শোরুম থেকে বাজেয়াপ্ত করা হল কয়েকশো iPhone, কী ভুল ছিল Apple এর?

Avatar

Published on:

Brazil Government seized 100 iPhones from stores

মাস দুয়েক আগে লেটেস্ট iPhone 14 সিরিজ লঞ্চ করে বাজারে বেশ সাড়া ফেলেছিল Apple। তবে নিজের এই প্রিমিয়াম স্মার্টফোনকে ঘিরেই সংস্থাটি বেজায় বিপাকে পড়েছে! আসলে ২০২০ সালে iPhone 12 লাইনআপ লঞ্চের সাথে Apple জানায় যে তারা আর বিল্ট-ইন চার্জার সরবরাহ করবেনা; আর এই সিদ্ধান্তের পরই অনেক ক্রেতার সাথে বেশ কিছু দেশের সরকার অসন্তুষ্ট হয়। সেক্ষেত্রে ব্রাজিল সরকার, এই বিষয়টির জন্য মার্কিনি টেক কোম্পানিটিকে বহুবার জরিমানা করার পর এবার আরো কয়েকধাপ এগিয়ে গিয়ে শতাধিক iPhone বাজেয়াপ্ত করেছে। হ্যাঁ ঠিকই পড়েছেন! রিটেল বক্সের সাথে চার্জার না দিয়ে Apple যাতে সেদেশে তার স্মার্টফোন বিক্রি করতে না পারে, সেই কারণেই বিভিন্ন Apple Store এবং রিসেলারদের কাছ থেকে কয়েকশো নতুন iPhone-এর ইউনিট নিজের মুঠোয় এনেছে ব্রাজিলের সরকার। স্থানীয় কর্মকর্তাদের মতে, চার্জারহীন iPhone বিক্রির মানে Apple আদতে অসম্পূর্ণ প্রোডাক্ট বিক্রি করছে।

ব্রাজিলের একটি স্টোর থেকে বাজেয়াপ্ত হয়েছে iPhone

৯টু৫ ম্যাক (9to5 Mac)-এর রিপোর্ট অনুযায়ী, অপারেশন ডিসচার্জ আন্দোলনের অংশ হিসেবে ব্রাজিলের একটি স্টোর থেকে একাধিক আইফোন বাজেয়াপ্ত করেছে সেদেশের সরকার। তবে চাপের মুখে পড়েও অ্যাপল, একটি নতুন প্রবিধান জারি হওয়ার আগে পর্যন্ত সরকার কর্তৃপক্ষের কাছে ফোন বিক্রির অনুমতি চেয়েছে।

যেমনটা আগেই বলেছি, ব্রাজিল সরকার এই প্রসঙ্গে যুক্তি দিয়েছে যে আইফোনের সাথে একযোগে চার্জার সরবরাহ না করতে পারাটা অ্যাপলের ব্যর্থতা; আসলে সংস্থাটি অসম্পূর্ণ প্রোডাক্ট বিক্রি করছে। প্রসঙ্গত উল্লেখ্য, এর আগে সিদ্ধান্ত নেওয়া হয়েছিল অ্যাপল ব্রাজিলে আইফোনের রিটেল বক্সের সাথে চার্জিং অ্যাডাপ্টার সরবরাহ করবে।

কেন iPhone-এর সাথে চার্জার দেয়না Apple?

২০২০ সালে আইফোন ১২ সিরিজ লঞ্চের সময় অ্যাপল ঘোষণা করে যে তারা ফোনের সাথে আর চার্জার অফার করবেনা। ফলে নতুন আইফোন কিনতে হলে আগ্রহীদের আলাদা করে চার্জার কিনতে হবে। সংস্থার মতে এই পদক্ষেপ পরিবেশের ওপর অতিরিক্ত কার্বনের প্রভাব এবং ই-বর্জ্য কমাতে সাহায্য করবে।

সঙ্গে থাকুন ➥