Poco X4 Pro : পোকোর এক্স-সিরিজের এই ফোনকে ই-কমার্স সাইট ফ্লিপকার্টের (Flipkart) মাধ্যমে ১৪,৯৯৯ টাকায় পাওয়া যাবে।

ফিচার – পোকো এক্স৪ প্রো ফোনে কর্নিং গরিলা গ্লাস ৫ প্রোটেকশন ও ১২০ হার্টজ রিফ্রেশ রেটের ৬.৬৭-ইঞ্চি ফুল এইচডি প্লাস (১,০৮০×২,৪০০ পিক্সেল) সুপার AMOLED ডিসপ্লে রয়েছে। এই ডিসপ্লের ডিজাইন পাঞ্চ-হোল স্টাইলের, যার কাটআউটের মধ্যে ১৬ মেগাপিক্সেলের সেলফি ক্যামেরা উপস্থিত। আবার ফোনের পিছনে ট্রিপল ক্যামেরা সেটআপ বর্তমান। এই ক্যামেরাগুলি হল – ৬৪ মেগাপিক্সেল Samsung ISOCELL GW3 প্রাইমারি সেন্সর, ৮ মেগাপিক্সেল আল্ট্রা-ওয়াইড লেন্স এবং ২ মেগাপিক্সেল ম্যাক্রো শুটার। এদিকে পারফরম্যান্সের জন্য পোকো এক্স৪ প্রো ৫জি ফোনে এড্রেনো ৬১৯ জিপিইউ সহ কোয়ালকম স্ন্যাপড্রাগন ৬৯৫ চিপসেট ব্যবহার করা হয়েছে। ফোনটি অ্যান্ড্রয়েড ১১ ভিত্তিক এমআইইউআই ১৩ (MIUI 13) কাস্টম স্কিনে রান করে। পাওয়ার ব্যাকআপের জন্য এতে দেওয়া হয়েছে ৬৭ ওয়াট ফাস্ট চার্জিং সমর্থিত ৫,০০০ এমএএইচ ক্যাপাসিটির ব্যাটারি। ফোনটি সাইড-ফেসিং ফিঙ্গারপ্রিন্ট স্ক্যানার সহ এসেছে।

Realme 9i 5G : রিয়েলমি ৯আই ৫জি স্মার্টফোনের ৪ জিবি র‌্যাম এবং ৬৪ জিবি স্টোরেজ ভ্যারিয়েন্টের দাম ১৪,৯৯৯ টাকা।

ফিচার – রিয়েলমি ৯ আই ৫জি ফোনের সামনে দেখা যাবে ৬.৬-ইঞ্চি ফুল এইচডি প্লাস (১০৮০ x ২৪০০ পিক্সেল) ডিসপ্লে, যা ৯০ হার্টজ রিফ্রেশ রেট, ৪০০ নিটস ব্রাইটনেস অফার করবে। ফোনটি অক্টা কোর মিডিয়াটেক ডাইমেনসিটি ৮১০ প্রসেসর সহ এসেছে। অপারেটিং সিস্টেম হিসেবে এতে অ্যান্ড্রয়েড ১২ ভিত্তিক রিয়েলমি ইউআই ৩.০ কাস্টম স্কিন পাওয়া যাবে। অন্যদিকে ফটো তোলার জন্য রিয়েলমি ৯ আই ৫জি ফোনে ট্রিপল রিয়ার ক্যামেরা সেটআপ বর্তমান। এই ক্যামেরাগুলি হল – এফ/১.৮ অ্যাপারচার সহ ৫০ মেগাপিক্সেল প্রাইমারি সেন্সর, একটি পোট্রেট শুটার ও একটি ম্যাক্রো ক্যামেরা। সেলফি ও ভিডিও কলিংয়ের জন্য এতে ৮ মেগাপিক্সেল ফ্রন্ট ক্যামেরা উপস্থিত। পাওয়ার ব্যাকআপের জন্য এই ফোনে ৫,০০০ এমএএইচ ব্যাটারি দেওয়া হয়েছে, যা ১৮ ওয়াট ফাস্ট চার্জিং সাপোর্ট করবে। আর সিকিউরিটির জন্য এতে সাইড মাউন্টেড ফিঙ্গারপ্রিন্ট সেন্সর উপলব্ধ।

Motorola G62 : ৬ জিবি র‌্যাম এবং ১২৮ জিবি স্টোরেজ সহ আসা মোটোরোলা জি৬২ স্মার্টফোনকেও ১৪,৯৯৯ টাকায় কেনা যাবে। এটি গ্রে ও ব্লু কালারে এসেছে।

