MediaTek: মিডিয়াটেকের প্রথম প্রিমিয়াম স্মার্টফোন নিয়ে বড় খবর, লঞ্চ এই বছরেই

Published on:

First Mediatek Powered Premium Smartphone Launch Soon

কোয়ালকম (Qualcomm) ব্র্যান্ডের তৈরি করা চিপসেটগুলি মার্কিন যুক্তরাষ্ট্রে উপলব্ধ বেশিরভাগ অ্যান্ড্রয়েড ফোনগুলিতেই ব্যবহার করা হয়। তবে ব্যতিক্রম হিসাবে কিছু স্যামসাং (Samsung) ফোন ইন-হাউস Exynos চিপসেটে চলে৷ অন্যদিকে, অনেক স্মার্টফোন ব্র্যান্ড মিডিয়াটেক (MediaTek) প্রসেসর দ্বারা চালিত স্মার্টফোনগুলি নানান প্রাইস পয়েন্টে বিশ্বের বিভিন্ন বাজারে অফার করে থাকে। বর্তমানে মনে করা হচ্ছে যে, মার্কিন যুক্তরাষ্ট্রে অ্যান্ড্রয়েড ফোনের ল্যান্ডস্কেপ শীঘ্রই পরিবর্তিত হবে। কারণ মিডিয়াটেক তাদের অ্যানালিস্ট ডে (Analyst Day) ইভেন্টে নিশ্চিত করেছে যে, একটি মিডিয়াটেক প্রসেসর যুক্ত ফোন এই বছর মার্কিন যুক্তরাষ্ট্রে আত্মপ্রকাশ করবে। বিশেষভাবে লক্ষণীয় যে, এটি এন্ট্রি-লেভেল বা মিড-রেঞ্জ ফোন নয়, বরং একটি হাই-এন্ড ডিভাইস হবে।

প্রিমিয়াম MediaTek চিপসেট দ্বারা চালিত ফোন মার্কিন যুক্তরাষ্ট্রে আসতে চলেছে

মিডিয়াটেক প্রসেসর সমন্বিত একটি প্রিমিয়াম সেগমেন্টের স্মার্টফোন এবছরের শেষের দিকে মার্কিন যুক্তরাষ্ট্রে প্রকাশিত হবে। তবে, তাইওয়ানের চিপমেকার ডিভাইসটি সম্পর্কে আর কোনও তথ্য প্রকাশ করেনি। তাই, মার্কিন যুক্তরাষ্ট্রে কোন ব্র্যান্ড এই মিডিয়াটেক-চালিত ফোনটি লঞ্চ করবে, তা এখনও অনিশ্চিত।

জানিয়ে রাখি, মিডিয়াটেকের সাম্প্রতিকতম ফ্ল্যাগশিপ চিপসেটটি হল মিডিয়াটেক ডাইমেনসিটি ৯৩০০, যা গত বছর নভেম্বরে আত্মপ্রকাশ করেছিল। ভিভো এক্স১০০ এবং এক্স১০০ প্রো ফ্ল্যাগশিপ হ্যান্ডসেটগুলি সর্বপ্রথম এই প্রসেসরটির সাথে বাজারে আসে। তাইওয়ানের মোবাইল প্ল্যাটফর্ম প্রস্তুতকারক আগামী ৭ মে চীনে ডাইমেনসিটি ৯৩০০ চিপের একটি ওভারক্লকড সংস্করণ হিসেবে ডাইমেনসিটি ৯৩০০ প্লাস প্রসেসরটি লঞ্চ করবে বলে জানা গেছে। অনুমান করা হচ্ছে যে আসন্ন ভিভো এক্স১০০এস এবং এক্স১০০এস প্রো ফোনগুলি এই প্রসেসর যুক্ত প্রথম ফোন হবে।

উল্লেখ্য, মিডিয়াটেক এবছরের অক্টোবরে MediaTek Dimensity 9400 চিপসেটটি লঞ্চ করবে বলে আশা করা হচ্ছে। এটি এআরএম (ARM)-এর পরবর্তী প্রজন্মের কর্টেক্স-এক্স৫ সিপিইউ কোর সমন্বিত একটি ৩ ন্যানোমিটার চিপ হতে পারে। আসন্ন Vivo X200 সিরিজে এই নতুন প্রসেসরটি ব্যবহৃত হওয়ার সম্ভাবনা রয়েছে। এই প্রসেসর একটি আসন্ন ওপ্পো ফ্ল্যাগশিপ ফোনকেও শক্তি দেবে, যা Oppo Find X8 হবে বলে মনে করা হচ্ছে। এই ডিভাইসগুলির মধ্যে কোনও একটি এবছর মার্কিন বাজারে আসবে কিনা, সেটাই এখন দেখার বিষয়।

সঙ্গে থাকুন ➥