ফিচার – ডুয়েল সিমের মোটো জি৬২ ৫জি স্মার্টফোনে রয়েছে ৬.৫-ইঞ্চির ফুল এইচডি প্লাস IPS LCD ডিসপ্লে। এই ডিসপ্লের ডিজাইন পাঞ্চ হোল স্টাইল এবং এটি ১২০ হার্টজ রিফ্রেশ রেট সাপোর্ট করে। ১২টি ৫জি ব্যান্ড সাপোর্ট সহ আসা মোটোরোলার এই ফোনে পারফরম্যান্সের জন্য কোয়ালকম স্ন্যাপড্রাগন ৪৮০ প্লাস ব্যবহার করা হয়েছে। অপারেটিং সিস্টেম হিসেবে এতে অ্যান্ড্রয়েড ১২ ভিত্তিক মাইইউএক্স কাস্টম স্কিন প্রি-লোডেড থাকছে। ফটোগ্রাফির ক্ষেত্রে ফোনটির ব্যাক প্যানেল ট্রিপল ক্যামেরা সেটআপ উপস্থিত। এই ক্যামেরাগুলি হল – ৫০ মেগাপিক্সেল কোয়াড পিক্সেল প্রাইমারি সেন্সর, ১১৮-ডিগ্রি ফিল্ড-অফ-ভিউ সহ ৮ মেগাপিক্সেল আল্ট্রা-ওয়াইড লেন্স + ডেপ্থ সেন্সর ও ২ মেগাপিক্সেল ম্যাক্রো সেন্সর। আবার ডিভাইসের সামনে দেখা যাবে একটি ১৬ মেগাপিক্সেলের সেলফি ক্যামেরা। পাওয়ার ব্যাকআপের জন্য আলোচ্য মোটোরোলা ফোনে ৫,০০০ এমএএইচ ক্যাপাসিটির ব্যাটারি দেওয়া হয়েছে, যা ২০ ওয়াট টার্বো পাওয়ার ফাস্ট চার্জিং সাপোর্ট করে। আর সিকিউরিটির জন্য এতে মিলবে সাইড মাউন্টেড ফিঙ্গারপ্রিন্ট সেন্সর ও ফেস আনলক ফিচার।

iQOO Z6 44W : আইকো জেড৬ ৪৪ওয়াট স্মার্টফোনের ৪ জিবি র‌্যাম এবং ১২৮ জিবি স্টোরেজ অপশনকে ১৪,৪৯৯ টাকায় বিক্রি করা হচ্ছে।

ফিচার – আইকো জেড৬ ৪৪ওয়াট বা ৪জি স্মার্টফোনে ৬০ হার্টজ রিফ্রেশ রেট ও ১৮০ হার্টজ টাচ স্যাম্পলিং রেট সহ ৬.৪৪-ইঞ্চির ফুল এইচডি প্লাস (১,০৮০x২,৪০০ পিক্সেল) AMOLED ডিসপ্লে দেওয়া হয়েছে। এই হ্যান্ডসেটে অক্টা-কোর কোয়ালকম স্ন্যাপড্রাগন ৬৮০ প্রসেসর ব্যবহার করা হয়েছে। অপারেটিং সিস্টেম হিসাবে এতে অ্যান্ড্রয়েড ১২ ভিত্তিক ফানটাচওএস ১২ (Funtouch OS 12) কাস্টম স্কিন পাওয়া যাবে। ফটোগ্রাফির জন্য ফোনের ব্যাক প্যানেলে ট্রিপল ক্যামেরা সেটআপ অবস্থিত। এগুলি হল, ৫০ মেগাপিক্সেল প্রাইমারি সেন্সর, ২ মেগাপিক্সেল ম্যাক্রো শ্যুটার এবং ২ মেগাপিক্সেল বোকেহ ক্যামেরা। একই সাথে এই ফোনের সামনে এফ/২.০ অ্যাপারচার লেন্স সহ একটি ১৬ মেগাপিক্সেলের সেলফি ক্যামেরা দেখা যাবে। পাওয়ার ব্যাকআপের জন্য, উক্ত ৪জি ফোনে ৫,০০০ এমএএইচ ক্যাপাসিটির ব্যাটারি আছে, যা ৪৪ ওয়াট ফ্ল্যাশচার্জ সাপোর্ট করে।

Samsung Galaxy M13 4G : ৪ জিবি র‌্যাম এবং ৬৪ জিবি স্টোরেজ যুক্ত স্যামসাং গ্যালাক্সি এম১৩ ৪জি ফোনের দাম ১০,৯৯৯ টাকা।

ফিচার – ডুয়াল-সিমের (ন্যানো) স্যামসাং গ্যালাক্সি এম১৩ ৪জি স্মার্টফোনে রয়েছে ৬.৬-ইঞ্চির ফুল এইচডি প্লাস LCD ডিসপ্লে, যা ৪৮০ নিট পিক ব্রাইটনেস অফার করে। আবার ডিসপ্লে প্যানেলকে সুরক্ষিত রাখার জন্য এতে কর্নিং গরিলা গ্লাস ৫ প্রটেকশন ব্যবহার করা হয়েছে। ভালো পারফরম্যান্স অফার করার জন্য ডিভাইসটি সংস্থার নিজস্ব এক্সিনস ৮৫০ প্রসেসরের সাথে সজ্জিত হয়ে এসেছে। এতে স্যামসাংয়ের ‘র‌্যাম প্লাস’ ফিচারের মাধ্যমে ১২ জিবি পর্যন্ত এক্সটেন্ডেড র‌্যামের সাপোর্ট পাওয়া যাবে। ফটো এবং ভিডিও তোলার জন্য এম-সিরিজের এই স্মার্টফোনে ট্রিপল রিয়ার ক্যামেরা সেটআপ রয়েছে। এই ক্যামেরাগুলি হল – ৫০ মেগাপিক্সেল প্রাইমারি সেন্সর, ৫ মেগাপিক্সেল আল্ট্রা-ওয়াইড অ্যাঙ্গেল শুটার এবং ২ মেগাপিক্সেল ডেপ্থ সেন্সর। হ্যান্ডসেটটির সামনে একটি ৮ মেগাপিক্সেলের সেলফি ক্যামেরা দেখা যাবে। আর পাওয়ার ব্যাকআপের জন্য এতে ৬,০০০ এমএএইচ ক্যাপাসিটির ব্যাটারি আছে, যা ১৫ ওয়াট চার্জিং সমর্থন।

Samsung Galaxy M13 5G : স্যামসাং গ্যালাক্সি এম১৩ ফোনের ৫জি ভ্যারিয়েন্টকে ১৩,৯৯৯ টাকায় কেনা যাবে। এই দামের ফোনটির ৪ জিবি র‍্যাম এবং ৬৪ জিবি স্টোরেজ বিকল্পের।

ফিচার – স্যামসাং গ্যালাক্সি এম১৩ ৫জি স্মার্টফোনে কর্নিং গরিলা গ্লাস ৩ প্রটেকশন সহ ৬.৫-ইঞ্চির এইচডি প্লাস ডিসপ্লে আছে, যা ৯০ হার্টজ রিফ্রেশ রেট এবং ৪০০ নিট পিক ব্রাইটনেস অফার করে। পারফরম্যান্সের জন্য এতে মিডিয়াটেক ডাইমেনসিটি ৭০০ প্রসেসর ব্যবহার করা হয়েছে। ফোনটি অ্যান্ড্রয়েড ১২ ভিত্তিক ওয়ান ইউআই ৪ কাস্টম ওএস দ্বারা চালিত। এই ডিভাইসে ৬ জিবি পর্যন্ত র‌্যাম এবং ১২৮ জিবি পর্যন্ত ইন-বিল্ট স্টোরেজ বর্তমান। যদিও স্যামসাংয়ের ‘র‌্যাম প্লাস’ ফিচারের সাহায্যে অভ্যন্তরীণ স্টোরেজকে কাজে লাগিয়ে ১২ জিবি পর্যন্ত র‌্যাম বাড়ানো যাবে। ফটোগ্রাফির জন্য, গ্যালাক্সি এম-সিরিজের এই ৫জি স্মার্টফোনে ডুয়াল রিয়ার ক্যামেরা সেটআপ উপস্থিত। এই ক্যামেরাগুলি হল – ৫০ মেগাপিক্সেল প্রাইমারি সেন্সর এবং ২ মেগাপিক্সেল সেকেন্ডারি সেন্সর। আবার, সেলফি এবং ভিডিও কলিংয়ের জন্য এতে ৫ মেগাপিক্সেলের ফ্রন্ট-ফেসিং ক্যামেরা দেওয়া হয়েছে। তদুপরি, পাওয়ার ব্যাকআপের জন্য এই হ্যান্ডসেটে ১৫ ওয়াট চার্জিং টেকনোলজি সমর্থিত ৫,০০০ এমএএইচ ক্যাপাসিটির ব্যাটারি আছে।

সঙ্গে থাকুন ➥